May 21, 2024, 12:04 am

‘বাড়িঘর আপন পর’ হানিফ সংকেতের ঈদের নাটক

Reporter Name
  • আপডেট Sunday, April 16, 2023
  • 257 জন দেখেছে

মাসুদ আলম :: বরেণ্য নির্মাতা হানিফ সংকেত  প্রতি ঈদেই ‘ইত্যাদি’র পাশাপাশি একটি নাটক নির্মাণ করেন। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। এই ঈদে তার নির্মিত নাটকের নাম ‘বাড়িঘর আপন পর’। নাটকটি প্রচারিত হবে ঈদের দিন রাত ৮টা ৫০ মিনিটে এটিএন বাংলায়। হানিফ সংকেতের ঈদ নাটকের নামে যেমন ভিন্নতা থাকে গল্পেও থাকে তেমনি আলাদা স্বাদ ও বৈচিত্র্য। পাশাপাশি থাকে একটি সামাজিক বক্তব্য। তাই হানিফ সংকেতের নাটক দেখার জন্য দর্শকদের বাড়তি আকর্ষণ থাকে। নাটকটি ধারণ করা হয়েছে ঢাকার মিরপুরে অবস্থিত ফাগুন অডিও ভিশনের নিজেস্ব শুটিংস্পটে।

একজন নারী কখনও একজন মা, একজন অভিভাবক, একজন স্ত্রী, একজন উপার্জনশীল ব্যক্তি, একজন দায়িত্বশীল কর্মকর্তা, একজন ভালো বন্ধু। কিন্তু তারপরও অধিকাংশ ক্ষেত্রে তাকে সব সময় সব কিছুতেই আপোস করে চলতে হয়। হতে পারে সেটা সংসার জীবনে, কর্মক্ষেত্রে, কিংবা ব্যক্তিগত জীবনে। সদ্য বিবাহিতা একজন নারীর সামাজিক অবস্থান এবং তার মনে জেগে ওঠা কিছু প্রশ্ন নিয়ে গড়ে উঠেছে ‘বাড়িঘর আপন পর’ নাটকের কাহিনি।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আবুল হায়াত, দিলারা জামান, শহীদুজ্জামান সেলিম, মীর সাব্বির, তারিন জাহান, আব্দুন নূর সজল, লুত্ফর রহমান জর্জ, সুভাশিষ ভৌমিক ও নজরুল ইসলাম। নাটকের সূচনা সংগীতের কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর করেছেন হানিফ সংকেত, সংগীতায়োজন করেছেন মেহেদী এবং কণ্ঠ দিয়েছেন পুলক ও রিয়াদ।

উল্লেখ্য, ঈদের নাটকের ভিড়ে সবাইকে সব চ্যানেলে একাধিকবার দেখা গেলেও ঈদের দিন হানিফ সংকেতের নাটক দেখা যায় শুধুমাত্র একটি চ্যানেলে। কারণ প্রতিবছর দুই ঈদে দুটি নাটক নির্মাণ করেন তিনি এবং সেটি দীর্ঘ দেড় দশক ধরে শুধুমাত্র এটিএন বাংলাতেই প্রচারিত হয়ে আসছে। বছরে মাত্র দুটি নাটক আর সেগুলো পারিবারিক গল্প, শিক্ষণীয় ও বক্তব্যধর্মী হওয়ায় দর্শকদের আগ্রহ এবং প্রত্যাশাও থাকে লক্ষণীয়। এবারও সেই ধারাবাহিকতা থাকবে বলেও মনে করছেন নাটকটির সংশ্লিষ্টরা।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর