May 28, 2024, 4:21 am

বহু জনপ্রিয় তারকার ব্লু টিক কেড়ে নিল ‍টুইটার

মাসুদ আলম
  • আপডেট Friday, April 21, 2023
  • 178 জন দেখেছে

মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস থেকে শুরু করে বলিউড বাদশাহ শাহরুখ খান- অনেকেই তাদের টুইটার অ্যাকাউন্টের ভেরিফায়েড ‘ব্লু টিক’ হারিয়েছেন। গতকাল বৃহস্পতিবার থেকে তাদের অ্যাকাউন্টে আর ব্লু টিক দেখা যাচ্ছে না।

ব্লু টিকের জন্য নির্দিষ্ট অর্থ না দেওয়ায় ব্লু টিকধারী ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে এ চিহ্ন মুছে দিতে শুরু করেছে টুইটার কর্তৃপক্ষ। টুইটারের নতুন নিয়ম অনুযায়ী, শুধু যারা এ চিহ্নের জন্য টুইটারকে অর্থ দেবেন, তাদের অ্যাকাউন্টে ব্লু টিক দেখা যাবে।

এতদিন টুইটারে প্রায় তিন লাখ ব্যবহারকারীর নামের পাশে ব্লু টিক বসত। যার মধ্যে ছিলেন অভিনেতা-অভিনেত্রী, ক্রীড়াবিদ, রাজনীতিবিদ থেকে সাংবাদিক। এর মধ্যে অর্ধেকেরও বেশি মানুষের নামের পাশ থেকে নীল চিহ্ন সরানো হয়েছে। এ তালিকায় আছেন বলিউড অভিনেতা অমিতাভ বচ্চন, শাহরুখ খান, সালমান খান, অক্ষয় কুমার, অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া, পাড়ুকোন, আলিয়া ভাট, তারকা ক্রিকেটার বিরাট কোহলি, রোহিত শর্মাও, কংগ্রেস নেতা রাহুল গান্ধী, তার বোন প্রিয়াঙ্কা গান্ধী, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

ব্লু টিক গায়েব হয়ে গেছে পোপ ফ্রান্সিস, অপরাহ উইনফ্রে, জাস্টিন বিবার, কেটি পেরি, কিম কার্দাশিয়ানের টুইটার অ্যাকাউন্ট থেকেও। ব্লু টিক হারানো তারকাদের তালিকায় আরও রয়েছে ‘হ্যারিপটার’ সিরিজের লেখিকা জে কে রাউলিং, পর্তুগিজ ফুটবল তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো, মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস, মার্কিন র‍্যাপার জে-জেডের নামও।

গত বছর টুইটার কিনে নেন ইলন মাস্ক। এরপর তিনি অর্থের বিনিময়ে ‘ব্লু টিক’ সেবা চালু করেন। তার আগে পর্যন্ত বিনা মূল্যেই ব্যবহার করা যেত ব্লু টিক। নতুন নিয়ম অনুযায়ী, ওয়েব ভার্সনের জন্য ব্লু টিকধারীদের মাসে ৮ ডলার, আর অ্যান্ড্রয়েড ও আইওএস ব্যবহারকারীদের প্রতি মাসে ১১ ডলার দিতে হবে। 

জানা গেছে, যেসব ব্লুটিকধারী ২০ এপ্রিলের আগে এই সাবস্ক্রিপশনের টাকা জমা করেনি তাদের অ্যাকাউন্ট থেকে এই ব্লু টিক সরানোর সিদ্ধান্ত নিয়েছে টুইটার। এই তারিখ প্রথমে ১ এপ্রিল রাখা হয়েছিল। পরে এই তারিখ পিছিয়ে ২০ এপ্রিল করে টুইটার।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর