May 28, 2024, 3:29 am

ইউরোপের শীর্ষ ৫ দেশে বিশ্বকাপ সম্প্রচার না করার হুমকি ফিফার

Reporter Name
  • আপডেট Tuesday, May 2, 2023
  • 252 জন দেখেছে

স্পোর্টস ডেস্ক :: এবারের নারীদের ফুটবল বিশ্বকাপ ইউরোপের ৫ শীর্ষ ফুটবল খেলুড়ে দেশে সম্প্রচার নাও হতে পারে! বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা সভাপতির হুমকিতে এমন পরিস্থিতির তৈরি হয়েছে। নারী বিশ্বকাপ সম্প্রচারে যথার্থ অঙ্কের প্রস্তাব না আসায় ফিফা বিষয়টি ভালো চোখে নেয়নি। তাদের কাছে মনে হয়েছে, এভাবে নারী খেলোয়াড়দের অবমূল্যায়ন করা হয়েছে। যাকে বলা হচ্ছে বিশ্বব্যাপী নারীদের মুখে চপেটাঘাতের শামিল। ইউরোপের যে পাঁচটি শীর্ষ ফুটবল খেলুড়ে দেশ থেকে এত কম অঙ্কের সম্প্রচার স্বত্বের প্রস্তাব এসেছে সেগুলো হলো- ব্রিটেন, স্পেন, ইতালি, জার্মানি ও ফ্রান্স।

ফিফার কাছে তাদের প্রস্তাব গ্রহণযোগ্য মনে হয়নি মোটেই। বিশ্ব বাণিজ্য সংস্থার এক সভায় ফিফা প্রধান জিয়ান্নি ইনফান্তিনো বলেছেন, ‘এটা খুব পরিষ্কার নারী বিশ্বকাপকে এত কমে মূল্যায়িত করার বিরুদ্ধে ফিফার নৈতিক ও আইনগত বাধ্যবাধকতা রয়েছে। ফলে ইউরোপের বিগ ফাইভের পক্ষ থেকে প্রস্তাবগুলো যদি ন্যায্য না হয়। তাহলে সেসব দেশে বিশ্বকাপ সম্প্রচার করা থেকে আমরা বিরত থাকতে বাধ্য হবো।’

এবারে নারী বিশ্বকাপের যৌথ আয়োজক অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড। টুর্নামেন্ট শুরু হবে ২০ জুলাই। ইনফান্তিনো জানিয়েছেন, ইউরোপের শীর্ষ ফুটবল খেলুড়ে দেশের ব্রডকাস্টাররা মাত্র ১ মিলিয়ন থেকে ১০ মিলিয়ন ডলারের মতো প্রস্তাব করেছেন। অথচ ছেলেদের বিশ্বকাপে এর পরিমাণ ১০০ থেকে ২০০ মিলিয়ন!   

মেয়েদের বিশ্বকাপের ম্যাচগুলো ইউরোপিয়ান মার্কেটে টাইম জোনের পার্থক্যের কারণে প্রাইম টাইমে সম্প্রচার হবে না। কম অঙ্ক প্রস্তাব করার ক্ষেত্রে এটা একটা কারণ হতে পারে। কিন্তু ফিফা সভাপতির কথা হলো এটা কোনও অজুহাত হতে পারে না, ‘হতে পারে একটা কারণ… ইউরোপে হয়তো ম্যাচগুলো প্রাইম টাইমে সম্প্রচার হবে না। তার পরেও ম্যাচগুলো সকাল ৯ থেকে ১০টার মধ্যে দেখা যাবে। তাই সময়টা যুক্তিসঙ্গত।’ এখানে উল্লেখ্য, ২০১৯ নারী বিশ্বকাপের সময় দর্শক ছিল ১০০ কোটির বেশি।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর