March 3, 2024, 8:15 am

শোকাবহ আগস্ট শুরু, মাসব্যাপী চলবে কর্মসূচি

Reporter Name
  • আপডেট Tuesday, August 1, 2023
  • 40 জন দেখেছে

দৈনিক বিজয়বাংলা নিউজ ডেস্ক :: আগস্ট মাস, শোকের মাস। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বাঙালির জাতীয় জীবনে নেমেছিল কালরাত। সেদিন জাতি হারিয়েছে জাতির জনক, স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে, সপরিবারে তাঁকে হত্যা করা হয়। নির্মম এই হত্যাযজ্ঞ থেকে রেহাই পায়নি নারী-শিশুও। এমনকি বঙ্গবন্ধুর আত্মীয়-স্বজনদেরও হত্যা করা হয় খুঁজে খুঁজে। বাঙালি জাতির ইতিহাসে তো বটেই, গোটা বিশ্বে এ এক নজিরবিহীন ঘটনা। শোকাবহ আগস্ট মাস শুরু হলো আজ মঙ্গলবার।

স্বাধীন বাংলাদেশে কতিপয় বিপথগামী সেনা সদস্য বঙ্গবন্ধুসহ বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব, বঙ্গবন্ধুর সন্তান শেখ কামাল, শেখ জামাল, শিশু শেখ রাসেল, পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি জামাল, বঙ্গবন্ধুর সহোদর শেখ নাসের, ভগ্নিপতি আব্দুর রব সেরনিয়াবাত, ভাগ্নে শেখ ফজলুল হক মণি, তার সহধর্মিণী আরজু মণি ও কর্নেল জামিলসহ পরিবারের ১৬ জন সদস্য ও আত্মীয়কে হত্যা করে।

পরবর্তীকালে বঙ্গবন্ধু হত্যার বিচার প্রক্রিয়া বন্ধে ইনডেমনিটি অধ্যাদেশ জারি করা হয়। বিচারের বাণী নিভৃতে কাঁদে দীর্ঘ ২১ বছর। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার গঠন করলে শুরু হয় বিচারিক প্রক্রিয়া। বঙ্গবন্ধুর হত্যাকারীদের বিচারের কাঠগড়ায় দাঁড় করানো হয়। বিচার শেষে ২০১০ সালে কার্যকর করা হয় ঘাতকদের ফাঁসির রায়। এর মধ্য দিয়ে বাঙালি জাতি কলঙ্কমুক্ত হয়।

শোকের মাস আগস্টেই বঙ্গবন্ধুকন্যা, আওয়ামী লীগ সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার চেষ্টা করা হয় ২০০৪ সালে। ওই বছরের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউতে শান্তি সমাবেশে তার ওপর গ্রেনেড হামলা করা হলেও ভাগ্যক্রমে বেঁচে যান তিনি। সেদিন সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সহধর্মিণী ও আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা আইভি রহমানসহ ২৪ জন নিহত এবং ৫ শতাধিক নেতাকর্মী আহত হন।

প্রতি বছর আগস্টকে শোকের মাস হিসেবে পালন করে বঙ্গবন্ধুর হাতে গড়া দেশের সবচেয়ে প্রাচীন রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ। ১৫ আগস্ট ‘জাতীয় শোক দিবস’ হিসেবে সরকারিভাবে পালিত হয়। এবার ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করবে আওয়ামী লীগ।

সোমবার (৩১ জুলাই) দলটির দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে মাসব্যাপী নানা কর্মসূচির কথা জানানো হয়েছে। ৩১ জুলাই দিবাগত রাত ১২টা ১ মিনিটে স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর অভিমুখে আলোর মিছিলের মধ্য দিয়ে এই কর্মসূচি শুরু হচ্ছে। একই সময়ে ১৫ আগস্টের শহীদদের স্মরণে মোমবাতি প্রজ্বালন করবে মৎস্যজীবী লীগ এবং বিএনপির রাজনীতি নিষিদ্ধের দাবিতে প্রতিবাদ সমাবেশ বা মানববন্ধন করবে যুবলীগ।

কর্মসূচি

মঙ্গলবার (১ আগস্ট) সকাল ১০টায় কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ (কেআইবি) অডিটোরিয়ামে কৃষক লীগের স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি। এতে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন সকাল ১১টায় ধানমন্ডির ৩২ নম্বরের বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবে যুব মহিলা লীগ।

৩ আগস্ট (বৃহস্পতিবার) দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে ‘মিনতি আজ করি পিতা, একবার এসে দেখে যান’ শীর্ষক তরুণ প্রজন্মের প্রতিনিধিদের বঙ্গবন্ধুর কাছে প্রতীকী ‘পত্রপ্রেরণ’ কর্মসূচি পালন করবে ছাত্রলীগ।

৫ আগস্ট (শনিবার) সকাল ৮টায় ধানমন্ডিতে আবাহনী ক্লাব প্রাঙ্গণে এবং সকাল ৯টায় বনানীর কবরস্থানে বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামালের জন্মদিনে শ্রদ্ধা নিবেদন, মিলাদ ও দোয়া মাহফিল করবে আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখাসহ সহযোগী সংগঠনগুলো। ‘শেখ কামাল: শুদ্ধ তারুণ্যের ঋদ্ধ স্লোগান’ শীর্ষক আলোচনা সভা করবে যুবলীগ। শেখ কামালের জন্মদিন উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিল এবং দুস্থ, এতিম ও অসহায় মানুষের মাঝে খাদ্য বিতরণ করবে মৎস্যজীবী লীগ। সকাল ১১টায় বঙ্গবন্ধু এভিনিউতে কেন্দ্রীয় কার্যালয়ে শহীদ শেখ কামালের জন্মদিন উপলক্ষে আলোচনা সভা করবে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। শেখ কামালের জন্মদিন উপলক্ষে আলোচনা সভা ও আলোকচিত্র প্রদর্শনী করবে স্বেচ্ছাসেবক লীগ। এদিন বিকাল ৩টায় শেখ কামালের জন্মদিন উপলক্ষে আলোচনা সভা করবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শ্রমিক লীগ।

৮ আগস্ট (মঙ্গলবার) সকাল ৮টায় বনানী কবরস্থানে বঙ্গমাতা শহীদ শেখ ফজিলাতুন নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে শ্রদ্ধা নিবেদন, কোরআন খতম, মিলাদ ও দোয়া মাহফিল করবে আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখাসহ সহযোগী সংগঠনগুলো। ‘প্রেরণা দিয়েছে, শক্তি দিয়েছে বিজয়-লক্ষ্মী নারী’ শীর্ষক যুবলীগের আলোচনা সভা। বাদ জোহর আজিমপুরের স্যার সলিমুল্লাহ মুসলিম এতিমখানায় এতিমদের মাঝে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের খাদ্য বিতরণ। বিকাল ৩টায় ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শ্রমিক লীগের আলোচনা সভা। গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় স্বাধীনতা চিকিৎসক পরিষদের দিনব্যাপী ফ্রি হেলথ ক্যাম্প। ‘বাংলাদেশের মাতা, বাংলাদেশের নেতা’ শীর্ষক ছাত্রলীগের ছাত্রী সমাবেশ ও  স্বেচ্ছাসেবক লীগের আলোচনা সভা।

৯ আগস্ট (বুধবার) সকাল ১০টায় বঙ্গমাতা শহীদ শেখ ফজিলাতুন নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে আলোচনা সভা করবে মহিলা আওয়ামী লীগ।

১১ আগস্ট (শুক্রবার) জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা করবে স্বেচ্ছাসেবক লীগ।

১২ আগস্ট (শনিবার) জাতীয় শোক দিবস উপলক্ষে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালন করবে মৎস্যজীবী লীগ, বিকাল ৩টা শাহবাগের বিএসএমএমইউয়ে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব কনভেনশন সেন্টারে স্বাধীনতা চিকিৎসক পরিষদের আলোচনা সভা।

১৩ আগস্ট (রবিবার) ১৫ আগস্টের শহীদদের স্মরণে মিলাদ, দোয়া মাহফিল ও আলোচনা সভা করবে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ, দেশব্যাপী শিশুদের ‘বঙ্গবন্ধু চিত্রাঙ্কন প্রতিযোগিতা’ ছাত্রলীগের। ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতীয় শোক দিবস উপলক্ষে তিন দিনব্যাপী (১৩-১৫ আগস্ট) আলোকচিত্র প্রদর্শনী স্বেচ্ছাসেবক লীগের, আগস্টের খুনিদের দেশে ফিরিয়ে এনে শাস্তি কার্যকর করার দাবিতে যুব মহিলা লীগের মানববন্ধন।

১৪ আগস্ট (সোমবার) ১৫ আগস্টের শহীদদের স্মরণে মিলাদ, দোয়া মাহফিল, আলোচনা ও খাদ্যসামগ্রী বিতরণ করবে ঢাকা মহানগর উত্তর যুবলীগ।

১৫ আগস্ট (মঙ্গলবার) সূর্যোদয় ক্ষণে বঙ্গবন্ধু ভবন এবং কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশে সংগঠনের সব স্তরের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন। সকাল সাড়ে ৬টায় ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন (রাষ্ট্রীয় কর্মসূচির সঙ্গে সঙ্গতি রেখে), সকাল ৮টায় বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন, মাজার জিয়ারত, ফাতেহা পাঠ, মোনাজাত ও মিলাদ মাহফিল। দুপুর ১২টায় টুঙ্গীপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল। বাদ জোহর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল। মন্দির, প্যাগোডা, গির্জা, উপাসনালয়ে দেশব্যাপী বিশেষ প্রার্থনা। দুপুরে সারা দেশে অসচ্ছল, এতিম ও দুস্থ মানুষদের মাঝে খাদ্য বিতরণ ও গণভোজ। বাদ আসর ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে দোয়া ও মিলাদ মাহফিল।

১৬ আগস্ট (বুধবার) বিকাল ৪টায় জাতীয় শোক দিবসের স্মরণ সভা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৭ আগস্ট (বৃহস্পতিবার) সকাল ১১টায় বঙ্গবন্ধু এভিনিউয়ের কেন্দ্রীয় কার্যালয়ে সিরিজ বোমা হামলার প্রতিবাদে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের আলোচনা সভা। ২০০৫ সালে সারা দেশে সিরিজ বোমা হামলায় জড়িত অপরাধীদের বিচারের দাবিতে স্বেচ্ছাসেবক লীগের মানববন্ধন। দেশবিরোধী, মানবতাবিরোধী, সন্ত্রাসী সংগঠন বিএনপি-জামায়াতের দেশব্যাপী সিরিজ বোমা হামলার প্রতিবাদে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান, মহানগর, জেলা, উপজেলায় ছাত্রলীগের ‘সন্ত্রাস ও মৌলবাদবিরোধী পদযাত্রা’।

১৯ আগস্ট (শনিবার) সকাল ১০টায় বঙ্গবন্ধু এভিনিউতে কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় শোক দিবস উপলক্ষে মহিলা শ্রমিক লীগের আলোচনা সভা। বিকাল ৩টায় বঙ্গবন্ধু এভিনিউতে কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় শোক দিবস উপলক্ষে জাতীয় শ্রমিক লীগের আলোচনা সভা।

২০ আগস্ট (রবিবার) কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ (কেআইবি) অডিটোরিয়ামে কৃষক সন্তানদের মাঝে বঙ্গবন্ধুর ওপর চিত্রাঙ্কন প্রতিযোগিতা করবে কৃষক লীগ।

২১ আগস্ট (সোমবার) সকাল ১০টায় বঙ্গবন্ধু এভিনিউতে কেন্দ্রীয় কার্যালয়ে ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও তাদের স্মরণে আলোচনা সভা করবে আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখাসহ সহযোগী সংগঠনগুলো। বিকাল ৫টা ২১ মিনিটে গ্রেনেড হামলায় নিহত শহীদদের স্মরণে স্বেচ্ছাসেবক লীগের শ্রদ্ধা নিবেদন ও আলোক শিখা প্রজ্বালন। গ্রেনেড হামলার প্রতিবাদে কৃষক লীগের আলোচনা সভা ও দোয়া মাহফিল। শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে গ্রেনেড হামলার ‘মাস্টারমাইন্ড খুনি’ তারেক রহমানকে তরুণ প্রজন্মের দেশব্যাপী ‘রেড কার্ড’ প্রদর্শন ছাত্রলীগের।

২২ আগস্ট (মঙ্গলবার) কৃষিবিদ ইনস্টিটিউটে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা, দোয়া মাহফিল ও খাদ্যসামগ্রী বিতরণ করবে ঢাকা মহানগর উত্তর কৃষক লীগ।

২৩ আগস্ট (বুধবার) ২১ আগস্টের গ্রেনেড হামলায় শহীদদের স্মরণে ও আইভী রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা করবে মহিলা আওয়ামী লীগ।

২৪ আগস্ট (বৃহস্পতিবার) সকাল ৯টায় বনানী কবরস্থানে ২১ আগস্ট গ্রেনেড হামলায় শহীদ নারীনেত্রী আইভী রহমানের স্মরণে বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন, দোয়া ও মিলাদ মাহফিলে অংশগ্রহণ করবে আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখাসহ সহযোগী সংগঠনগুলো। বিকাল ৩টায় তেজগাঁও শিল্পাঞ্চল এলাকায় আইভী রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণ সভা করবে জাতীয় শ্রমিক লীগ।

২৫ আগস্ট (শুক্রবার) ১৫ ও ২১ আগস্ট নিহত শহীদদের স্মরণে মিলাদ, দোয়া মাহফিল ও খাদ্যসামগ্রী বিতরণ করবে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ। বঙ্গবন্ধু স্মারক বক্তৃতা আয়োজন করবে ছাত্রলীগ।

২৬ আগস্ট (শনিবার) জাতীয় শোক দিবস উপলক্ষে মৎস্যজীবী লীগের আলোচনা সভা। ২১ আগস্ট গ্রেনেড হামলায় জড়িত নীলনকশাকারীদের গ্রেফতার ও ফাঁসির দাবিতে মহিলা শ্রমিক লীগের মানববন্ধন। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আওয়ামী লীগের সংস্কৃতি উপ-কমিটির শোকাবহ আগস্ট স্মরণে অনুষ্ঠান। বঙ্গবন্ধু এভিনিউতে কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় শোক দিবস উপলক্ষে যুব মহিলা লীগের আলোচনা সভা এবং জাতীয় শোক দিবস উপলক্ষে ঢাকার সব বেসিক ইউনিয়ন শাখার উদ্যোগে আলোচনা সভা জাতীয় শ্রমিক লীগের।

২৭ আগস্ট (রবিবার) সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদ প্রাঙ্গণে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সমাধিস্থলে শ্রদ্ধা নিবেদন করবে আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখাসহ সহযোগী সংগঠনগুলো।

৩০ আগস্ট (বুধবার) জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা করবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ।

৩১ আগস্ট (বৃহস্পতিবার) বঙ্গবন্ধু এভিনিউতে কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় শোক দিবস উপলক্ষে কৃষক লীগের আলোচনা সভা। জাতীয় শোক দিবস উপলক্ষে ছাত্রলীগের আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘শোক থেকে শক্তি, শক্তি থেকে জাগরণ’ শীর্ষক যুবলীগের আলোচনা সভা।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মাসব্যাপী শোক দিবসের বিভিন্ন কর্মসূচি পালনের জন্য আওয়ামী লীগের সর্বস্তরের নেতাকর্মী, সমর্থক এবং সব সহযোগী, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনগুলোর প্রতি আহ্বান জানানো হয়েছে। একইসঙ্গে আওয়ামী লীগের সব জেলা, মহানগর, উপজেলা, থানা, পৌর, ইউনিয়ন, ওয়ার্ডসহ সব শাখার নেতাদের জাতীয় শোক দিবস উপলক্ষে গৃহীত কেন্দ্রীয় কর্মসূচির সঙ্গে সঙ্গতি রেখে কর্মসূচি পালনের অনুরোধ জানানো হয়েছে।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর