May 20, 2024, 10:41 am

কারাগারকে সংশোধনাগারে রূপান্তর করতে পারলে বন্দিদের মধ্যে অনুশোচনাবোধ সৃষ্টি হবে : কামাল উদ্দিন

Reporter Name
  • আপডেট Wednesday, February 28, 2024
  • 32 জন দেখেছে

নিজস্ব প্রতিবেদক :: দেশের কারাগারগুলোকে সংশোধনাগারে পরিণত করার আহ্বান জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ। তিনি বলেছেন, কারাগারকে সংশোধনাগারে রূপান্তর করতে পারলে বন্দিদের মধ্যে অনুশোচনাবোধ সৃষ্টি হবে। শুদ্ধাচার চর্চার মাধ্যমে তাদের সুস্থ জীবনে ফিরিয়ে আনা সম্ভব হবে। আজ বুধবার (২৮ ফেব্রুয়ারি) মৌলভীবাজর জেলা কারাগার পরিদর্শনকালে ড. কামাল উদ্দিন এ মন্তব্য করেন।
এর আগে ড. কামাল উদ্দিন কারাগারে কয়েদিদের খাবারের মান, স্বাস্থ্যব্যবস্থা, পরিষ্কার-পরিচ্ছন্নতা, নিরাপত্তাব্যবস্থা, বিভিন্ন প্রশিক্ষণ ও উন্নয়নমূলক কার্যক্রম পরিদর্শন করেন। পরে কয়েদিদের খাবারেরর পুষ্টিগুণ বাড়াতে কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেন এবং যথাযথ কর্তৃপক্ষের কাছে এ বিষয়টি উপস্থাপনে ডিআইজি প্রিজনকে নির্দেশনা দেন। এ সময় তিনি বিভিন্ন বন্দিদের খোঁজখবর নেন, তাদের মামলার অগ্রগতি সম্পর্কে জানতে চান। অসহায় কয়েদিদের কমিশন থেকে আইনি সহায়তা দেওয়ার আশ্বাস দেন।
পরিদর্শনকালে কমিশন সদস্য মো. সেলিম রেজাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এ ছাড়াও মৌলভীবাজার জেলার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, অতিরিক্ত পুলিশ সুপার, ডিআইজি প্রিজন, জেল সুপার, সহকারী সার্জন উপস্থিত ছিলেন। কমিশনের কর্মকর্তাদের মধ্যে (পরিচালক, প্রশাসন ও অর্থ) কাজী আরফান আশিক, উপপরিচালক মোহাম্মদ গাজী সালাহউদ্দিন, সহকারী পরিচালক মো. তানবিরুল ইসলাম এবং সহকারী পরিচালক মো. শাহেদুল ইসলাম উপস্থিত ছিলেন।
এ ছাড়া তিনি দুপুর ২টায় মানবাধিকার সচেতনতা সৃষ্টির কার্যক্রমের অংশ হিসেবে হবিগঞ্জ জেলা মানবাধিকার লঙ্ঘন প্রতিরোধ ও সুরক্ষা কমিটির মতবিনিময়সভায় প্রধান অতিথির বক্তব্য দেন। একই সঙ্গে জেলার সার্বিক মানবাধিকার পরিস্থিতির খোঁজ নেন।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর