May 9, 2024, 12:04 pm

শিশু সংবেদনশীল আদালত কক্ষ উদ্বোধন করলেন আইনমন্ত্রী

Reporter Name
  • আপডেট Thursday, February 29, 2024
  • 50 জন দেখেছে

নিজস্ব প্রতিবেদক :: আইনের সঙ্গে সংঘাতে জড়িত শিশুদের সংবেদনশীল বিচার সেবা প্রদানের লক্ষ্যে দেশের ৯টি জেলায় ১০টি শিশু সংবেদনশীল আদালত কক্ষ উদ্বোধন করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। আজ বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট মিলনায়তনে তিনি এর উদ্বোধন করেন।
শিশু আইন ২০১৩ বাস্তাবায়নের লক্ষ্যে রাজশাহীতে দুটি এবং চট্টগ্রাম, রংপুর, বরিশাল, হবিগঞ্জ খুলনা, বরগুনা, জামালপুর ও কক্সবাজার জেলায় একটি করে আদালত কক্ষ সংস্কার করে শিশু সংবেদনশীল কক্ষ তৈরি করা হয়। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ এবং ইউনিসেফ বাংলাদেশ কর্তৃক যৌথভাবে বাস্তবায়নাধীন স্ট্রেংদেনিং ক্যাপাসিটি অব জুডিশিয়াল সিস্টেম ফর চাইল্ড প্রটেকশন ইন বাংলাদেশ (এসসিজেএসসিপিবি) প্রকল্পের অধীনে এটি বাস্তাবায়িত হয়েছে।
উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ‘শিশুর অধিকার ও সুরক্ষা নিশ্চিতের অঙ্গীকার বাস্তাবায়নে প্রধানমন্ত্রী ২০১৩ সালের শিশু সুরক্ষা আইন প্রণয়ন করেছিলেন। শিশু সংবেদনশীল আদালত কক্ষ তার ধারাবাহিকতা। শিশু আইন ২০১৩ বাস্তবায়নে বিচারক ও সংশ্লিষ্টদের দক্ষতা বাড়ানো হচ্ছে। এই আইন কার্যকরে এ জন্য পৃথক বাজেটও রাখা হয়েছে।’
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট বলেন, ‘শিশুদের অধিকার নিয়ে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে বাংলাদেশ। এরই অংশ হিসেবে দেশটি শিশু আইন প্রণয়ন করেছে। কিন্তু এ আইন বাস্তবায়নের জন্য প্রয়োজন বাজেট থেকে অর্থায়ন। আশা করি সেটি নিশ্চিত করা হবে। সেই সঙ্গে আইনের পূর্ণ বাস্তবায়ন হবে।’
আইন ও বিচার বিভাগীয় সচিব গোলাম সারওয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন ইউনিসেফ বাংলাদেশের চাইল্ড প্রটেকশন সেকশনের প্রধান নাতালি ম্যাককিল, আইন ও বিচার বিভাগীয় মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শেখ হুমায়ুন কবির, রাজশাহী শিশু আদালত-২-এর বিচারক মুহা. হাসানুজ্জামান প্রমুখ।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর