May 18, 2024, 11:05 pm

সম্মানিত সুন্নতি কচু সবজির উপকারিতা

মুহম্মদ আবুল বাশার, ঈশ্বরগঞ্জ ::
  • আপডেট Friday, June 9, 2023
  • 104 জন দেখেছে

সকল প্রশংসা মহান আল্লাহ পাক উনার জন্য।সাইয়্যিদুল মুরসালীন ইমামুল মুরসালীন নূরে মুজাসসাম রাসূলে পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার প্রতি অফুরন্ত দুরুদ শরীফ ও সালাম। ভিটামিন এ সমৃদ্ধ কচুর উপকারিতা কে বা না জানে। কিন্তু কচু খাওয়াও যে মহাসম্মানিত ও মহাপবিত্র সুন্নত বরকতময় উনার অন্তর্ভুক্ত, তা জানা রয়েছে কী? মহাসম্মানিত ও মহাপবিত্র মদীনা শরীফ থেকে প্রায় ৯০০ কিলোমিটার দূরে অবস্থিত জর্ডানের একমাত্র উপকূলীয় শহর আকাবা থেকে মহাসম্মানিত ও মহাপবিত্র সাইয়্যিদুল মুরসালীন নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নিকট কচু হাদিয়া করা হয়েছিলো এবং তিনি তা গ্রহণ করেছিলেন। পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে,অর্থঃ হযরত দূলাবী রহমতুল্লাহি আলাইহি তিনি বলেন, আইলা (আকাবা) এর অধিবাসীরা মহাসম্মানিত ও মহাপবিত্র হাবীব, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নিকট কচু হাদিয়া হিসেবে পেশ করেন। মহাসম্মানিত ও মহাপবিত্র হাবীব, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি তা খেলেন এবং আশ্চর্য হলেন। অতঃপর তিনি বললেন, এটা কী? মহাসম্মানিত ও মহাপবিত্র হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনারা বললেন, মাটিতে উৎপন্ন (সবজি)। তিনি ইরশাদ মুবারক করলেন, নিশ্চয় মাটিতে উৎপন্ন (সবজি) অতি উত্তম। সুবহানাল্লাহ! (ইমতাউল আসমা, সুবুলুল হুদা ওয়ার রাশাদ) 

অপর বর্ণনায় এসেছে অর্থ: হযরত সায়িদ ইবনে আবদুল আযীয রহমতুল্লাহি আলাইহি তিনি বলেন, মহাসম্মানিত ও মহাপবিত্র হাবীব, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাহি ওয়া সাল্লাম উনার নিকট আইলা থেকে প্রতিনিধি দল জিযিয়া এবং হাদিয়া নিয়ে আগমন করলেন। এর মধ্যে কচু ছিলো। তাদের থেকে তাদের শান্তি চুক্তি, জিযিয়া এবং হাদিয়া গ্রহণ করা হলো। নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি কচু খেলেন। তিনি ইরশাদ মুবারক করলেন, এটা কী? উনারা বললেন, মাটির নিচে উৎপন্ন (সবজি)। নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করলেন, নিশ্চয় মাটির নিচে উৎপন্ন (সবজি) অতি উত্তম। (আল আছারুল মারউয়িয়্যাতু ফিল আত্বয়ামাতিস সারিয়্যাহ) মহাসম্মানিত ও মহাপবিত্র সুন্নত মুবারক পালন করার নিয়তে অত্যন্ত সহজলভ্য সবজি কচু খেলে একটি মহাসম্মানিত ও মহাপবিত্র সুন্নত মুবারক পালন করা হবে, মহাসম্মানিত ও মহাপবিত্র সুন্নত মুবারক পালন করার ফযীলত হাসিল করা যাবে এবং মহাসম্মানিত ও মহাপবিত্র হাবীব, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে একটি নিসবত স্থাপন হবে। সুবাহানাল্লাহ! 

মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ উনার  মধ্যে ইরশাদ মুবারক হয়েছে, অর্থঃ

যে আমার সুন্নত মুবারক উনাকে মুহব্বত করলো সে আমাকেই মুহব্বত করলো আর যে আমাকে মুহব্বত করলো সে আমার সাথেই জান্নাতে অবস্থান করবে। ঢাকা রাজারবাগ শরীফে প্রতিষ্টা করা হয়েছে আন্তর্জাতিক সুন্নত প্রচার কেন্দ্র। অতএব রাজারবাগ শরীফের হযরত মুজাদ্দিদে আযম মুরশিদ কিবলা আলাইহিস সালাম উনার উসিলায় আমাদেরকে সম্মানিত সুন্নত আমল করার তাওফিক দান করুন।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর