May 28, 2024, 10:27 pm

পাঁচ সিটি কর্পোরেশনের ভোটের তারিখ ঘোষণা

Reporter Name
  • আপডেট Monday, April 3, 2023
  • 205 জন দেখেছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা : দেশের পাঁচটি সিটি কর্পোরেশন গাজীপুর, রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেট নির্বাচনের ভোটগ্রহণের ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। গাজীপুর সিটি নির্বাচন ২৫ মে, খুলনা ও বরিশাল ১২ জুন সিলেট ও রাজশাহী ভোট ২১ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আজ সোমবার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে কমিশনের ১৭তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। নির্বাচন কমিশনার আহসান হাবিব খান, রাশেদা সুলতানা, মো. আলমগীর ও মো. আনিছুর রহমান উপস্থিত ছিলেন।সভা শেষে ইসি সচিব মো. জাহাংগীর আলম জানান, পাঁচ সিটির ভোটের তারিখ চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন। এসব নির্বাচনে ইভিএমে ভোট হবে এবং সিসি ক্যামেরাও থাকছে কেন্দ্রে কেন্দ্রে। ভোটের আপডেট ইসির নিজস্ব কর্মকর্তারা ট্যাবের মাধ্যমে কমিশনকে জানাবে।সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোট চলবে। সব সিটি নির্বাচনে ইসির নিজস্ব কর্মকর্তারা রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন। সংসদ নির্বাচনের আগে গাজীপুর, রাজশাহী, বরিশাল, সিলেট ও খুলনা সিটি কর্পোরেশন ভোট শেষ করা হবে।

গাজীপুর ভোট ২৫ মে  : ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৭ এপ্রিল, বাছাই ৩০ এপ্রিল, প্রত্যাহারের শেষ সময় ৮ মে ও ভোট ২৫ মে।

খুলনা ও বরিশাল ১২ জুন : ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৬ মে, বাছাই ১৮ মে, প্রত্যাহারের শেষ সময় ২৫ মে ও ভোট ১২ জুন।

রাজশাহী ও সিলেট ২১ জুন : ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৩ মে, বাছাই ২৫ মে, প্রত্যাহারের শেষ সময় ১ জুন ও ভোট ২১ জুন।

স্থানীয় সরকার সিটি কর্পোরেশন নির্বাচন আইন অনুযায়ী, প্রথম সভা থেকে পাঁচ বছরের মেয়াদ সিটি কর্পোরেশনের। মেয়াদ শেষ হওয়ার আগে ১৮০ দিনের মধ্যে ভোট করতে হয়। পাঁচ সিটির মধ্যে একটির নির্বাচনের ক্ষণগণনা শুরু হয় মার্চ থেকে, আবার আরেকটির নির্বাচনের মেয়াদ শেষ হবে নভেম্বরে।

পাঁচ সিটির মধ্যে সবার আগে গাজীপুর সিটি ভোটের ক্ষণগণনা শুরু হয় ১১ মার্চ, ১০ সেপ্টেম্বরের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা রয়েছে। এ সিটিতে সর্বশেষ ভোট হয় ২০১৮ সালের ২৬ জুন। এছাড়া খুলনা সিটিতে ভোট হয় ২০১৮ সালের ১৫ মে। আর রাজশাহী, সিলেট ও বরিশালে সবশেষ ২০১৮ সালের ৩০ জুলাই ভোট হয়।

আগামী মে মাসের শেষার্ধে থেকে জুনের মধ্যে গাজীপুর, রাজশাহী, বরিশাল, সিলেট ও খুলনা সিটি কর্পোরেশন করার বিষয়ে ১৫ মার্চ কমিশন সভায় নীতিগত সিদ্ধান্ত হয়। সংসদ নির্বাচনের আগেই পাঁচ সিটি শেষ করা হবে।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর