April 22, 2024, 7:02 pm

মুখোমুখি অপু, বর্ষা, বুবলী-পুজা 

Reporter Name
  • আপডেট Wednesday, April 12, 2023
  • 203 জন দেখেছে

বিনোদন ডেস্ক ::: দেখতে দেখতে ঘনিয়ে এলো সময়। কিন্তু ঈদের সময় ঘনিয়ে এলেও এখনো জট কাটেনি ঈদের সিনেমার। বরং সময় যত ঘনিয়ে আসছে, ততই জটিল হচ্ছে ঈদের সিনেমার হিসাব নিকাশ। একদিকে সীমিত সিনেমা হল, অপর দিকে প্রথম সারির একাধিক তারকার সিনেমা- সব মিলিয়ে ঈদে শেষমেশ কয়টি সিনেমা মুক্তি পাবে, তা এখনও চূড়ান্ত হয়নি। প্রতিবারের মতো এবারও ঈদের ছবি উন্মুক্ত থাকায় চলচ্চিত্র প্রযোজক-পরিবেশক সমিতি থেকেও কোনো সঠিক তথ্য দিতে পারছেন না কেউ। একাধিক প্রযোজক ও পরিচালকের সঙ্গে কথা বলে জানা গেছে, তারা কেউই সিনেমা মুক্তি থেকে সরে আসতে চান না। সব মিলিয়ে মুক্তির অপেক্ষায় থাকা সিনেমা নিয়ে দুশ্চিন্তা বাড়ছে। তবে ছবিপাড়া খ্যাত কাকরাইল, পরিবেশনা সংস্থা, প্রদর্শক সমিতির কার্যালয়ে খোঁজ নিয়ে অনুমান করা যাচ্ছে, শুরুতে ৮-১০টি সিনেমার নাম শোনা গেলেও শেষ পর্যন্ত ৪টি কিংবা ৫টির বেশি সিনেমা মুক্তির সম্ভাবনা নেই। মুখে যে যাই বলুক না কেন, ব্যবসায়িক দিকটাও ভাবতে হচ্ছে অনেককে। বর্তমানে দেশে সিনেমা হলে সংখ্যা ৬২। ঈদের সময় কিছু পুরনো প্রেক্ষাগৃহ খুলে দেওয়া হয়। সব মিলিয়ে এই সংখ্যা দাঁড়ায় ১২০ কিংবা ১২৫; যা ঈদের সিনেমার জন্য যথেষ্ঠ নয়। কারণ, সব লগ্নিকারকই চাচ্ছেন তাদের সিনেমার মাধ্যমে লাভের মুখ দেখাবে। কোনো ছবি লোকসান হোক- এমনটি কেউই চাচ্ছেন না। কিন্তু এই মন্দা বাজারে মাত্র ১২০ কিংবা ১২৫টি প্রেক্ষাগৃহে চারটি অথবা ৫টি সিনেমা মুক্তি দেওয়া অনেকটাই ঝুঁকিপূর্ণ। যদিও বেশ কয়েক বছর ধরে দেখা যাচ্ছে, ঘোষণা দিয়েও শেষ মুহূর্তে সিনেমা মুক্তি থেকে সরে আসেন প্রযোজকরা। কিন্তু এবার ঝুঁকি নিয়েই ছবি মুক্তি দিতে চান তারা। তবে এরই মধ্যে সিদ্ধান্ত পরিবর্তন না করার অঙ্গীকার করলেও প্রেক্ষাগৃহ সংকটের কারণে সরে এসেছেন পরিচালক দীপঙ্কর দীপন। ঈদে মুক্তির জন্য পুরো প্রস্তুত ছিল তার পরিচালনার অন্তর্জাল সিনেমাটি। এ ছাড়া আরও কয়েকটি সিনেমাই পিছিয়ে যাচ্ছে বলে খবর পাওয়া গেছে।

তরুণ নায়িকা পুজা চেরী আসছেন বহুল আলোচিত ‘জ্বীন’ সিনেমা নিয়ে। নাদের চৌধুরী পরিচালিত এই সিনেমায় পুজার বিপরীতে দেখা যাবে সজলকে। এই সিনেমায় প্রথমবারের মতো জুটি বেঁধেছেন তারা। সিনেমাটি ঈদে মুক্তির বিষয়ে শতভাগ নিশ্চয়তা দিয়েছেন এর প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। অপু বিশ্বাস, বুবলী, পুজা ছাড়া এই ঈদে দেখা যাবে চিত্রনায়িকা বর্ষাকে। ‘কিল হিম’ নামে একটি সিনেমা নিয়ে জোর প্রস্তুতি চালাচ্ছেন এই নায়িকা। এতে তার বিপরীতে অভিনয় করছেন অনন্ত জলিল। এই ছবির মাধ্যমেই প্রথমবার অন্যের প্রযোজনায় অভিনয় করেছেন অনন্ত জলিল। প্রত্যেক অভিনেতা অভিনেত্রীরাই তাদের সিনেমা নিয়ে শতভাগ আশাবাদ ব্যক্ত করেছেন। কিন্তু ছবির পাত্র-পাত্রী শতভাগ প্রত্যাশার কথা জানালেও শেষপর্যন্ত দর্শকের কাছে কোন সিনেমাটি কতটা গ্রহণযোগ্যতা পাবে, তা কেবল সময়ই বলে দেবে। তবে সবগুলো ছবির গল্প, চিত্রনাট্য, গান, চরিত্র ও লোকেশনে ভালো লাগার আবেশ রয়েছে বলে জানিয়েছেন নির্মাতারা।

অন্যদিকে ঈদেন সিসেমা নিয়ে শঙ্কা প্রকাশ করে চলচ্চিত্র প্রদর্শক সমিতির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মিয়া আলাউদ্দীন বলেন, আসন্ন ঈদে যদি বেশি ছবি মুক্তি পায় তাহলে সেগুলো কোথায় প্রদর্শন করা হবে! একটি ছবি কয়টি সিনেমা হল পাবে! স্বল্পসংখ্যক সিনেমা হল দিয়ে কী সামান্য অর্থও তুলে আনা যাবে।

হয়তো ঈদে মৌসুমি সিনেমা হল হিসেবে আরও অর্ধশত সিনেমা হল খুলতে পারে। এই অল্পসংখ্যক সিনেমা হলে বড়জোর দুটি ছবি মুক্তি পেতে পারে। এর বেশি ছবি হলে সব নির্মাতা আর্থিক ক্ষতির মুখে পড়বে। তিনি আরও বলেন, ঈদের ছবি হিসেবে মুক্তি পেতে হবে পরিপূর্ণ বাণিজ্যিক ছবি।

ছোটখাটো স্বল্প বাজেটের নাটক ঘরানার ছবি মুক্তি দিতে চাইলে সেগুলো সিনেমা হল মালিকরা নিতে চাইবে না, কারণ উৎসবের ঈদে এ ধরনের ছবি দর্শক দেখতে চায় না। আরেকটি গুরুত্বপূর্ণ কথা হলো সিনেমা হল বাড়াতে হলে পর্যাপ্ত পরিমাণে মানসম্মত ছবি সিনেমা হল মালিকদের দিতে হবে। নির্মাতারা এই চাহিদা দীর্ঘদিন ধরে পূরণ করতে পারছেন না বলেই সিনেমা হল মালিকরা লোকসান গুনে সিনেমা হল বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন। সরকার সিনেমা হল নির্মাণ ও সংস্কারের জন্য হাজার কোটি টাকার ঋণ দিতে চাইছে। কিন্তু ছবি যদি না থাকে তাহলে এই ঋণ নিয়ে কীভাবে সিনেমা হল চালানো সম্ভব। ঋণের টাকা সুদসহ ফেরত দিতে না পারলে তো সিনেমা হল সরকার নিলামে তুলবে।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর