April 17, 2024, 12:00 am

ঢাকায় আসছেন ওআইসি মহাসচিব

Reporter Name
  • আপডেট Saturday, May 6, 2023
  • 269 জন দেখেছে

কূটনৈতিক প্রতিবেদক :: গাজীপুরে অবস্থিত ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি) এর সমাবর্তনে যোগ দিতে বাংলাদেশ সফরে আসছেন অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি) এর মহাসচিব হিসেইন ব্রাহিম তাহা। আগামী ৩০ মে এই সমাবর্তন অনুষ্ঠিত হবে বলে আইইউটি’র ওয়েবসাইটে এক ঘোষণায় বলা হয়েছে। 

কূটনৈতিক কয়েকটি সূত্র জানিয়েছে, ওআইসি মহাসচিব মূলত সমাবর্তনে আসছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে তাঁর সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে। বাংলাদেশে আশ্রিত মিয়ানমারের রোহিঙ্গা সম্প্রদায়ের নাগরিকদের দেখতে ওআইসি মহাসচিবের কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প যাওয়ার সম্ভাবনা আছে বলে কর্মকর্তারা জানান। 

রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমারের সামরিক জান্তা নিয়ন্ত্রিত সরকারের জাতি-বিদ্বেষী ও নিবর্তনমূলক কর্মকাণ্ডের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে ওআইসি সদস্য-রাষ্ট্র গামবিয়ার দায়ের করা মামলা পরিচালনায় সংগঠনটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। হিসেইন ব্রাহিম তাহা এর আগে বাংলাদেশ সফরের কর্মসূচি নিলেও তাঁর শারীরিক অসুস্থতার জন্য সফরটি বাতিল হয়ে যায়। জাতিসংঘের তথ্য অনুযায়ী, বর্তমান মিয়ানমারের রোহিঙ্গা সম্প্রদায়ের কমপক্ষে ৯ লাখ ৬০ হাজার মানুষ বাংলাদেশে বিভিন্ন ক্যাম্পে আশ্রয়ে আছেন।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর