April 22, 2024, 12:37 pm

গাজীপুরে ম্যাটস শিক্ষার্থীদের ৪ দফা দাবিতে বিক্ষোভ

Reporter Name
  • আপডেট Wednesday, August 30, 2023
  • 86 জন দেখেছে

স্টাফ রিপোর্টার, গাজীপুর :: চারদফা বাস্তবায়নের দাবিতে গাজীপুরে সরকারি মেডিকেল অ্যাসিস্টেন্ট ট্রেনিং স্কুলের (ম্যাটস) শিক্ষার্থীরা গাজীপুর প্রেসক্লাবের সামনে বিক্ষোভ করেছেন। আজ বুধবার সকালে বিক্ষোভ শেষে গাজীপুর সিভিল সার্জন ও জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি পেশ করেন। এর আগে গত ১৬ আগস্ট থেকে তারা ক্লাস বর্জন, প্রাশাসনিক ভবনে তালা আটকে আন্দোলন কর্মসূচি পালন করছেন।
গাজীপুর ম্যাটস’র শিক্ষার্থীরা জানান, সারাদেশে ম্যাটস’র ১৬টি সরকারি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ইন্টার্ণশিপ বহাল রেখে কোর্স কারিকুলাম সংশোধন, বঙ্গবন্ধুর পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুয়ায়ি উচ্চ শিক্ষার সুযোগ প্রদান, অ্যালাইড হেল্থ বোর্ড বাতিল করে অবিলম্বে মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ নামে স্বতন্ত্র বোর্ড গঠণ করে পূর্বের ’ডিপ্লোমা ইন মেডিকেল এ্যাসিস্টেন্ট কোর্স’র নাম পরিবর্তন করে ডিপ্লোমা ইন মেডিকেল ফ্যাকাল্টি কোর্স নামকরণ করা এবং নতুন কর্মসংস্থান সৃষ্টি করে নিয়োগদানের দাবিতে আন্দোলন করেন।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ নামে স্বতন্ত্র বোর্ড করার লিখিত প্রতিশ্রুত দিলেও সেখানে মন্ত্রীসভায় বাংলাদেশ অ্যালাইড হেল্থ শিক্ষাবোর্ড আইন-২০২৩-এর খসরা অনুমোদ দিয়েছে। আগের কোর্স কারিকুলামে ইন্টার্ণশিপ থাকলেও ২০২৩ সাল থেকে প্রবর্তিত বাংলাদেশ অ্যালাইড হেল্থ শিক্ষাবোর্ড আইন-২০২৩ আইন অনুয়ায়ি নতুন কোর্স কারিকুলামে ইন্টার্ণশিপ প্রথা বাদ দেয়া হয়েছে। এতে শিক্ষার্থীদের জীবনে দক্ষ জনবল হিসেবে গড়ে উঠা থেকে বঞ্চিত হবে। যা চিকিৎসা ক্ষেত্রে হুমকি সরুপ।
গাজীপুর ম্যাটস’র অধ্যক্ষ আব্দুল সালাম সরকার জানান, সারা বাংলাদেশে ১৬টি সরকারি ম্যাটস শিক্ষার্থীরাই কয়েকটি দাবিতে আন্দোলন করছেন। এসবের মধ্যে নতুন কোর্স কারিকুলামে ইন্টার্ণশিপ প্রথা বহাল রাখা, ১২ বছর ধরে বন্ধ থাকা চাকুরিতে নিয়োগ প্রক্রিয়া দ্রুত চালুর দাবি, উচ্চ শিক্ষার সুয়োগের দাবিসহ অ্যালাইড হেল্থ বোর্ড বাতিল করে অবিলম্বে মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ নামে স্বতন্ত্র বোর্ড গঠণ করার দাবিতে তারা আন্দোলন করেন।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর