May 18, 2024, 8:37 pm

কুরবানীর পশু পুলসিরাত পারের বাহন হবে

Reporter Name
  • আপডেট Tuesday, June 13, 2023
  • 77 জন দেখেছে

হযরত মাওলানা মুহম্মদ আবুল বাশার :: সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম তিনি বলেন, কুরবানী কেমন পশু দিয়ে করতে হবে সে বিষয়ে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, “তোমরা কুরবানী করবে মোটা-তাজা পশু দেখে। কারণ এটা (কুরবানীর পশু) পুলসিরাত পারের বাহন হবে। ” সুবহানাল্লাহ!

আর পুলসিরাত হচ্ছে ত্রিশ হাজার বছরের রাস্তা যা চুল অপেক্ষা চিকন, খুর অপেক্ষা ধারালো। এই পুলসিরাত পার হওয়ার জন্য কুরবানী দাতাকে কুরবানীর পশু দেয়া হবে এবং এর দ্বারা সে বিদ্যুৎ গতিতে পুলসিরাত পার হতে পারবে। এজন্য মোটা- তাজা পশু দেখে কুরবানী করতে বলা হয়েছে।সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম তিনি বলেন, সম্মানিত শরীয়ত উনার দৃষ্টিতে কুরবানীর পশুর বয়স সর্ম্পকে পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে, হযরত জাবির রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত। নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, “তোমরা মুসিন্নাহ ব্যতীত কুরবানী করবে না। যদি তোমাদের জন্য কষ্টসাধ্য হয় তাহলে তোমরা ছয় মাসের দুম্বা জবেহ করতে পারবে।সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম তিনি বলেন, এক বছরের খাসি, বকরী, মেষ, দুম্বাকে মুসিন্নাহ বলা হয়। আর কুরবানী করার ক্ষেত্রে এগুলো মুসিন্নাহ তথা এক বছরের হওয়া শর্ত। গরু, মহিষ দুই বছর হওয়া শর্ত। আর উট পাঁচ বছর হওয়া শর্ত। তবে ছয় মাসের দুম্বা কুরবানী করা যাবে।কেননা পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে রয়েছে- বণী সুলাইম সম্প্রদায়ভুক্ত হযরত মুজাশি রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি বর্ণনা করেন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, “ছয় মাসের দুম্বা এক বছরের পূর্ণতা দান করে। অর্থাৎ এক বছরের বকরী, ভেড়ার ক্বায়েম মাক্বাম ছয় মাসের দুম্বা।পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে আরো বর্ণিত রয়েছে- হযরত আবূ হুরাইরা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত। তিনি বলেন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন,“উত্তম কুরবানী হচ্ছে ছয় মাসের দুম্বা। ” 

অন্যত্র ইরশাদ মুবারক হয়েছে, “নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ১টা শিং ওয়ালা মোটা তাজা দুম্বা কুরবানী করতেন, যেটা কালোতে দেখে, কালোতে খায় এবং কালোতে হাঁটে অর্থাৎ যার চোখ কালো, মুখ কালো এবং পা কালো অর্থাৎ একটি কালো দুম্বা।সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম তিনি বলেন, পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে, হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছা ছিদ্দিকা আলাইহাস সালাম উনার থেকে বর্ণিত। তিনি বলেন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি এমন ১টা শিং বিশিষ্ট দুম্বা আনার জন্য আদেশ মুবারক করলেন, যেটা কালোতে হাটে, কালোতে শয়ন করে এবং কালোতে দেখে অর্থাৎ যার পা কালো, পেট কালো এবং চোখ কালো।এমন একটি কালো দুম্বা নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার কাছে আনা হল কুরবানী করার জন্য। তখন তিনি বললেন, হে উম্মুল মু’মিনীন আছ ছালিছা আলাইহাস সালাম! আপনি আমার নিকট কুরবানী করার জন্য একটি বড় ছুরি নিয়ে আসুন। তারপর বললেন, পাথরের মধ্যে এই ছুরিটিকে ধার দিন। তিনি বললেন, আমি তাই করলাম। নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ছুরিটা নিলেন এবং ঐ দুম্বাকে কাত করে শোয়ালেন। অতঃপর এটাকে জবেহ করলেন এবং বললেন, “আয় মহান আল্লাহ পাক! নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার তরফ থেকে, উনার পরিবারের তরফ থেকে এটা কবুল করুন এবং উম্মতে হাবীবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের তরফ থেকেও কবুল করুন।এটাকে জবেহ করার পর রান্না করে সবাইকে সকালের নাস্তা করালেন। সুবহানাল্লাহ! অর্থাৎ কুরবানী করা এবং জবাইকৃত পশুর গোশত রান্না করে লোকজনদেরকে সকালের নাস্তা করানো খাস সুন্নত মুবারক উনার অন্তর্ভুক্ত।সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম তিনি বলেন, মূলকথা হলো, পুলসিরাত পার হওয়ার জন্য কুরবানী দাতাকে কুরবানীর পশু দেয়া হবে এবং কুরবানীর পশু দ্বারা কুরবানীদাতা বিদ্যুৎ গতিতে পুলসিরাত পার হতে পারবে। প্রত্যেক মুসলমানের দায়িত্ব-কর্তব্য হলো- মহান আল্লাহ পাক উনার এবং নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার রেযামন্দি-সন্তুষ্টি মুবারক হাছিল করার জন্য অত্যন্ত হৃষ্ট-পুষ্ট ও মোটা-তাজা সুন্দর পশু দেখে কুরবানী করা।অতএব যামানার ইমাম ও মুযতাহিদ রাজারবাগ শরীফের হযরত মুজাদ্দিদে আযম মুরশিদ কিবলা আলাইহিস সালাম উনার উসিলায় সম্মানিত কুরবানী দেওয়ার তাওফিক দান করুন।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর