April 28, 2024, 1:01 am

যুদ্ধের শততম দিন : ধ্বংস, মৃত্যু ও ক্ষুধার সঙ্গে লড়ছে গাজা

Reporter Name
  • আপডেট Sunday, January 14, 2024
  • 36 জন দেখেছে

আন্তর্জাতিক নিউজ ডেস্ক :: ফিলিস্তিনি ভূখণ্ড গাজায় ইসরায়েল-হামাস সংঘাত তথা ইসরায়েলি হামলা শুরুর শততম দিন আজ রবিবার। এই যুদ্ধ এরই মধ্যে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে সবচেয়ে দীর্ঘ ও প্রাণঘাতী সংঘাত হয়ে দাঁড়িয়েছে। গতকাল শনিবারও ইসরায়েলের হামলা ও রক্তপাত অব্যাহত ছিল। রক্ত ঝরেছে ফিলিস্তিনি অধ্যুষিত আরেক বড় ভূখণ্ড পশ্চিম তীরেও।
শুক্রবার রাতে গাজার উত্তর থেকে দক্ষিণ বরাবর লম্বালম্বি এলাকাজুড়ে হামলা চালায় ইসরায়েলি সামরিক বাহিনী। তারা দক্ষিণের শহর খান ইউনিসে ‘সন্ত্রাসীদের’ নির্মূল করার দাবি করেছে। ইসরায়েলি কর্তৃপক্ষ অধিকৃত পশ্চিম তীরেও তিন ফিলিস্তিনিকে হত্যার কথা জানিয়েছে। ওই তিন ব্যক্তি ইসরায়েলি বসতি আদোরাতে অনুপ্রবেশ করেছিল বলে জানানো হয়েছে।
ইসরায়েলি বাহিনী এলাকার কমান্ডারদের উদ্ধৃতি দিয়ে বলেছে, এর মাধ্যমে একটি ‘বড় হামলা’ এড়ানো সম্ভব হয়েছে। ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা উত্তরে গাজা সিটি নামের শহরে হামলার খবর দিয়েছে, যাতে ২০ জন নিহত হয়। মধ্য গাজায় নুসিরাতের উত্তরে আল-দাওয়া এলাকায় ১০ জনের বেশি নিহত হয়েছে বলে জানা গেছে।পশ্চিম তীরে ইসরায়েলি সেনারা গুলিবিদ্ধ এক তরুণকে পিটিয়ে হত্যা করেছে বলে খবর পাওয়া গেছে।
জেইতা শহরে এ ঘটনা ঘটেছে। নিহত তরুণকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র খালেদ আহমেদ জুবাইদি হিসেবে চিহ্নিত করা হয়েছে। এদিকে শুক্রবার রাতে গাজা থেকে দক্ষিণ ইসরায়েলে কিছু রকেট ছোড়া হয়।
হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, গতকাল স্থানীয় সময় বিকেল পর্যন্ত ২৪ ঘণ্টায় গাজায় ইসরায়েলি হামলায় আরো ১৩৫ ফিলিস্তিনি নিহত হয়েছে। এতে ৭ অক্টোবর থেকে সেখানে নিহতের সংখ্যা ২৩ হাজার ৮৪৩ জনে উঠেছে।
ইসরায়েলের অবিরাম বোমা ও গোলাবর্ষণে ধ্বংস, মৃত্যু আর ক্ষুধার সঙ্গে লড়ছে গাজার মানুষ। দেখা দিয়েছে তীব্র মানবিক বিপর্যয়। এখন পর্যন্ত এই রক্তক্ষয়ী লড়াই অবসানের কোনো আভাস মেলেনি।
গত ৭ অক্টোবর সীমান্ত পেরিয়ে ইসরায়েলের জনপদে নজিরবিহীন হামলা চালায় হামাস যোদ্ধারা। ওই হামলায় প্রায় এক হাজার ২০০ জন নিহত হয়। ২৫০ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যায় হামাস। ওই দিন থেকেই গাজার শাসক এই কট্টরপন্থী সংগঠনটির অস্তিত্ব মুছে ফেলতে তুমুল বোমাবর্ষণ শুরু করে ইসরায়েল। দেশটির বিমানবাহিনীর টানা ধ্বংসাত্মক হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা। বিশেষজ্ঞরা বলছেন, আধুনিক বিশ্বের ইতিহাসে অন্যতম প্রচণ্ড বোমাবর্ষণ হচ্ছে অবরুদ্ধ এই জনপদে।
যুক্তরাষ্ট্রের অরেগন স্টেট ইউনিভার্সিটির মানচিত্র বিশেষজ্ঞ জেমন ভ্যান ডেন হুয়েক এবং তাঁর সহকর্মী নিউ ইয়র্কের সিটি ইউনিভার্সিটির স্যাটেলাইট চিত্র বিশ্লেষণ করে বলেছেন, যুদ্ধে গাজার অর্ধেকের বেশি ভবন পুরোপুরি ধ্বংস বা ক্ষতিগ্রস্ত হয়েছে।
অব্যাহত যুদ্ধের কারণে গাজা উপত্যকার ২৩ লাখ বাসিন্দার সবাই তীব্র ক্ষুধা এবং বিভিন্ন মাত্রার অনাহারের মধ্য দিয়ে দিন পার করছে। দুর্ভিক্ষের ঝুঁকি দিন দিন বাড়ছে। উপত্যকার ৮০ শতাংশের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে।
হামলা শুরুর তিন মাস পেরিয়ে যাওয়ার পর ইসরায়েলের বিরুদ্ধে গাজায় গণহত্যার অভিযোগ তুলে আন্তর্জাতিক বিচারালয়ে (আইসিজে) মামলা করেছে দক্ষিণ আফ্রিকা। গাজায় অবিলম্বে যুদ্ধ বন্ধে ইসরায়েলকে নির্দেশ দিতে আইসিজের কাছে বিশেষ জরুরি আবেদন করেছে দেশটি। গত বৃহস্পতিবার ও শুক্রবার আইসিজেতে এই মামলার শুনানিতে মুখোমুখি হন দক্ষিণ আফ্রিকা ও ইসরায়েলের আইনজীবীরা। সূত্র : বিবিসি, এপি, আলজাজিরা

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর