April 22, 2024, 12:36 pm

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে চালু হলো ডেঙ্গু টেস্ট

Reporter Name
  • আপডেট Monday, August 21, 2023
  • 88 জন দেখেছে

 ময়মনসিংহ প্রতিনিধি :: দেশের বিদ্যমান ডেঙ্গু পরিস্থিতিতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে চালু হলো ডেঙ্গু টেস্ট। রবিবার এক অনুষ্ঠানের মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের হেলথ কেয়ার সেন্টারে এই টেস্ট চালু করা হয়। 

এসময় বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী বিশ্ববিদ্যালয়ের হেলথ কেয়ার সেন্টারের ভারপ্রাপ্ত চীফ মেডিক্যাল অফিসার ডাঃ মোঃ সাঈদুর রহমানকে ডেঙ্গু টেস্ট কিট হস্তান্তর করেন।

অনুষ্ঠানে ডেঙ্গু প্রতিরোধ কমিটির সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ মনিরুজ্জামানের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদ, প্রক্টর অধ্যাপক ড. মোঃ আজহারুল ইসলাম, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মোঃ অলিউল্লাহ, ডেঙ্গু প্রতিরোধ কমিটির সদস্য- অধ্যাপক ড. মোঃ সহিদুজ্জামান (সবুজ), অধ্যাপক ড. মোঃ শফিকুল ইসলাম ও সদস্য-সচিব ডাঃ মোঃ শাহাদাৎ হোসেন, বিশ্ববিদ্যালয় প্রকৌশল শাখার প্রধান প্রকৌশলী মোঃ শাহীন ইসলাম খান এবং হেলথ কেয়ার সেন্টারের দায়িত্বপ্রা্প্ত স্বাস্থ্য কর্মকর্তাগণ।

উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী বলেন, শিক্ষার্থীদের যেন দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকতে না হয় এবং তারা যেন দ্রুত সঠিক চিকিৎসা পান সেদিকে খেয়াল রাখতে হবে। তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের জন্য হেলথ কেয়ার সেন্টারের সেবার মান বৃদ্ধির তাগিদ দেন এবং ডেঙ্গু প্রতিরোধে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।অধ্যাপক ড. মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, এই সেবা বিনামূল্যে শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের জন্য। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ডেঙ্গু প্রতিরোধে অন্যান্য কাজগুলো নিয়মিত করা হচ্ছে বলেও জানান তিনি।অধ্যাপক ড. মোঃ সহিদুজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয়ে ডেঙ্গু টেস্ট চালু নিঃসন্দেহে একটি ভাল উদ্যোগ। এর মাধ্যমে দেশে বিদ্যমান ডেঙ্গু পরিস্থিতিতে বাকৃবি পরিবার খুবই উপকৃত হবে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের এই উদ্যোগ একটি অনন্য দৃষ্টান্ত হয়ে থাকবে বলেও তিনি উল্লেখ করেন।চীফ মেডিক্যাল অফিসার ডাঃ মোঃ সাঈদুর বলেন, অফিস খোলার দিন সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত আপাতত এই টেস্ট চালু থাকবে এবং সেইসময়ে কর্তব্যরত চিকিৎসেকর পরামর্শ সাপেক্ষ্য ডেঙ্গু টেস্ট করা হবে। বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত শিক্ষার্থী ও কর্মরত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের আইডি কার্ড সাথে নিয়ে আসার জন্যও অনুরোধ করেন তিনি।উল্লেখ্য, সারা দেশের ন্যায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়েও ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। এ পর্যন্ত বেশ কয়েকজন শিক্ষক ও শিক্ষার্থী আক্রান্ত হয়েছেন। পরিস্থিতি বিবেচনায় বিশ্ববিদ্যালয়  উপাচার্য ক্যাম্পাসে ডেঙ্গু প্রতিরোধে একটি কমিটি গঠন করেছেন। কমিটির গৃহীত কর্মসূচির অংশ হিসেবে ডেঙ্গু টেস্ট চালু করা হয়েছে।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর