May 28, 2024, 4:31 am

মামুনুর রশীদের মন্তব্যে একমত পোষন করলেন অভিনয় শিল্পী সংঘ

Reporter Name
  • আপডেট Thursday, March 30, 2023
  • 314 জন দেখেছে

মাসুদ আলম :: সম্প্রতি কিংবদন্তি অভিনেতা ও নাট্যজন মামুনুর রশীদ এর একটি মন্তব্য ঘিরে সোশ্যাল মিডিয়ায় চলছে আলোচনা-সমালোচনা। দেশের সংস্কৃতি ও শিল্প অঙ্গনের করুণ অবস্থার বর্ণনা দিতে গিয়ে তিনি বলেন, ‘আমাদের রুচির দুর্ভিক্ষ চলছে।’ মামুনুর রশীদের এই মন্তব্যে নাট্য ও সিনেমা অঙ্গনের অধিকাংশ মানুষ একাত্মতা প্রকাশ করেছেন। তবে বিপক্ষেও ব্যাখ্যা দিচ্ছেন কেউ কেউ। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই এই নন্দিত ব্যক্তিত্বের মন্তব্যের ভুল ব্যাখ্যা করছেন, কটাক্ষ করছেন। এবার বিষয়টি নিয়ে সরব হলো নাট্যকেন্দ্রিক অন্যতম সংগঠন ‘অভিনয়শিল্পী সংঘ’।  বুধবার (২৯ মার্চ) সন্ধ্যায় একটি বিবৃতি দেওয়া হয়েছে সংগঠনটির পক্ষ থেকে। সংঘের সভাপতি আহসান হাবিব নাসিম নিজেই তা পোস্ট করেছেন সোশ্যাল হ্যান্ডেলে।
বিবৃতিতে বলা হয়েছে, ‘সাম্প্রতিক সময়ে আমাদের অগ্রজ নাট্যজন, একুশে পদকপ্রাপ্ত সাংস্কৃতিক ব্যক্তিত্ব, অভিনয়শিল্পী সংঘ বাংলাদেশের সম্মানিত উপদেষ্টা মামুনুর রশীদ একটি সাক্ষাৎকারে সাম্প্রতিক সময়ের আমাদের দেশের শিল্প-সাহিত্য, রাজনীতি, সমাজনীতি, অর্থনীতিসহ নানান বিষয়ে বিশদ আলোচনা করেন। বিশেষ করে আমাদের শিল্প-সাহিত্য নাটক ও চলচ্চিত্রে সাম্প্রতিক রুচির যে অবনমন, যে ধরনের বিষয়বস্তু প্রাধান্য পাচ্ছে ও আলোচিত হচ্ছে তা নিয়ে তিনি শংকিত হয়ে বলেছেন, ‘আমাদের রুচির দুর্ভিক্ষ চলছে।’ উদাহরণ হিসেবে প্রতিকী অর্থে একটি নাম বলেছেন। তিনি কোনোভাবেই কোনো ব্যক্তিকে উদ্দেশ্য করে বলেননি বলেই আমরা বিশ্বাস করি।’
প্রতিবাদ জানিয়ে এতে আরও বলা হয়েছে, ‘বাংলাদেশের সাংস্কৃতিক বিকাশে একজন মামুনুর রশীদের অবদান অবিস্মরণীয় হয়ে থাকবে। তিনি তার সমগ্র জীবন উৎসর্গ করেছেন বাংলাদেশের সাংস্কৃতিক বিকাশে। একটি বিশেষ সম্প্রদায় মামুনুর রশীদের বলা একটি শব্দ, লাইনকে ব্যবহার করে যেভাবে সামাজিক যোগাযোগমাধ্যমে বিদ্বেষ ছড়াচ্ছে, বিভাজন তৈরি করছে, তা ভীষণ নিন্দনীয় এবং অগ্রহণযোগ্য। যে বা যারা এই কাজটি করছেন, তারাই শিল্প ও সংস্কৃতির প্রধান শত্রু। আমরা এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি। আমরা মামুনুর রশীদের সঙ্গে একমত। রুচি ও মূল্যবোধের ভীষণ অবক্ষয় চলছে।
অদ্ভুত আঁধার এক পৃথিবীতে আজ!’ একই বিবৃতি পোস্ট করেছেন সংগঠনটির সদস্য-নেতাদের অনেকেই। এর মধ্যে আছেন অভিনেতা ফজলুর রহমান বাবু, মিজান রহমান, প্রাণ রায়, অভিনেত্রী উর্মিলা শ্রাবন্তী কর, তানভীন সুইটি, নাজনিন হাসান চুমকি, গোলাম ফরিদা ছন্দা, অভিনেতা সাজু খাদেমসহ আরও অনেকে।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর