May 28, 2024, 4:13 am

শিক্ষাপ্রতিষ্ঠানে রবীন্দ্রনাথ-নজরুলের জন্মবার্ষিকী পালনের নির্দেশ

Reporter Name
  • আপডেট Saturday, May 6, 2023
  • 241 জন দেখেছে

দৈনিক বিজয়বাংলা ডেস্ক :: দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উদযাপন করার নির্দেশ দেওয়া হয়েছে। সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয় থেকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে এ সংক্রান্ত কার্যবিবরণী পাঠানো হয়েছে।

আগামী ২৫ বৈশাখ (০৮ মে) বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী এবং ১১ জ্যৈষ্ঠ (২৫ মে) জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী। দুই কবির জন্মবার্ষিকী উদযাপনে আগামী ৮ মে ও ২৫ মে রাজধানী ঢাকাসহ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা, রচনা ও আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন হবে।

জানা গেছে, জাতীয় পর্যায়ের বিশ্বকবির ১৬২তম জন্মবার্ষিকী ও জাতীয় কবির ১২৪তম জন্মবার্ষিকী উদযাপন নিয়ে গত ৯ এপ্রিল অনুষ্ঠিত জাতীয় কমিটির প্রস্তুতিমূলক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত ২৫ এপ্রিল এই সভার কার্যবিবরণী ও বিভাগে পাঠিয়েছে সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়। সম্প্রতি এই সভার কার্যবিবরণী প্রকাশ করেছে কারিগরি শিক্ষা অধিদফতর।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদের সভাপতিত্বে আয়োজিত ওই সভায় সিদ্ধান্ত হয়েছে, ঢাকাসহ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা অনুষ্ঠান, রচনা ও আবৃত্তি প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে বিশ্বকবির জন্মবার্ষিকী আবশ্যিকভাবে উদযাপন করতে হবে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে প্রয়োজনীয় নির্দেশনা জারি করে সব শিক্ষাপ্রতিষ্ঠান জন্মবার্ষিকী উদযাপনের বিষয়টি নিশ্চিত করবে।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর