April 22, 2024, 1:20 pm

বইয়ের নকল করা পিডিএফ বন্ধের ক্ষমতা আছে আমার : মোস্তাফা জব্বার

Reporter Name
  • আপডেট Saturday, August 5, 2023
  • 143 জন দেখেছে

নিজস্ব প্রতিবেদক :: ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বই নকল করে পিডিএফ বানিয়ে ইন্টারনেট ছড়িয়ে দেওয়া বন্ধ করার ক্ষমতা আমার আছে। আজ শনিবার রাজধানীর ইঞ্জিনিয়ার ইনস্টিটিউশন মিলনায়তনে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির ‘৪২তম বার্ষিক সভা-২০২২’ এ তিনি এ কথা জানান। সভাটির আয়োজন করে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি (বাপুস)।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, দেখা যায়, একজন প্রকাশকের বইয়ের পিডিএফ ফাইল বানিয়ে ইন্টারনেটে ছেড়ে দেওয়া হচ্ছে। ইন্টারনেট থেকে বইটা ডাউনলোড করে বিনা পয়সায় নিয়ে যাচ্ছে মানুষ। আমি প্রকাশকদের অনুরোধ করব আপনারা যদি এমন লিংক দেখেন তাহলে জানাবেন এইটা বন্ধ করে দেওয়ার দায়িত্ব আমার। বই নকল করে ইন্টারনেটে ছড়িয়ে দিলে এইটা তালা মারার ক্ষমতাটা আমার আছে, তালাটা আমি দিয়ে দেব এটা নিশ্চিত থাকেন। বাড়ি গাড়ি যেমন সম্পদ তেমনি মেধা পৃথিবীর শ্রেষ্ঠ সম্পদ। আমাদের দেশে আইন আছে কিন্তু প্রয়োগ নেই, আইনের প্রয়োগের দায়িত্বটা আমি নিচ্ছি৷

এ সময় তিনি প্রকাশকদের উদ্দেশ্যে বলেন, প্রকাশক হোন আর বিক্রেতা হোন না কেন আপনি পৃথিবী থেকে বিচ্ছিন্ন হয়ে বাঁচতে পারবেন না। পৃথিবীতে যে পরিবর্তন হয় সেই পরিবর্তনের সঙ্গে আপনাকেও পরিবর্তন হতে হবে। এর জন্য কম্পিউটার বিজ্ঞানী হতে হবে না।  প্রযুক্তির সুযোগ গ্রহণ করতে হবে, এই সুযোগ হাতছাড়া করা যাবে না। বাংলাদেশের জনসংখ্যার অধিকাংশ হচ্ছে তরুণ। তারা প্রযুক্তি ব্যবহার করতে অভ্যস্ত। সে চাইবে মোবাইলের মাধ্যমে টাকা দিয়ে দেবে আর আপনি বইটি তার বাসায় পৌঁছে দেবেন। আমি প্রচলিত ব্যবসা ছেড়ে দিতে বলব না, কিন্তু ব্যবসার যে আরও সুযোগ আছে সেগুলো দেখতে হবে। অনলাইনে বই বিক্রির দিকটাও দেখতে হবে। প্রযুক্তি ব্যবহার করে আপনারা খুব সহজে বইয়ের মার্কেটিংও করতে পারবেন। এভাবে বিনা পয়সায় মার্কেটিং করতে পারবেন আপনারা। প্রকাশক ও বিক্রেতাদের প্রযুক্তিগত প্রশিক্ষণ দিতে সহায়তা করবেন বলেও জানান ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী।

প্রকাশনার ব্যয় বাড়ছে উল্লেখ করে তিনি বলেন, প্রকাশনার ব্যয় বাড়ছে এবং কাগজের দামও বাড়ছে। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলে আপনাদের এই শিল্পকে শক্তিশালী একটি ইন্ডাস্ট্রিতে রূপান্তরিত করতে হবে। এর আগে সভায় বাপুসের একটি ওয়েবসাইট উদ্বোধন করেন মন্ত্রী। সভায় আরও বক্তব্য রাখেন বাপুসের সভাপতি মো.আরিফ হোসেন ছোটন, সহ-সভাপতি কায়সার -ই-আলম প্রধান, শ্যামল পাল, মির্জা আলী আশরাফ কাশেমন ও মাজহারুল ইসলাম।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর