May 20, 2024, 12:43 am

আজ ১৩৯ উপজেলা পরিষদ নির্বাচনের ভোট উৎসবের আমেজ আছে শঙ্কাও

Reporter Name
  • আপডেট Wednesday, May 8, 2024
  • 17 জন দেখেছে

দৈনিক বিজয়বাংলা ডেস্ক :: স্থানীয় সরকারের উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট আজ বুধবার। চার ধাপে অনুষ্ঠেয় এই নির্বাচনের প্রথম ধাপে দেশের ১৩৯ উপজেলা পরিষদের ভোট হবে। এই ভোট ঘিরে উৎসবের আমেজের পাশাপাশি সংঘর্ষের আশঙ্কা রয়েছে। নির্বাচনে অংশ নেওয়া প্রার্থী এবং তাঁদের কর্মী-সমর্থকদের সঙ্গে কথা বলে এমন চিত্র পাওয়া গেছে।
উপজেলা পরিষদ নির্বাচন কেন্দ্র কেরে গত এক সপ্তাহে অন্তত ১৫টি উপজেলায় সংঘর্ষ হয়েছে। ভোটের দিন এসব উপজেলাসহ আরো ২৫ থেকে ৩০টি উপজেলায় সংঘর্ষের শঙ্কা রয়েছে। সব মিলিয়ে প্রায় অর্ধশত উপজেলায় সংঘর্ষের শঙ্কা রয়েছে। তবে নির্বাচনের পরিবেশ সুষ্ঠু রাখতে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও সরকার কঠোর অবস্থানে রয়েছে।
নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থী এবং জেলা ও উপজেলা প্রশাসন, আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীকে এ বিষয়ে সরকারপ্রধানের মনোভাব জানিয়ে দেওয়া হয়েছে। আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারাও স্থানীয় নেতাদের দলীয় সভাপতির বার্তা পৌঁছে দিয়েছেন। ভোট প্রভাবিত করার চেষ্টার কারণে একাধিক উপজেলায় আওয়ামী লীগ নেতা ও উপজেলা চেয়ারম্যান এবং প্রিজাইডিং অফিসারদেরও গ্রেপ্তার করা হয়েছে।মঙ্গলবার প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল এক সংবাদ সম্মেলনে জানান, ভোটে প্রভাব বিস্তার রোধে নির্বাচন কমিশন সর্বাত্মক চেষ্টা করছে। অবাধ ও নিরপেক্ষ নির্বাচন আয়োজনে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।
গত ২১ মার্চ প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী ২২ এপ্রিল প্রার্থিতা প্রত্যাহারের নির্ধারিত সময় শেষে এই ধাপে প্রার্থী চূড়ান্ত হন এক হাজার ৬৩৫ জন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫৭০ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬২৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ জন প্রার্থী রয়েছেন।
প্রথম ধাপে ১৩৯টি উপজেলায় মোট দুই কোটি ৮৫ লাখের বেশি ভোটার রয়েছেন। এর মধ্যে পুরুষ ভোটার এক কোটি ৪৩ লাখের বেশি, নারী ভোটার এক কোটি ৪০ লাখ এবং হিজড়া (তৃতীয় লিঙ্গের ভোটার) ১৭০ জন।
বিভিন্ন উপজেলায় সংঘাতের শঙ্কা:
গত সোমবার রাতে কুষ্টিয়া সদর উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে প্রার্থী আবু আহাদ আল মামুনের ওপর হামলা চালায় প্রতিপক্ষ। আহত হয়ে তিনি হাসপাতালে চিকিৎসা নেন। এ ঘটনায় করা মামলায় তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। মামুনের অভিযোগ, তাঁর প্রতিদ্বন্দ্বী সদর উপজেলা চেয়ারম্যান ও পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান আতা এই হামলা চালিয়েছেন। এ নিয়ে দুই পক্ষ মুখোমুখি অবস্থানে রয়েছে।
আওয়ামী লীগের একাধিক সূত্র জানায়, সিরাজগঞ্জের বেলকুচি উপজেলায় মুখোমুখি অবস্থানে রয়েছে আওয়ামী লীগের দুই পক্ষ। সদর উপজেলায়ও একই পরিস্থিতি। নির্বাচনকে কেন্দ্র করে মাগুরা সদর উপজেলা, বরিশালের গৌরনদী ও পাবনার সুজানগর উপজেলায় দুই পক্ষের মধ্যে একাধিকবার সংঘর্ষ হয়েছে। আজ ভোটের দিনে আবার সংঘর্ষের আশঙ্কা রয়েছে। ময়মনসিংহ, রাজশাহী ও নাটোরের একাধিক উপজেলায় দুই পক্ষের সংঘর্ষের আশঙ্কা করা হচ্ছে।
নির্বাচন কমিশন ও আইন-শৃঙ্খলা বাহিনীর প্রস্তুতি:
নির্বাচন কমিশনের তথ্য অনুসারে, প্রথম ধাপের নির্বাচনে মোট ১০ হাজার ৪৯১টি কেন্দ্রে সকাল ৮টায় শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। এর মধ্যে ২২টি উপজেলার সব কেন্দ্রে ভোটগ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। বাকি কেন্দ্রগুলোতে ভোট হবে ব্যালটে। এর মধ্যে ১০ হাজার ৬৭ কেন্দ্রে ব্যালট যাবে আজ সকালে। দুর্গম এলাকা বিবেচনায় ২৪ উপজেলার ৪২৪ কেন্দ্রে গতকালই ব্যালট পাঠানো হয়েছে।
ভোটের পরিস্থিতি স্বাভাবিক রাখতে এক লাখ ৫৯ হাজার আনসার সদস্য ও ৮২ হাজার ৭৩৩ জন পুলিশ মোতায়েন করা হয়েছে। এর মধ্যে ৪১ হাজার ৫৩০ জন পুলিশ ভোটকেন্দ্রে দায়িত্ব পালন করবে। ভ্রাম্যমাণ টহলে ১১ হাজার ৮৮৩ জন ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে পাঁচ হাজার ৩৬৮ জন পুলিশ মোতায়েন থাকবে। ভোটে অন্যান্য দায়িত্ব পালনে নিয়োজিত থাকবেন ২৩ হাজার ৮৫২ জন পুলিশ সদস্য।
এ ছাড়া দুই হাজার ৬৪৮ জন র‌্যাব সদস্য নিযুক্ত করা হয়েছে, এর মধ্যে ২৫৬ জন রিজার্ভ ফোর্স হিসেবে থাকবেন। বিজিবি নিযুক্ত করা হয়েছে মোট ১৪ হাজার ৬১০ জন। এর মধ্যে এক হাজার ৮৩০ জন রিজার্ভ এবং বাকিরা ভ্রাম্যমাণ টহলে ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোতায়েন থাকবে।
স্বাভাবিক ও বিশেষ এলাকা বিন্যাস অনুযায়ী আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী মোতায়েন করা হয়েছে। এর মধ্যে স্বাভাবিক এলাকার প্রতিটি ভোটকেন্দ্রে পুলিশ ও আনসার, ভিডিপি ও গ্রাম পুলিশ মিলিয়ে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর ১৭ জন সদস্য মোতায়েন করা হচ্ছে। এসব এলাকার গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে এই সংখ্যা বাড়িয়ে ১৮-১৯ করা হয়েছে। পার্বত্য উপজেলা ও দুর্গম এলাকার প্রতিটি ভোটকেন্দ্রে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে ১৯ জন, এসব এলাকার গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে মোতায়েন করা হয়েছে ২০-২১ জনের বাহিনী। এ ছাড়া প্রতিটি উপজেলায় দুই থেকে চার প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর