May 28, 2024, 10:01 pm

ইয়্যুথ কনফারেন্স ২০২৩ আয়োজন করবে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়

Reporter Name
  • আপডেট Friday, April 14, 2023
  • 218 জন দেখেছে

দৈনিক বিজয়বাংলা ডেস্ক :: আগামী ১৬-১৭ মে ২০২৩ তারিখ ডি-৮ যুব মন্ত্রী/প্রতিমন্ত্রী পর্যায়ের সভা, সিনিয়র কর্মকর্তাদের সভা এবং যুব সম্মেলন ২০২৩ আয়োজন করতে যাচ্ছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। এ বিষয়ে আজ বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে একটি আনুষ্ঠানিক মিডিয়া ব্রিফিং ও ওয়েবসাইট লঞ্চিং ইভেন্টের আয়োজন করে। এসময়ে ডি-৮ ইয়ুথ এর অফিশিয়াল ওয়েবসাইট https://d8youthdhaka.com এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী এবং ডি-৮ ইয়ুথ এর চেয়ার মোঃ জাহিদ আহসান রাসেল এর সভাপতিত্বে আয়োজিত মিডিয়া ব্রিফিং ইভেন্টের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম। এছাড়া অনুষ্ঠানে ডি-৮ এর মহাসচিব এম্বাসেডর ইসিয়াকা আবদুল কাদির ইমাম এর প্রতিনিধি হিসেবে ভার্চূয়াল প্লাটফর্মে বক্তব্য রাখেন ডি-৮ এর ইকোনমি অ্যান্ড এক্সটার্নাল রিলেশনস শাখার পরিচালক পুঞ্জুল নুগরাহা।

অনুষ্ঠানের সভাপতি, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো: জাহিদ আহসান রাসেল সামগ্রিক আয়োজন সম্পর্কে সংবাদমাধ্যমকে অবহিত করেন। তিনি বলেন, “মাননীয় প্রধানমন্ত্রীর দৃঢ় নেতৃত্বে আমরা এখন নতুন ভিশন নিয়ে এগিয়ে যাচ্ছি। আমরা গড়বো স্মার্ট বাংলাদেশ। ২০৪১ সালের মধ্যে স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট এবং স্মার্ট সোসাইটি; এই চারটি মূল ভিত্তির উপর একটি সাশ্রয়ী, টেকসই, বুদ্ধিমান, জ্ঞান-ভিত্তিক, উদ্ভাবনী, স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা হবে। এই যাত্রা সফল করতে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় যুবক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বিভিন্ন দেশি ও বিদেশি প্লাটফর্মে আমাদের যুবাদের অংশগ্রহণ এ সামগ্রিক পরিকল্পনার অংশ।”

ডি-৮ যুব সম্মেলন ২০২৩ এর উদ্বোধন করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী এবং ডি-৮ এর বর্তমান সভাপতি শেখ হাসিনা। দুই দিনব্যাপী আয়োজনের অন্যান্য কর্মকাণ্ডের মধ্যে থাকবে সিনিয়র কর্মকর্তাদের সভা, যুব মন্ত্রী পর্যায়ের সভা, বিভিন্ন বিষয়ে প্যারালাল অধিবেশন এবং ইয়ুথ এক্সপো।

D-8 ভুক্ত ৮ টি দেশের যুবদের অংশগ্রহণে ২০২১ সালে প্রথমবারের মত যাত্রা শুরু করে D-8 ইয়ুথ। শুধু মাত্র ৮টি সদস্য রাষ্ট্রই নয় বরং পুরো বিশ্বের যুবদের সার্বিক উন্নয়নের লক্ষ্যে প্রতিষ্ঠা হয় D-8 ইয়ুথ । ২০২১ সালে প্রথমবারের মত D-8 এর ৮টি সদস্য দেশের তরুণ-যুবদের অংশগ্রহণে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় দশম D-8 সামিট ২০২১ আয়োজন করে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। ২০২১ সালে প্রথমবারের মত যুব ও ক্রীড়া মন্ত্রণালয় D-8 ইয়ুথ এর চেয়ার হিসেবে দায়িত্বভার গ্রহণ করার পর অত্যন্ত সফলতার সাথে দশম D-8 ইয়ুথ সামিট অনুষ্ঠানের সকল কার্যক্রম পরিচালনা করছে। D-8 ভুক্ত দেশসমূহ থেকে প্রায় ২০০ যুব প্রতিনিধি ইয়ুথ সামিটে যোগদান করে। এরই ধারাবাহিকতায় আগামী ১৬-১৭ মে ২০২৩ তারিখ D-8 ভুক্ত সদস্য রাষ্ট্রের যুব ও ক্রীড়া বিষয়ক মন্ত্রী, প্রতিমন্ত্রীগণ, সিনিয়র কর্মকর্তাবৃন্দ এবং যুব প্রতিনিধিদের অংশগ্রহণে আয়োজিত হতে যাচ্ছে D-8 ইয়ুথ মিনিস্ট্রিয়াল মিটিং, সিনিয়র অফিসিয়ালস মিটিং এবং ইয়ুথ কনফারেন্স ২০২৩।

২ দিন ব্যাপী আয়োজনের প্রথম দিন ১৬ মে D-8 ভুক্ত ৮ টি দেশের সিনিয়র অফিসিয়ালসদের উপস্থিতিতে সিনিয়র অফিসিয়ালস মিটিং অনুষ্ঠিত হবে। উক্ত সভায় D-8 ভুক্ত দেশের যুবদের উন্নয়নে চ্যালেঞ্জ এবং তা থেকে উত্তোরণের দিকগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাছাড়া যুব সম্প্রদায় যাতে নিজেদের সুপ্ত প্রতিভা বিকাশের মাধ্যমে নিজ নিজ দেশের উন্নয়নে অংশগ্রহণ করতে পারে সে লক্ষ্যে Entrepreneurship, , Peace and Conflict resolution, ,Technology and Innovation, Training and Skill Development, Productive Employment, Women Empowerment, Financial Inclusion সহ বিভিন্ন এজেন্ডা সম্পর্কে আলোচনা করা হবে। এছাড়াও বিভিন্ন দেশের যুবদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে ইয়ুথ কনফারেন্স। ইয়ুথ কনফারেন্সে ৪টি বিষয়ের উপর ভিত্তি করে ৪ টি প্যারালাল সেশন অনুষ্ঠিত হবে। সেশনগুলো হচ্ছে-

১. Smart Generation for Smart Growth

২. Youth Action for Climate Change Mitigation and Adaptation

৩. Entrepreneurship Development for Developed Economy৪. Youth Leadership for World Peace & Conflict Resolution

D-8 ভূক্ত যুবদের অংশ গ্রহণে সাইড ইভেন্টগুলোর মাধ্যমে যুব অংশগ্রহণকারীরা তাদের বিভিন্ন আইডিয়া এবং অভিজ্ঞতা শেয়ার করার সুযোগ পাবে। পাশাপাশি যুবদের ক্ষমতায়ন ও যুব নেতৃত্ব বিকাশে অনন্য মাইলফলক হিসেবে কাজ করবে। আয়োজনের ২য় দিন ১৭ মে D-8 ইয়ুথ মিনিস্ট্রিয়াল মিটিং, এবং ইয়ুথ কনফারেন্স ২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুব বান্ধব মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। ৮ টি সদস্য দেশের যুব ও ক্রীড়া বিষয়ক মন্ত্রী/প্রতিমন্ত্রীগণ, দেশ বিদেশের আমন্ত্রিত অতিথিসহ প্রায় সহস্রাধিক যুব প্রতিনিধির সরাসরি এবং ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে আয়োজিত হতে যাচ্ছে এই অনন্য আয়োজন। এবং একই দিনে ইয়ুথ এক্সপো এবং সকল যুব ও ক্রীড়া বিষয়ক মন্ত্রী/প্রতিমন্ত্রীদের অংশগ্রহণে প্রথমবারের মত D-8 ইয়ুথ মিনিস্ট্রিয়াল মিটিং অনুষ্ঠিত হবে। মিনিস্ট্রিয়াল মিটিং এ D-8 ভুক্ত দেশের যুবদের সার্বিক উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন ইস্যূ ভিত্তিক আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হবে। ডি-৮ ইয়ুথ এর অফিশিয়াল ওয়েবসাইট https://d8youthdhaka.com এ আয়োজন সম্পর্কিত সকল তথ্যাদি পাওয়া যাবে।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর