May 6, 2024, 5:44 pm

আবারও বন্ধ চাঁদপুর ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র

Reporter Name
  • আপডেট Saturday, April 20, 2024
  • 7 জন দেখেছে

নিজস্ব প্রতিবেদক, চাদপুর :: চালু হওয়ার ২৫ দিনের মাথায় বন্ধ হয়ে গেছে চাঁদপুর ১৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র। এর আগে এই বিদ্যুৎকেন্দ্রের গ্যাস বুস্টার অচল হয়ে যাওয়ায় দীর্ঘ ১৪ মাস বন্ধ ছিল বিদ্যুৎ উৎপাদন।
জানা গেছে, চলতি এপ্রিল মাসের ৫ তারিখে জেনারেটর বেয়ারিংয়ে ওয়েল লিকেজ থেকে ছোট আকারের আগুন লাগার ঘটনা ঘটে। এতে পুরো বিদ্যুৎকেন্দ্র বন্ধ করে দেওয়া হয়। দু-এক দিনের মধ্যে ইন্দোনেশিয়া থেকে প্রকৌশলীরা বিকল হওয়া যন্ত্রাংশ নিয়ে বাংলাদেশে পৌঁছবেন। তারপর টানা এক সপ্তাহ কাজ চলবে। মেরামত শেষে আগামী ১ মে থেকে ফের বিদ্যুৎকেন্দ্রটি উৎপাদনে যাবে―এমন তথ্য জানান কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী নূরুল আবছার।
একটি সূত্র জানিয়েছে, কেন্দ্রটিতে বিদ্যুৎ উৎপাদন বন্ধ, কৌশলগত কারণে এ তথ্য গোপন রাখা হয়েছিল। ২০১০ সালের ২৫ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই বিদ্যুৎকেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ২০১২ সালের মার্চ মাস থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু করে কেন্দ্রটি। চীনা কম্পানি চেংদা ইঞ্জিনিয়ারিং লিমিটেড এক হাজার ২০০ কোটি টাকা ব্যয়ে এই বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণ করে। এরই মধ্যে যন্ত্রাংশ বিকল হওয়ায় কয়েক দফা বন্ধ থাকে কেন্দ্রটি। সর্বশেষ গত মার্চে উৎপাদনে গিয়ে ২৫ দিনের মাথায় ফের মুখ থুবড়ে পড়ে। তবে বিকল হওয়া যন্ত্রাংশ প্রতিস্থাপনের পর ফের উৎপাদনে যাওয়ার আশা করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর