April 28, 2024, 10:52 am

ঈদযাত্রায় রেলওয়ে পূর্বাঞ্চলের ৮ জোড়া বিশেষ ট্রেন

Reporter Name
  • আপডেট Friday, March 29, 2024
  • 27 জন দেখেছে

নিজস্ব প্রতিবেদক :: ঈদুল ফিতরকে সামনে রেখে ঘরমুখো মানুষের যাত্রা নির্বিঘ্ন করতে নানামুখী পদক্ষেপ নিয়েছে চট্টগ্রামস্থ রেলওয়ে পূর্বাঞ্চল। দ্রুত সময়ে অতিরিক্ত যাত্রী পরিবহনের লক্ষ্যে পূর্বাঞ্চলের বিভিন্ন গন্তব্যে ৮ জোড় বিশেষ ট্রেন চলাচল করবে। এছাড়া, রেলের বহরে যুক্ত হবে ৯৫টি অতিরিক্ত কোচ।
রেলওয়ে পূর্বাঞ্চলের চট্টগ্রাম বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, ঈদে রেলে সর্বোচ্চ সংখ্যক যাত্রী পরিবহনের উদ্যোগ নেওয়া হয়েছে। যাত্রীদের দুর্ভোগমুক্ত রাখতে এবং নিরাপদে গন্তব্যে পৌঁছাতে এবারের ঈদ যাত্রায় ৮ জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে। এর মধ্যে চট্টগ্রাম-চাঁদপুর রুটে দুই জোড়া, চট্টগ্রাম-ময়মনসিংহ ও দেওয়ানগঞ্জ-ঢাকা রুটে এক জোড়া করে বিশেষ ট্রেন চলবে ৫ এপ্রিল থেকে। এই ট্রেনগুলো চলবে ঈদের পরের পাঁচ দিন পর্যন্ত।
এছাড়া, চট্টগ্রাম-কক্সবাজার রুটে এক জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে ৮ ও ৯ এপ্রিল এবং ঈদের পর তিন দিন। জয়দেবপুর থেকে পার্বতীপুর পর্যন্ত এক জোড়া বিশেষ ট্রেন ৭, ৮ ও ৯ এপ্রিল এবং ঈদের পর তিন দিন চলবে। ঈদ উপলক্ষে সব আন্তঃনগর ট্রেনের সাপ্তাহিক ছুটি বন্ধ বাতিল করা হয়েছে। বন্ধের দিনও এসব ট্রেন যাত্রী পরিবহন করবে।
রেলওয়ে পূর্বাঞ্চল কর্তৃপক্ষ জানায়, বিশেষ ট্রেনের পাশাপাশি ঈদ যাত্রার প্রতিটি ট্রেনের অতিরিক্ত বগিও যুক্ত হবে। এ জন্য রেলওয়ে ওয়ার্কশপে সংস্কার ও মেরামতের পর ৯৫টি বগি প্রস্তুত ও সংশ্লিষ্ট বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে। এ বছর প্রতিটি ট্রেনে গড়ে ১৩০০ জন যাত্রী পরিবহনের সক্ষমতা রাখা হয়েছে।
এদিকে, ঈদ যাত্রায় রেল দুর্ঘটনা প্রতিরোধ, রেললাইনের নিরাপত্তা, রেলের শিডিউল ঠিক রাখা, যাত্রী নিরাপত্তা ও টিকিট কালোবাজারি ও যাত্রী হয়রানী বন্ধে নানামুখী পদক্ষেপ নেওয়া হয়েছে। এই উদ্যোগের অংশ হিসেবে, রেলপথ পেট্রোলিং রেল ব্রিজসমূহের নিরাপত্তা নিশ্চিত করতে বিশেষ টিম গঠন করা হয়েছে। সিগনালিং ব্যবস্থা, কোচ এবং ইঞ্জিনের নিবিড় পরিচর্যা ও পরীক্ষা সম্পন্ন করার জন্য সার্বক্ষনিক বিশেষ টিম কাজ করবে। কোথাও কোনো কারণে দুর্ঘটনা ঘটলে দ্রুত ঘটনাস্থলে পাঠানোর জন্য রিলিফ ট্রেন প্রস্তুত রাখা হয়েছে।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর