May 21, 2024, 11:12 pm

দক্ষিণ সুদানে ‘‘সাউথ সুদান-বাংলাদেশ ফ্রেন্ডশীপ মনুমেন্ট’’ উদ্বোধন

Reporter Name
  • আপডেট Thursday, June 15, 2023
  • 73 জন দেখেছে

মো. জাকির হোসেন, টঙ্গী : বিগত ৬ বছর ধরে বাংলাদেশের শান্তিরক্ষীরা আফ্রিকার যুদ্ধ বিধ্বস্ত দেশ দক্ষিণ সুদানে শান্তিপ্রতিষ্ঠার লক্ষ্যে অত্যন্ত সুনামের সাথে কাজ করে যাচ্ছে। এতে করে শান্তি প্রতিষ্ঠার পাশাপাশি দুই দেশের মধ্যে অত্যন্ত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে উঠেছে। এরই নিদর্শন হিসেবে দুই দেশের জাতির পিতার সম্মানে বাংলাদেশ ব্যাটালিয়ন কর্তৃক নির্মিত ‘‘সাউথ সুদান-বাংলাদেশ ফ্রেন্ডশীপ মনুমেন্ট’’এর উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।’

গত মঙ্গলবার দক্ষিণ সুদানের ওয়াও শহরে ব্যানব্যাট-৬ আয়োজিত এ অনুষ্ঠানে মনুমেন্ট উদ্বোধন করেন বাংলাদেশ সেনাবাহিনীর এ্যাডজুটেন্ট জেনারেল মেজর জেনারেল মোঃ নজরুল ইসলাম, এসপিপি, এনডিইউ, এএফডবি উসি, পিএসসি, জি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দক্ষিণ সুদানের স্থানীয় সরকারের মন্ত্রী ইব্রাহিম সুরুর ইব্রাহিম এবং ৫ এলিফ্যান্ট ডিভিশনের চীফ অব অপারেশন মেজর জেনারেল মাকুয়েই কির আকুক। এছাড়াও বাংলাদেশের পক্ষে আরও উপস্থি ছিলেন দক্ষিণ সুদানে কর্মরত বাংলাদেশের কান্ট্রি সিনিয়র ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল্লাহ আল মামুন, এসপিপি, এনডিসি, পিএসসি, জি এবং পদাতিক পরিদপ্তরের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মাহবুবুস সামাদ চৌধুরী, বিএসপি, এনডিসি, পিএসসি। উক্ত অনুষ্ঠানে উপস্থিত সকলেই বাংলাদেশের শান্তিরক্ষীদের কাজের ভূয়সী প্রশংসা করেন।

এছাড়াও উক্ত অনুষ্ঠানের অংশ হিসেবে স্থানীয় জনগণের মধ্যে বিনামূল্যে চিকিৎসা সেবা, গবাদিপ্রাণীর চিকিৎসা, বিদ্যালয়ে বই-খাতা ও স্টেশনারী দ্রব্য প্রদান, কৃষকদের কৃষি উপকরণসহ বিভিন্ন ধরনের শাক-সবজির বীজ সরবরাহ, ছিন্নমূল মানুষদের জামা কাপড় সরবরাহ, যুবক ও শিশুদের খেলাধূলা সামগ্রী প্রদান করা হয়। বাংলাদেশ সেনাবাহিনীর এ্যাডজুটেন্ট জেনারেল এ সময় বিভিন্ন জনকল্যাণমূলক কার্যক্রমগুলি ঘুরে দেখেন। শান্তি প্রতিষ্ঠা, নিরাপত্তা নিশ্চিত করা এবং মানবকল্যাণমূলক কার্যক্রম ভবিষ্যতে দক্ষিণ সুদান ও বাংলাদেশের মধ্যকার এ সৌহাদ্যপূর্ণ সম্পর্ককে আরও কয়েক ধাপ এগিয়ে নিয়ে যাবে বলে অনুষ্ঠানে উপস্থিত সকলেই আশাবাদ ব্যক্ত করেন। পরিশেষে এ্যাডজুটেন্ট জেনারেল বিদেশের মাটিতে দেশের সুনামকে সমুন্নত রাখতে পেশাদারিত্বের সঙ্গে ও নিরলসভাবে কাজ করতে বাংলাদেশী শান্তিরক্ষীদের প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করেন। দক্ষিণ সুদানে শত প্রতিকূলতার মাঝেও সুনামের সঙ্গে কাজ করে যাওয়ায় তিনি সবাইকে আন্তরিক অভিনন্দন জানান।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর