May 18, 2024, 9:09 pm

কালিয়াকৈরে আনসার ব্যাটালিয়নের ২৪তম ব্যাচ মৌলিক প্রশিক্ষণ

Reporter Name
  • আপডেট Sunday, January 28, 2024
  • 28 জন দেখেছে

স্টাফ রিপোর্টার, গাজীপুর :: উপজেলা প্রশিক্ষক/প্রশিক্ষিকাদের এবং আনসার ব্যাটালিয়নের ২৪তম ব্যাচ নবীন সদস্যদের ৬ মাসের মৌলিক প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ  বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) বাংলাদেশ আনসার ভিডিপি একাডেমি, সফিপুর, গাজীপুরে অনুষ্ঠিত হয়েছে।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সালাম গ্রহণ করেন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল একেএম আমিনুল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজিম উদ্দিন, আনসার ও ভিডিপি একাডেমির ভারপ্রাপ্ত কমান্ড্যান্ট মো. নূরুল হাসান ফরিদী, উপমহাপরিচালকবৃন্দ ও বাহিনীর অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
ইয়াদ আলী প্যারেড গ্রাউন্ডে সকাল ৯টায় কুচকাওয়াজ শুরু হয়। অশ্বারোহী দলের নিরাপত্তা বেষ্টনীতে মাঠের পশ্চিম প্রান্ত দিয়ে আগমণ করেন প্রধান অতিথি। লাল গালিচায় মোড়ানো সুসজ্জিত খোলা সবুজ জিপ-এ তিনি প্রতিটি কন্টিনজেন্ট পরিদর্শন করেন। পরে প্যারেড কমান্ডার উপপরিচালক ফারুক আহম্মেদ এর নেতৃত্বে কন্টিনজেন্টগুলো ৬ (ছয়) সারিতে মার্চ পাস্ট করে প্রধান অতিথিকে অভিবাদন জানায়।
নিজ নিজ ধর্মগ্রন্থের দিকে হাত তুলে দৃঢ় মনোবলে বাংলাদেশের সংবিধানের প্রতি অটল থেকে দেশ ও দেশের মানুষের সেবায় নিজের জীবন উৎসর্গ করার শপথ গ্রহণ করে প্রশিক্ষণার্থীরা। তাদের মধ্যে হতে শ্রেষ্ঠ প্রশিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি। প্রশিক্ষক ৭৫ জন ও প্রশিক্ষিকা ২১৯ জন প্রশিক্ষণার্থীদের মধ্যে ছিল-এ শ্রেষ্ঠত্বের পুরস্কার অর্জন করেন মোছা. কাশমিরা আক্তার, সেরা ফায়ারার ও চৌকস প্রশিক্ষণার্থীর পুরস্কার লাভ করেন ইতি আক্তার। মোট ৭৮৮ জন নবীন আনসার ব্যাটালিয়নের সিপাহি প্রশিক্ষণার্থীর মধ্যে ড্রিল-এ শ্রেষ্ঠত্বের পুরস্কার অর্জন করেন মো. রুহুল আমিন, সেরা ফায়ারার ও চৌকস প্রশিক্ষণার্থীর পুরস্কার লাভ করেন মো. নাঈম।
ব্যাটালিয়ন আনসার সদস্যরা পাবর্ত্য চট্টগ্রামে দুর্গম এলাকার গহীন জঙ্গলে নিয়মিত টহল প্রদান ছাড়াও জীবনের ঝুঁকি নিয়ে আঞ্চলিক সন্ত্রাসীদের দমন এবং শান্তি শৃঙ্খলা রক্ষায় পরিবার পরিজন রেখে অত্যন্ত নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে। এছাড়াও সমতল এলাকায় বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়, সেতু ভবন, মোবাইল কোর্ট ও ভেজাল বিরোধী অভিযানে কর্মকর্তাসহ বিভিন্ন পদবীর ব্যাটালিয়ন আনসার সদস্যরা নিয়মিত দায়িত্ব পালন করে যাচ্ছে। পদ্মা বহুমুখী সেতু, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, কর্ণফুলী টানেল, বিমান বন্দরসহ সরকারের বিভিন্ন মেগা প্রকল্পে নিরাপত্তা বিধানেও দক্ষতার সাথে দায়িত্ব পালন করছে। বিশেষভাবে প্রশিক্ষিত আনসার গার্ড ব্যাটালিয়ন (এজিবি) এর সদস্যরা আন্তর্জাতিক প্রতিষ্ঠান আইসিডিডিআর, বি এর নিরাপত্তা রক্ষায় কাজ করে যাচ্ছে। ইতোপূর্বে তারা ইউরোপীয় ইউনিয়ন দূতাবাসে দীর্ঘদিন নিরাপত্তা প্রদানের দায়িত্ব পালন করেছে। বর্তমানে বিদেশী কূটনৈতিকদের নিরাপত্তা বিধানে এজিবি সদস্যদেররা দায়িত্ব পালন করে যাচ্ছে।
তিনি আরও বলেন, মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে উজ্জীবিত হয়ে দেশপ্রেমে নিবেদিত থেকে বাহিনীর সুনাম এবং ভাবমূর্তি অক্ষুন্ন রাখতে নিজেদের উপর অর্পিত দায়িত্ব ও কর্তব্য সঠিকভাবে পালন করে আপনারা দেশ এবং জাতির সার্বিক উন্নয়নে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম হবেন।পরে সংঘবন্ধ মার্চ পাল্ট এর মাধ্যমে কুচকাওয়াজের সমাপ্তি ঘটে।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর