May 24, 2024, 7:37 am

গাজীপুর সিটি ভোট: সংক্ষিপ্ত বিচারে থাকছেন ১৯ ম্যাজিস্ট্রেট

Reporter Name
  • আপডেট Sunday, April 30, 2023
  • 300 জন দেখেছে

নিজস্ব প্রতিবেদক :: আসন্ন গাজীপুর সিটি করপোরেশন (গাসিক) নির্বাচনে অপরাধের সংক্ষিপ্ত বিচার সম্পন্ন করতে ১৯ বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগের সিদ্ধান্ত দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আজ রোববার (৩০ এপ্রিল) এই সিদ্ধান্ত বাস্তবায়নের ব্যবস্থা নিতে আইন ও বিচার বিভাগের সচিবকে নির্দেশনা দিয়েছে সংস্থাটি।

ইসির আইন শাখার উপ-সচিব মো. আব্দুছ সালামের পাঠানো চিঠিতে বলা হয়েছে, নির্বাচন কমিশন স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি ১০(১) অনুযায়ী গত ৫ এপ্রিল গাজীপুর সিটি করপোরেশনের মেয়র, সংরক্ষিত আসনের কাউন্সিলর ও সাধারণ আসনের কাউন্সিলর পদে নির্বাচনের উদ্দেশ্যে তফসিল ঘোষণা করেছেন। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৫ মে (বৃহস্পতিবার) ভোটগ্রহণের দিন ধার্য করা হয়েছে।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি ৮৬ তে উল্লিখিত বিধি ৭২, বিধি ৭৪, বিধি ৭৫, বিধি ৭৬, বিধি ৭৭ এর উপবিধি (১) ও বিধি ৭৮ এর অধীন নির্বাচনী অপরাধসমূহ দ্য কোড অব ক্রিমিনাল প্রসিডিউর, ১৮৯৮ (অ্যাক্ট নম্বর ভি অব ১৮৯৮) এর ধারা ১৯০ এর উপধারা (১) এর অধীনে আমলে নেওয়া ও সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচারের জন্য প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেটের ক্ষমতাসম্পন্ন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ করা আবশ্যক। ওই সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে ১৯ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ করা প্রয়োজন।

নির্বাচন উপলক্ষে নির্বাচনকালীন সংঘটিত অপরাধসমূহ আমলে নেওয়া ও সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচার সম্পন্নের জন্য তারা ভোটগ্রহণের আগের দুইদিন, ভোটগ্রহণের দিন ও ভোটগ্রহণের পরের দুইদিন অর্থাৎ ২৩ মে থেকে ২৭ মে পর্যন্ত মোট ৫ (পাঁচ) দিনের জন্য ১৯ (উনিশ) জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগের সিদ্ধান্ত নির্বাচন কমিশন কর্তৃক গৃহীত হয়েছে। এই অবস্থায় নির্বাচনের জন্য ১৯ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মনোনয়ন দেওয়ার বিষয়ে বাংলাদেশ সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশিত হয়ে অনুরোধ করা হলো।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর