May 20, 2024, 2:17 pm

সারা দেশে বিএনপির কালো পতাকা মিছিল, পুলিশের বাধা

Reporter Name
  • আপডেট Tuesday, January 30, 2024
  • 35 জন দেখেছে

দৈনিক বিজয়বাংলা নিউজ ডেস্ক :: দ্বাদশ সংসদের প্রথম অধিবেশনের দিন আজ মঙ্গলবার (৩০ জানুয়ারি) সারা দেশে ‘কালো পতাকা মিছিল’ কর্মসূচি ঘোষণা করে বিএনপি। ‘অবৈধ ডামি সংসদ বাতিল করে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সংসদ নির্বাচনের দাবিতে’ গতকাল সোমবার বিএনপি এই কর্মসূচি ঘোষণা করে। একই দাবিতে গণতন্ত্র মঞ্চ, ১২–দলীয় জোটসহ বিভিন্ন দল ও জোট পৃথকভাবে এই কালো পতাকা মিছিল করবে বলে জানানো হয়।
বিএনপি জানায়, রাজধানীর ঢাকার সাতটি জায়গাসহ সারা দেশের সব উপজেলা, থানা ও পৌরসভায় কালো পতাকা মিছিল হবে। কেন্দ্র ঘোষিত কালো পতাকা মিছিল সফল করতে নেতাকর্মীদের প্রতি নির্দেশনা দেওয়া হয়।
কেন্দ্র ঘোষিত এ কর্মসূচি পালনে সারা দেশে বিএনপির নেত্রকর্মীরা উদ্যোগ নেয়। কিন্তু সারা দেশেই পুলিশ এ কর্মসূচিতে বাধা দেয়। বরিশাল : গ্রেপ্তার এড়াতে বরিশালে নির্ধারিত স্থানে কালোপতাকা মিছিল করতে ব্যর্থ হয়ে অন্যত্র মিছিল করেছে নগর বিএনপি। আজ দুপুরে নগরীর বিএম কলেজ রোডে আহ্বায়ক মনিরুজ্জামান খান ফারুকের নেতৃত্বে এ কর্মসূচি পালন করে নেতাকর্মীরা। এর আগে বেলা ১১টার দিকে নগরীর সদর রোডে দলীয় কার্যালয় থেকে এ কালো পতাকা মিছিল বের হওয়ার কথা ছিল। কিন্তু কর্মসূচিকে কেন্দ্র করে কার্যালয়সহ আশাপাশের এলাকায় সকাল থেকে অবস্থান নিয়ে দুই নেতাকে প্লাকার্ডসহ গ্রেপ্তার করে পুলিশ। এর পরই নগর বিএনপির নেতাকর্মীরা গ্রেপ্তার এড়াতে অন্যত্র কর্মসূচি পালন করে। কালো পতাকা মিছিলে আরও উপস্থিত ছিলেন নগর বিএনপির সদস্য আফরোজা খানম নাসরীন, জহির উদ্দিন লিটু ও হালিম মৃধা, মহানগর ছাত্রদলের সভাপতি রেজাউল করিম রনিসহ অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। গ্রেপ্তার দুজন হলেন, মহানগর স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক রিয়াজ খান মিল্টন ও ১ নম্বর ওয়ার্ড স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক বেল্লাল হোসেন চান।
বরিশাল মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপকমিশনার ফজলুল করিম জানিয়েছেন, জনসাধারণের নিরাপত্তা নিশ্চিতে যেকোনো বিশৃঙ্খলা প্রতিরোধে আমরা দায়িত্বে রয়েছি। এখন পর্যন্ত জিজ্ঞাসাবাদের জন্য দুজনকে আটক করা হয়েছে।
ময়মনসিংহ : কেন্দ্র ঘোষিত এ কর্মসূচির অংশ হিসেবে ময়মনসিংহ মহানগর বিএনপি কালো পতাকা মিছিল করতে চাইলে পুলিশ তা ভণ্ডুল করে দেয়। মিছিলটি দলীয় অফিস থেকে কিছু দূর যেতেই বিপুল পুলিশ মিছিলের সামনে এসে বাধা হয়ে দাঁড়ায়। এর আগে মিছিলপূর্ব দলীয় অফিসের সামনে সংক্ষিপ্ত সমাবেশ বক্তব্য দেন মহানগর বিএনপির আহ্বায়ক অধ্যাপক এ কে এম. শফিকুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক অধ্যাপক শেখ আমজাদ আলী, অ্যাডভোকেট এম এ হান্নান খান, যুগ্ম আহ্বায়ক শামীম আজাদ, শাহ শিব্বির আহমেদ ভুলুসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা।
মেহেরপুর : কেন্দ্র ঘোষিত এ কর্মসূচির অংশ হিসেবে জেলা বিএনপির সভাপতি মাসুদ অরুণের নেতৃত্বে কালো পতাকা মিছিল বের করতে গেলে পুলিশের বাধার মুখে পড়ে। আজ বিকেল সাড়ে ৪টার দিকে মেহেরপুর কাঁথুলি জেড কে ফিলিং স্টেশন সামনে থেকে মিছিলটি বের হওয়ার সময় পুলিশের বাধার মুখে পড়ে পণ্ড হয়ে যায়। এর আগে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করে নেতাকর্মীরা।
সমাবেশে বক্তব্য দেন জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য মাসুদ অরুণ, পৌর বিএনপির সভাপতি জাহাঙ্গীর বিশ্বাস, সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, মুজিবনগর উপজেলা বিএনপির সভাপতি আমিরুল ইসলাম। এ সময় বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
লক্ষ্মীপুর : কেন্দ্র ঘোষিত এ কর্মসূচির অংশ হিসেবে লক্ষ্মীপুরেও কালো পতাকা মি‌ছিল কর্মসূচি পালন করেছে বিএনপি। আজ সকালে সদর উপজেলায় বিএনপি এ কর্মসূচি পালন করে। কালো পতাকা মিছিলটি উপজেলার ভবানীগঞ্জ বাজার থে‌কে শুরু হয়ে বি‌ভিন্ন সড়ক প্রদ‌ক্ষিণ করে। পরে ওয়াপদা এলাকায় এসে এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয় নেতাকর্মীরা। এতে বিএন‌পির বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা অংশ নেয়। এ সময় তারা খালেদা জিয়াসহ সব নেতাকর্মীর মুক্তি এবং একদফা দাবি মেনে নেওয়ার আহ্বান জানান বক্তারা। একইসঙ্গে নেতাকর্মীরা সরকারবিরোধী বিভিন্ন স্লোগান দেয়।
নওগাঁ : কেন্দ্র ঘোষিত এ কর্মসূচির অংশ হিসেবে নওগাঁ সদর ও পৌর বিএনপি কালো পতাকা মিছিল পুলিশের বাধায় পণ্ড হয়ে গেছে। আজ দুপুর ১২টায় শহরের কেডির মোড়ে বিএনপি দলীয় কার্যালয়ের সামনে থেকে কালো পতাকা মিছিল বের হওয়ার প্রস্তুতি নিলে পুলিশ তাতে বাধা দেয়। পরে পুলিশি বেষ্টনির মধ্যে সংক্ষিপ্ত সমাবেশ করে কমসূচি সমাপ্ত করেন বিএনপির নেতারা।
সংক্ষিপ্ত সমাবেশে জেলা বিএনপির আহ্বায়ক আবু বক্কর সিদ্দিক নান্নুর সভাপতিত্বে সদস্য সচিব বাইজিদ হোসেন পলাশ, জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম ধলু, কেন্দ্রীয় বিএনপির সমবায়বিষয়ক সম্পাদক ও পৌর মেয়র নজমুল হক সনি, জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক শহিদুল ইসলাম টুকু, আমিনুল ইসলাম বেলাল, শফিউল আজম রানা, পৌর বিএনপির আহ্বায়ক শেখ আব্দুস শুকুর, সদস্য সচিব মিজানুর রহমান, থানা বিএনপির আহ্বায়ক আজিজার, যুগ্ম আহ্বায়ক দেওয়ান মোস্তাক আহম্মেদ রাজা, সারওয়ার কামাল চঞ্চল, যুবদলের আহ্বায়ক মাসুদ হায়দার টিপু , সদস্য সচিব রুহুল আমিন মুক্তার, স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক দেওয়ান কামরুল আক্তার নাহিদ, ছাত্রদলসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের বিপুল নেতাকর্মী অংশ নেয়।
জেলা বিএনপির আহ্বায়ক আবু বক্কর সিদ্দিক নান্নু অভিযোগ করেন, একই সময়ে অন্য একটি দলের মিছিল বিএনপির দলীয় কার্যালয়ের সামনে দিয়ে গেলেও পুলিশ তাদের কোনো বাধা দেয়নি। ফ্যাসিবাদী অবৈধ সরকার প্রশাসনকে দিয়ে শান্তিপূর্ণ কর্মসূচি বানচাল করেছে। মানুষ এ সরকার থেকে রেহাই চায়। কোনো কর্মসূচি ঘোষণা করলেই সেখানে পুলিশ দিয়ে বাধা দেয়। পুলিশের জোরে সরকার ক্ষমতায় আছে। এখন জনসাধারণকে ভয় পাচ্ছে তারা।
মাগুরা : কেন্দ্রীয় কর্মসুচির অংশ হিসেবে মাগুরা জেলা বিএনপি আজ দুপুরে কালো পতাকা মিছিল বের করার চেষ্টা করলে পুলিশের বাধায় তা ব্যর্থ হয়। এ সময় পুলিশ জেলা বিএনপির অফিস ঘিরে রাখে। পরে শহরের ইসলামপুর পাড়ায় দলীয় কার্যালয়ের সামনেই সমাবেশ করে। সমাবেশ কর্মসূচিতে সভাপতিত্ব করেন জেলা বিএনপির সদস্য সচিব আখতার হোসেন।
এ সময় উপস্থিত ছিলেন জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আলমগীর হোসেন, পৌর বিএনপির আহ্বায়ক মাসুদ আহম্মেদ কিজিল, আইনজীবী ফোরামের সাধারণ সম্পাদক শাহেদ হাসান টগর, জেলা যুবদলের সভাপতি অ্যাডভোকেট ওয়াসিকুর রহমান কল্লোল, সহসভাপতি আমিরুল ইসলাম, জেলা ছাত্রদলের সভাপতি সদ্য কারামুক্ত আব্দুর রহিম, জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক গোলাম জাহিদ, জেলা জাতীয়তাবাদী মহিলা দলের সাধারণ সম্পাদক স্মৃতি খাতুন প্রমুখ।
টাঙ্গাইল : কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আজ সকালে কালো পতাকা মিছিল করেছে টাঙ্গাইল জেলা বিএনপি। এ উপলক্ষে বিভিন্ন এলাকা থেকে বিএনপির খণ্ড খণ্ড মিছিল এসে শহরের বেপারীপাড়া এলাকায় উপস্থিত হয়। পরে সেখান থেকে একটি বিশাল কালো পতাকা মিছিল বের হয়ে শহরে প্রবেশ করতে চাইলে শান্তিকুঞ্জ মোড় এলাকায় তাদের বাধা দেয় পুলিশ। পরে সেখানেই সংক্ষিপ্ত সমাবেশ করে নেতাকর্মীরা।
এ সময় উপস্থিত ছিলেন জেলা বিএনপির সভাপতি হাসানুজ্জামিল শাহীন, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ফরহাদ ইকবাল, জেলা বিএনপির সাবেক সদস্য সচিব মাহমুদুল হক সানু, জিয়াউল হক শাহিন, সদর উপজেলা বিএনপির সভাপতি আজগর আলী, সাধারণ সম্পাদক আব্দুর রউফ, শহর বিএনপির সভাপতি মেহেদী হাসান আলীম, সাধারণ সম্পাদক ইজাজুল হক সবুজ, সদর উপজেলা বিএনপির সিনিয়র যুগ্ম সম্পাদক আজিম উদ্দিন বিপ্লব প্রমুখ। নেতারা বলেন, এ ফ্যাসিস্ট সরকারের পতন না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। ওরা যতই অত্যাচার, জুলুম ও নির্যাতন করুক আমরা এ সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না।
সিরাজগঞ্জ : কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সরকারের পদত্যাগ, নির্দলীয় সরকারের অধীনে নতুন নির্বাচনের দাবিতে সিরাজগঞ্জে বিক্ষোভ সমাবেশ করেছে বিএনপির নেতাকর্মীরা। আজ বেলা ১১টায় সিরাজগঞ্জ ভাসানী মিলনায়তন চত্বরে এই প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। জেলা বিএনপির সহসভাপতি নাজমুল হাসান রানার সভাপতিত্বে প্রতিবাদ সভায় বক্তব্য দেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাইদুর রহমান, যুগ্ম সম্পাদক রাশেদুল হাসান রঞ্জন, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মির্জা মোস্তফা জামান প্রমুখ।
পিরোজপুর : কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে পিরোজুপরে বিএনপির কালো পতাকা মিছিল পুলিশি বাধার মুখে পণ্ড হয়ে গেছে। আজ সকাল ১০টায় জেলা বিএনপির কার্যালয় থেকে একটি কলো পতাকা মিছিল বের হয়ে শহরের পোস্ট অফিস সড়কে আসতে চাইলে পুলিশি বাধার মুখে পড়ে পণ্ড হয়ে যায়।
মিছিলে উপস্থিত ছিলেন জেলা বিএনপির আহ্বায়ক অধ্যক্ষ আলমগীর হোসেন, যুগ্ম আহ্বায়ক শেখ রিয়াজ উদ্দিন রানা, পৌর বিএনপির আহ্বায়ক শেখ শহিদুল্লাহ শহীদ, সদর উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কামরুজ্জামান চানসহ জেলা বিএনপি, যুবদল, স্বেচ্ছসেবকদল ও ছাত্রদলের নেতারা।
এ সময় বিএনপির নেতাকর্মীরা বলেন, বর্তমান সকারের ব্যবসায়ী সিন্ডিকেটের কারণে নিত্য প্রয়োজনীয় পণ্যের চড়া দাম। যা দেশের সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাচ্ছে। এ ছাড়া সককারের গায়েবি মামলায় বিএনপির নেতাকর্মীরা কেউ কারাবন্দি আবার কেউ ঘর ছাড়া। তাই মামলা তুলে নিয়ে কারাবন্দি নেতাকর্মীদের মুক্তির দাবি করেন তারা। এ ছাড়া এই সংসদ বাতিল করে পুনরায় সব দলের অংশ গ্রহণে সংসদ নির্বাচন দেওয়ার দাবি করেন তারা।
জামালপুর : কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে অবৈধ ডামি সংসদ বাতিল ও নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচনের দাবিতে জামালপুরে কালো পতাকা মিছিল অনুষ্ঠিত হয়েছে। আজ সকালে শহরের দড়িপাড়া বাইপাস মোড় থেকে কালো পতাকা মিছিলটি বের হয়ে জামালপুর-টাঙ্গাইল মহাসড়ক প্রদক্ষিণ করে নতুন বাইপাস মোড়ে গিয়ে শেষ হয়।
পরে সেখানে আয়োজিত সংক্ষিপ্ত সমাবেশে কেন্দ্রীয় বিএনপির ময়মনসিংহ বিভাগীয় সহ সাংগঠনিক সম্পাদক ও জামালপুর জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শাহ মো: ওয়ারেছ আলী মামুন বক্তব্য দেন। এ সময় তিনি বলেন, স্বতন্ত্র এমপিরা শেখ হাসিনার সঙ্গে দেখা করে আওয়ামী লীগের প্রতি সমর্থন দিয়েছে। তাই বর্তমান ডামি সংসদে শেখ হাসিনার বাইরে গিয়ে দেশ ও জনগণের কথা বলার মতো কেউ নেই। আওয়ামী লীগ দেশ ও জাতীয় সংসদকে তাদের দলীয় সম্পত্তিতে পরিণত করেছে। তিনি অবিলম্বে এই অবৈধ সংসদ বাতিলের দাবি জানান।
কর্মসূচিতে জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম খান সজিব, সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক রুহুল আমীন মিলন, পৌর বিএনপির সাধারণ সম্পাদক শাহ আব্দুল্লাহ আল মাসুদসহ বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
ব্রাহ্মণবাড়িয়া : কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ব্রাহ্মণবাড়িয়ায় কালো পতাকা মিছিল করেছে জেলা বিএনপির একাংশের নেতাকর্মীরা। আজ বিকেলে শহরের কান্দিপাড়া এলাকা থেকে কালো পতাকা হাতে একটি মিছিল বের করে তারা। পরে মিছিলটি মাদ্রাসা মোড়ে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। সমাবেশে বক্তব্য দেন জেলা বিএনপির সদস্য সচিব সিরাজুল ইসলাম সিরাজ।
এ সময় উপস্থিত ছিলেন জেলা বিএনপির সাবেক সদস্য আসাদুজ্জামান শাহীন, সাবেক শিশুবিষয়ক সম্পাদক আল আমিন লিটন, কুমিল্লা বিভাগীয় যুবদলের সহসাংগঠনিক সম্পাদক তাজুল ইসলাম, জেলা স্বেচ্ছাসবক দলের আহ্বায়ক দেলোয়ার হোসেন দিলিপ, জেলা ছাত্রদলের আহ্বায়ক শাহিনুর রহমান শাহিন, সদস্য সচিব সমীর চক্রবর্তীসহ দলের নেতাকর্মীরা।
বক্তারা বলেন, দেশের মানুষ ভোটকেন্দ্রে না গিয়ে গত ৭ জানুয়ারির জতীয় সংসদ নির্বাচনকে বর্জন করেছে। এটি একটি ডামি নির্বাচন। তাই এই নির্বাচন বাতিল করে দেশের মানুষ যাতে নির্বিঘ্নে ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে পারে সেজন্য নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীন নির্বাচনের দাবি করেন তাঁরা।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর