May 28, 2024, 5:20 am

২০১৯-২০ অর্থবছরে রপ্তানি খাতে অবদান রাখায় জাতীয় রপ্তানি ট্রফি পেয়েছে ৭১টি প্রতিষ্ঠান

Reporter Name
  • আপডেট Sunday, April 16, 2023
  • 194 জন দেখেছে

দৈনিক বিজয়বাংলা ডেস্ক :: ২০১৯-২০ অর্থবছরে রপ্তানি খাতে অবদান রাখায় জাতীয় রপ্তানি ট্রফি পেয়েছে ৭১টি প্রতিষ্ঠান। আজ রোববার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে রপ্তানি উন্নয়ন ব্যুরো আয়োজিত এক অনুষ্ঠানে ট্রফি জয়ী এসব প্রতিষ্ঠানের শীর্ষ নির্বাহীদের হাতে ট্রফি তুলে দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

২০১৯-২০ অর্থবছরে সর্বোচ্চ রপ্তানি আয়ের ভিত্তিতে বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফির জন্য নির্বাচিত হয়েছে ইউনিভার্সেল জিন্স লিমিটেড। পণ্য ও সেবা খাত নির্বিশেষে জাতীয়ভাবে সর্বোচ্চ রপ্তানির জন্য সেরা রপ্তানিকারক প্রতিষ্ঠান হিসেবে তাদের এ ট্রফি দেওয়া হয়। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর ট্রফি গ্রহণ করেন। এবছর তৈরি পোশাকের ওভেন ক্যাটাগরিতে স্বর্ণপদক পেয়েছে হা-মীম গ্রুপের প্রতিষ্ঠান রিফাত গার্মেন্টস। এই ক্যাটাগরিতে রৌপ্যপদক পেয়েছে স্নোটেক্স আউট ওয়্যার এবং ব্রোঞ্জপদক পেয়েছে তারাশিমা অ্যাপারেলস।

নিটওয়্যার ক্যাটাগরিতে স্বর্ণপদক পেয়েছে জিএমএস কম্পোজিট নিটিং ইন্ডাস্ট্রিজ। রৌপ্যপদক পেয়েছে স্কয়ার ফ্যাশনস এবং ব্রোঞ্জপদক পেয়েছে ফ্লামিংগো ফ্যাশন। সব ধরনের সুতা ক্যাটাগরিতে স্বর্ণপদক পেয়েছে স্কয়ার টেক্সটাইল। রৌপ্য এবং ব্রোঞ্জপদক পেয়েছে বাদশা টেক্সটাইলস এবং ভিয়েলাটেক্স স্পিনিং।

টেক্সটাইল ফেব্রিক্সে স্বর্ণপদক পেয়েছে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স। রৌপ্যপদক পেয়েছে এনভয় টেক্সটাইলস এবং ব্রোঞ্জপদক পেয়েছে হা-মীম ডেনিম। হোম ও স্পেশালাইজড টেক্সটাইল খাতে স্বর্ণপদক পেয়েছে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স। টেরিটাওয়েলে স্বর্ণপদক পেয়েছে নোমান টেরিটাওয়েল মিলস।

হিমায়িত খাদ্য খাতে স্বর্ণপদক পেয়েছে বিডি সি ফুড এবং রৌপ্যপদক পেয়েছে ক্রিমসন রোসেলা সি ফুড। আর ব্রোঞ্জপদক পেয়েছে এম ইউ সি ফুডস। কাঁচা পাট খাতে স্বর্ণপদক পেয়েছে ইন্টারন্যাশনাল জুট ট্রেডার্স এবং রৌপ্যপদক পেয়েছে উত্তরা পাট সংস্থা। পাটজাত দ্রব্যে স্বর্ণপদক পেয়েছে আকিজ জুট মিলস এবং রৌপ্যপদক পেয়েছে জনতা জুট মিলস। আর ব্রোঞ্জপদক পেয়েছে করিম জুট স্পিনার্স।

চামড়াজাত পণ্যে স্বর্ণপদক পেয়েছে পিকার্ড বাংলাদেশ এবং রৌপ্যপদক পেয়েছে এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ। ফুটওয়্যার খাতে স্বর্ণপদক পেয়েছে বে-ফুটওয়্যার এবং রৌপ্যপদক পেয়েছে এফবি ফুটওয়্যার। এ খাতে ব্রোঞ্জপদক পেয়েছে আকিজ ফুটওয়্যার।

কৃষিজ পণ্যে (তামাক ব্যতীত) স্বর্ণপদক পেয়েছে মনসুর জেনারেল ট্রেডিং লিমিটেড। রৌপ্যপদক পেয়েছে আল আজমী ট্রেড ইন্টারন্যাশনাল এবং ব্রোঞ্জপদক পেয়েছে এলিন ফুডস ট্রেড। কৃষি প্রক্রিয়াজাত পণ্যে (তামাকজাত পণ্য ব্যতীত) স্বর্ণপদক পেয়েছে প্রাণ ডেইরি, রৌপ্যপদক প্রাণ এগ্রো লিমিটেড এবং ব্রোঞ্জপদক পেয়েছে হবিগঞ্জ এগ্রো।

ফুল-ফলিয়েজ ক্যাটাগরিতে স্বর্ণপদক পেয়েছে রাজধানী এন্টারপ্রাইজ। হস্তশিল্পজাত পণ্য খাতে স্বর্ণপদক কারুপণ্য রংপুর, রৌপ্যপদক বিডি ক্রিয়েশন এবং ব্রোঞ্জপদক পেয়েছে ক্ল্যাসিক্যাল হ্যান্ডমেইড প্রোডাক্টস। প্লাস্টিক পণ্য খাতে স্বর্ণপদক পেয়েছে বেঙ্গল প্লাস্টিকস, রৌপ্যপদক ডিউরেবল প্লাস্টিক এবং ব্রোঞ্জপদক পেয়েছে বঙ্গ প্লাস্টিক ইন্টারন্যাশনাল।

সিরামিকসামগ্রী খাতে স্বর্ণপদক পেয়েছে শাইনপুকুর সিরামিকস এবং রৌপ্যপদক পেয়েছে আর্টিসান সিরামিকস। হালকা প্রকৌশল খাতে স্বর্ণপদক এম অ্যান্ড ইউ সাইকেলস, রৌপ্যপদক মেঘনা বাংলাদেশ এবং ব্রোঞ্জপদক পেয়েছে ইউনিগ্লোরি সাইকেল কমপোনেন্টস। ইলেকট্রিক ও ইলেকট্রনিকস পণ্য খাতে স্বর্ণপদক পেয়েছে এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেড এবং রৌপ্যপদক পেয়েছে বিআরবি কেবল ইন্ডাস্ট্রিজ।

অন্যান্য শিল্পজাত পণ্য খাতে স্বর্ণপদক পেয়েছে মেরিন সেফটি সিস্টেম, রৌপ্যপদক তাসনিম কেমিক্যালস কমপ্লেক্স লিমিটেড এবং ব্রোঞ্জপদক পেয়েছে বিএসআরএম স্টিলস। ফার্মাসিউটিক্যাল পণ্য খাতে স্বর্ণপদক পেয়েছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, রৌপ্যপদক স্কয়ার ফার্মাসিউটিক্যালস ও ব্রোঞ্জপদক পেয়েছে নিপ্রো জেএমআই কোম্পানি।

কম্পিউটার সফটওয়্যার ক্যাটাগরিতে স্বর্ণপদক পেয়েছে সার্ভিস ইঞ্জিন লিমিটেড। এ খাতে রৌপ্যপদক পেয়েছে গোল্ডেন হার্ভেস্ট ইনফোটেক। ইপিজেডভুক্ত বাংলাদেশি মালিকানাধীন তৈরি পোশাক ক্যাটাগরিতে স্বর্ণপদক পেয়েছে প্যাসিফিক জিন্স, রৌপ্যপদক পেয়েছে এনএইচটি ফ্যাশন লিমিটেড এবং ব্রোঞ্জপদক পেয়েছে শাশা ডেনিমস। ইপিজেডভুক্ত বাংলাদেশি মালিকানাধীন অন্যান্য পণ্য ক্যাটাগরিত স্বর্ণপদক পেয়েছে ফারদিন এক্সেসরিজ এবং রৌপ্যপদক পেয়েছে আর এম ইন্টারলাইনিংস।

প্যাকেজিং ও এক্সেসরিজ পণ্য খাতে স্বর্ণপদক পেয়েছে মনট্রিমস লিমিটেড, রৌপ্যপদক পেয়েছে এম অ্যান্ড ইউ প্যাকেজিং এবং ব্রোঞ্জপদকের জন্য নির্বাচিত হয়েছে ইউনিগ্লোরি পেপার অ্যান্ড প্যাকেজিং। অন্যান্য প্রাথমিক পণ্যে স্বর্ণপদক পেয়েছে অর্কিড ট্রেডিং করপোরেশন এবং রৌপ্যপদক পেয়েছে নিহাও ফুড কোং লিমিটেড। অন্যান্য সেবা খাতে স্বর্ণপদক পেয়েছে এক্সপো ফ্লেইট লিমিটেড। এ খাতে রৌপ্যপদক পেয়েছে মীর টেলিকম। নারী উদ্যোক্তা খাতে স্বর্ণপদক পেয়েছে পাইওনিয়র নিটওয়ার্স। রৌপ্যপদক পেয়েছে বী-কন নিটওয়্যার এবং ব্রোঞ্জপদক পেয়েছে ইব্রাহিম নিট গার্মেন্টস।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর