May 9, 2024, 10:19 am

রাজধানীর শান্তিনগর এলাকায় অগ্নি দুর্ঘটনা রোধে রাজউকের ভবন পরিদর্শন

Reporter Name
  • আপডেট Wednesday, January 31, 2024
  • 34 জন দেখেছে

নিজস্ব প্রতিবেদক :: রাজধানীর শান্তিনগর এলাকায় ইস্টার্ন হাউস প্লাস ও কনকর্ড শপিং সেন্টারে অগ্নি নির্বাপনের ব্যবস্থা ঠিক আছে কিনা তা পরিদর্শন করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)-এর উন্নয়ন নিয়ন্ত্রণ বিভাগের টিমসহ আন্তঃসংস্থার বিশেষ টিম। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য (উন্নয়ন নিয়ন্ত্রণ) রাজউকের মোহাম্মদ আব্দুল আহাদ, এনডিসি এই পরিদর্শন দলের নেতৃত্ব দেন।
আজ বুধবার (৩১ জানুয়ারি) রাজউক-এর অধীনে জোন-৬/১ এর শান্তিনগর এলাকায় মার্কেট পরিদর্শনের সময় রাজউক, ফায়ার সার্ভিস, বিএসটিআই,ডিপিডিসি, দক্ষিণ সিটি কর্পোরেশন এবং ওয়াসার বিশেষ সংস্থার প্রতিনিধি দল উপস্থিত ছিলেন। এ সময় শান্তিনগর এলাকায় কয়েকটি বহুতল শপিং মল পরিদর্শন করা হয়।
এছাড়াও রাজউকের উন্নয়ন নিয়ন্ত্রন শাখার পরিচালক মোহাম্মদ শামসুল হক এবং পরিচালক জোন-৬ এর প্রকৌশলী সালেহ আহমদ জাকারিয়াসহ আন্তঃসংস্থার বিশেষ প্রতিনিধি দল উপস্থিত ছিলেন।
এ সময় পরিদর্শন দল রাজউকের অনুমোদিত নকশা অনুযায়ী ভবনের ফায়ার সেফটি ব্যবস্থা নিশ্চিত আছে কিনা তা খতিয়ে দেখেন। এছাড়াও কোনো ভবনে আগুন লাগলে তা নিভানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা আছে কিনা ফায়ার সার্ভিসের লোকজন তা দেখেন এবং কোন বিষয়গুলি আগুন নেভানোর জন্য প্রতিবন্ধকতা হিসেবে আছে সে সকল বিষয়গুলি ভবন মালিকদেরকে জানিয়ে দেন। রাজউকসহ আন্তঃসংস্থার বিশেষ টিম পল্টন থানায় শান্তিনগর এলাকায় পরিদর্শন করেন। তখন বিশেষ টিম ভবন মালিক ফায়ার সেফটি ঠিক রাখতে সেই বিষয়ে প্রাথমিক ভাবে সতর্ক করেন।
এসময় আবু আব্দুল্লাহ নামে এক মার্কেট মালিক বলেন, রাজউক-এর উন্নয়ন নিয়ন্ত্রণ বিভাগের টিম ও আন্তঃসংস্থার বিশেষ টিমসহ পরিদর্শন দল আমাদের ভবন পরিদর্শন করেন। আমরা আমাদের অবস্থান থেকে রাজউকের সকল নির্দেশনা মেনে কাজ করছি। আশা করি রাজউকসহ আন্তঃসংস্থাটি যে নির্দেশনা প্রদান করেছে, সেই অনুযায়ী আগামীতে ফায়ার সেফটি ঠিক রাখবো।
পরিদর্শন শেষে রাজউক উন্নয়ন নিয়ন্ত্রণ বিভাগের সদস্য মোহাম্মদ আব্দুল আহাদ এনডিসি বলেন, এটি একটি রাজউকের নিয়মিত পরিদর্শন। প্রতি মাসে আমরা এক দুইবার আন্তঃসংস্থার বিশেষ টিমসহ এই ধরনের কর্মসূচি করে থাকি। মার্কেট বা শপিং মলে অগ্নিকাণ্ড লাগলে প্রতিকারের ব্যবস্থা আছে কিনা তা দেখা এবং সেই সাথে কোন বিষয়ে ঘাটতি থাকলে সেই বিষয়ে পরামর্শ প্রদান করি। রাজউক, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ বিভাগ, বিএসটিআই ও অন্যান্য সংস্থা তাদের কর্মকর্তারা বিভিন্ন বিষয়ে শপিং মলের মালিকদের পরামর্শ প্রদান করে। অগ্নিকাণ্ডের মতন বিপদজনক এমন কোনো ঘটনা হোক আমরা চাই না।
এছাড়াও নির্ধারিত বিল্ডিং কোড অনুযায়ী যেসব ভবন তৈরি হয়নি, সেগুলো শনাক্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আমরা কাজ করছি। এ বিষয়ে আমরা সিটি করপোরেশন ও ফায়ার সার্ভিস সঙ্গে কাজ করছি। রাজউকের সিটি করপোরেশন ও ফাসার সার্ভিস সঙ্গে যৌথভাবে মাঝে মাঝে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বাস্তবায়নের করার চেষ্টা করছি। রাজউকসহ আজকের আন্তঃসংস্থার টিম ফায়ার সেফটি প্ল্যান ঠিক আছে কিনা তা পর্যবেক্ষণ করে। যাদের ফায়ার সেফটি নেওয়া হয়নি খুব দ্রুত সময় তার সমাধানের জন্য পরামর্শ দেওয়া হয়েছে দ্রুত সময় সমাধান না করলে ভবন মালিকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
এই বিশেষ পরিদর্শনে টিমে রাজউকের পক্ষে থেকে উপস্থিত ছিলেন অথরাইজড অফিসার প্রকৌশলী জোটন দেবনাথ, নগর পরিকল্পনাবি জান্নাতুল মাওয়া, প্রধান ইমারত পরিদর্শক ইমরান হোসেন ও বেলাল হোসেন, ইমারত পরিদর্শক মো. ফিরোজ আলম, সুমন আহমেদ, মো. সাইফুল ইসলাম, মো. ইমরান শেখ, মো. জিয়াউদ্দিন, মো. কামরুজ্জামান, বিশ্বজিৎ সিংহসহ রাজউকের অন্যান্য কর্মকর্তা এবং আন্তঃসংস্থার প্রতিনিধিগণ।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর