May 28, 2024, 11:45 pm

শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিতে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের বয়স শিথিল করা হবে: শিক্ষামন্ত্রী

Reporter Name
  • আপডেট Sunday, April 2, 2023
  • 219 জন দেখেছে

নিজস্ব প্রতিবেদক :: শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য বয়স শিথিল করার চিন্তা করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ রোববার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটউটে ১৬তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। 

শিক্ষামন্ত্রী বলেন, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের এক সময় অভিশাপ ও বোঝা মনে করা হতো। কিন্ত এই শিশুদের বিশেষ বিশেষ ক্ষেত্রে বিশেষ দক্ষতা রয়েছে। তাই আমাদের উচিত তাদের এই দক্ষতাগুলো বের করে আনা। এসব শিশুরাও আমাদের সমাজে অবদান রাখতে পারে। এই ধরনের বিশেষ শিশুদের পাবলিক পরীক্ষার খাতা ভিন্নভাবে মুল্যায়ন করা হয়। শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে তাদের বয়স শিথিল করার চিন্তাও করা হবে। 

অটিজম বিষয়ে সচেতনতা তৈরির বিষয়ে গুরুত্বারোপ করে তিনি বলেন, অটিজম বিষয়ে আগে তেমন সচেতনতা ছিলো না। সারাবিশ্বে এটা নিয়ে তেমন সচেতনতা ছিল না। আত্মীয়দের কাছ থেকেও গোপন করা হতো। এই বাচ্চাদের স্বাভাবিক জীবনযাপনের সুযোগ দেওয়া হতো না। কিন্ত তাদের বিষয়ে মানুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন হয়েছে। এই বিষয়ে বাংলাদেশ আন্তর্জাতিক পর্যায়ে ব্যাপক সুনাম অর্জন করেছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদের সভাপতিত্বে আলোচনায় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ বিভাগের সচিব সোলেমান  খান, সুচনা ফাউন্ডেশনের সিইও ডা. সাকী খন্দকার। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ন্যাশনাল একাডেমি ফর অটিজম অ্যান্ড নিউরো ডেভেলপম্যান্ট ডিসএবিলিটিস (নান্ড) প্রকল্পের প্রকল্প পরিচালক প্রফেসর দিদারুল আলম।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর