May 19, 2024, 7:47 pm

ঢাকায় আসছেন যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রী

Reporter Name
  • আপডেট Tuesday, May 7, 2024
  • 12 জন দেখেছে

কূটনৈতিক প্রতিবেদক :: যুক্তরাজ্যের ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলবিষয়ক পররাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যান-মেরি ট্রেভেলিয়ান আজ মঙ্গলবার দুই দিনের সফরে বাংলাদেশে আসছেন।
ঢাকায় যুক্তরাজ্য হাইকমিশন এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, অ্যান–মেরি ট্রেভেলিয়ানের সফরের মধ্য দিয়ে অগ্রাধিকারের ভিত্তিতে অভিবাসন, অর্থনৈতিক সংস্কার এবং নিরাপত্তার মতো ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতা বাড়বে। কূটনৈতিক সূত্র জানায়, দ্বিতীয়বারের মতো বাংলাদেশ সফরে আসছেন তিনি। প্রতিমন্ত্রীর বাংলাদেশ সফরের সময় আলোচনায় ব্রিটেন-বাংলাদেশ অভিবাসন খাতে সহযোগিতা, বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক এবং রোহিঙ্গা সমস্যা সমাধানে যুক্তরাজ্যের সমর্থনের বিষয়ে আলোচনার কথা রয়েছে।
ট্রেভেলিয়ান ঢাকা সফরের সময় মন্ত্রী, রাজনীতিবিদ, ব্যবসায়ী নেতা, নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করবেন। গণতন্ত্র ও মানবাধিকার যে দীর্ঘমেয়াদি প্রবৃদ্ধি ও সমৃদ্ধির ভিত্তি, তা তিনি আলোচনায় তুলে ধরবেন। তিনি জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলার কর্মকাণ্ডে তরুণ ও ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর ক্ষমতায়নে ব্রিটেনের নতুন সহায়তার ঘোষণা করবেন।
ব্রিটিশ প্রতিমন্ত্রী ৭-৯ মে ঢাকা সফর করবেন। সফরের শুরুর দিন তার বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী মুহাম্মদ ফারুক খান এবং শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করার কথা রয়েছে। পরদিন তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া, ঢাকা সফরকালে তিনি প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ‍ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে বৈঠক করবেন।
যুক্তরাজ্যের প্রতিমন্ত্রীর বাংলাদেশ সফরের সময় আলোচনায় যুক্তরাজ্য-বাংলাদেশ অভিবাসন খাতে সহযোগিতা, বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক এবং রোহিঙ্গা সমস্যা সমাধানে যুক্তরাজ্যের সমর্থনের বিষয়ে আলোচনার কথা রয়েছে।
অ্যান–মেরি ট্রেভেলিয়ান ঢাকা সফরের সময় মন্ত্রী, রাজনীতিবিদ, ব্যবসায়ী নেতা, নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করবেন। গণতন্ত্র ও মানবাধিকার যে দীর্ঘমেয়াদি প্রবৃদ্ধি ও সমৃদ্ধির ভিত্তি, তা তিনি আলোচনায় তুলে ধরবেন। যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলার কর্মকাণ্ডে তরুণ ও ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর ক্ষমতায়নে যুক্তরাজ্যের নতুন সহায়তার কথাও ঘোষণা করবেন।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর