May 21, 2024, 2:00 am

১৩ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করেছে : পলক

Reporter Name
  • আপডেট Sunday, July 9, 2023
  • 138 জন দেখেছে

নিজস্ব প্রতিবেদক, নাটোর :: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র নেতৃত্বাধীন বর্তমান সরকার ২০১০ সালে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত তথ্য প্রযুক্তি শিক্ষা প্রবর্তন ও বাধ্যতামূলক করেছিল। এর সুফল পাচ্ছে দেশ। শনিবার জেলার সিংড়া উপজেলা পরিষদ মিলনায়তনে চলনবিল কিন্ডারগার্টেন এসোসিয়েশনের বৃত্তি’র সনদ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
জুনাইদ আহমেদ পলক বলেন, সরকার শুধু তথ্য প্রযুক্তি শিক্ষার বিস্তারই করেনি, ১৩ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাবও স্থাপন করেছে। দেশ এখন তথ্য প্রযুক্তি’র শক্তিশালী ভিতের উপর দাঁড়িয়ে আছে। সাড়ে ছয় লাখ ফ্রিল্যান্সার তথ্য প্রযুক্তির স্বাধীন ও সফল পেশায় নিয়োজিত আছেন। 
তিনি বলেন, বর্তমান প্রজন্মই আগামীর স্মার্ট বাংলাদেশ গড়বে। এই লক্ষ্য অর্জনে শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষাই নয়, তাদেরকে দেশপ্রেম, নৈতিকতা, মানবিক মূল্যবোধে সক্রিয় হতে হবে। চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলার সক্ষমতা অর্জন করতে হবে। তাদেরকে সমস্যা তৈরিকারী নয়, সমস্যা সমাধানকারী হিসেবে গড়ে তুলতে হবে।
প্রতিমন্ত্রী বলেন, সমাজের তিন ব্যক্তির উপর আগামী প্রজন্মের বিকাশ নির্ভর করে। বাবা, মা এবং শিক্ষক দায়িত্বশীল ভূমিকা পালন করলে শিক্ষার্থীর সফলতা আসবেই। পাশাপাশি সরকার শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশের লক্ষ্যে কার্যকর সকল পদক্ষেপ গ্রহণ করেছে। 
তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার্থীদের পড়াশুনার পাশাপাশি শারীরিক স্বাস্থ্য ও মানসিক উৎকর্ষতার বিকাশে প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করেছেন। তিনি প্রত্যেক শিক্ষার্থীকে এবারের বর্ষা মৌসুমে একটি করে ফলদ, বনজ ও ঔষধী গাছ রোপনের অনুরোধ জানিয়েছেন।
পলক বলেন, তথ্য প্রযুক্তির আরো বিস্তার ঘটাতে এবার প্রাথমিক বিদ্যালয় পর্যায়ে পাঁচ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপনের উদ্যোগ গ্রহণ করেছে সরকার। তথ্য প্রযুক্তির সর্বোত্তম সদ্ব্যবহার, সাইবার সিকিউরিটি এবং সোসাল মিডিয়া সম্পর্কে এই প্রজন্মকে সচেতন থাকতে হবে। স্মার্ট বাংলাদেশ গড়তে ক্যাশলেস ও পেপারলেস লেনদেন কার্যক্রম শুরু হয়েছে। এই কার্যক্রমের সূচনা করতে সিংড়া উপজেলার ৪৩টি কিন্ডারগার্টেন স্কুল কর্র্তৃপক্ষের প্রতি আহ্বান জানান প্রতিমন্ত্রী।
চলনবিল কিন্ডারগার্টেন এসোসিয়েশনের সভাপতি নুরুল ইসলাম বুলবুলের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস, ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার মো. আল ইমরান এবং উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট  ওহিদুর রহমান শেখ।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর