April 22, 2024, 5:39 pm

ভারত মহাসাগরীয় সম্মেলনে যোগদিতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর

Reporter Name
  • আপডেট Tuesday, May 9, 2023
  • 150 জন দেখেছে

দৈনিক বিজয়বাংলা ডেস্ক :: আগামী শুক্রবার (১২ মে) ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। আজ মঙ্গলবার (৯ মে) পররাষ্ট্র মন্ত্রণালয় ও কূটনৈতিক সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

ঢাকার একটি কূটনৈতিক সূত্র জানায়, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধিভুক্ত গবেষণা প্রতিষ্ঠান ইন্ডিয়ান ফাউন্ডেশন যৌথভাবে ভারত মহাসাগরীয় সম্মেলনের আয়োজন করেছে। আগামী ১২ ও ১৩ মে ঢাকায় এ সম্মেলন চলবে। সম্মেলনে একজন মরিশাসের প্রেসিডেন্ট, মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট, ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করসহ ৩০ জনের মতো মন্ত্রী, প্রতিমন্ত্রী ও ডেপুটি মিনিস্টারের যোগ দেওয়ার কথা রয়েছে। নয়াদিল্লির পক্ষ থেকে সম্মেলনে জয়শঙ্ককের যোগ দেওয়ার বিষয়টি ঢাকাকে নিশ্চিত করা হয়েছে। সম্মেলনের দিন সকালে জয়শঙ্ককের ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে।

জয়শঙ্করের সম্মেলনের যোগ দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা। মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ভারতের পররাষ্ট্রমন্ত্রী আসছেন। সম্মেলনে যোগ দেওয়াটাই তার মূল অ্যানগেজমেন্ট। এর বাইরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে জয়শঙ্করের সৌজন্য সাক্ষাতের সম্ভাবনা রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতের সম্ভাবনা রয়েছে জয়শঙ্করের।

উল্লেখ্য, এ পর্যন্ত ভারত মহাসাগরীয় পাঁচটি সম্মেলন হয়েছে। ২০১৬ সালে প্রথম সিঙ্গাপুরে এ সম্মেলন শুরু হয়। পরবর্তীতে ২০১৭ সালে শ্রীলঙ্কা, ২০১৮ সালে ভিয়েতনাম, ২০১৯ সালে মালদ্বীপ, ২০২১ সালে সংযুক্ত আরব আমিরাতে পঞ্চম সম্মেলন অনুষ্ঠিত হয়। এক বছর বিরতি দিয়ে যষ্ঠ সম্মেলনটি ঢাকায় হতে যাচ্ছে।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর