March 3, 2024, 8:55 am

শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার পাচ্ছেন ১০ ক্রীড়া ব্যক্তিত্ব ও ২ টি প্রতিষ্ঠান: যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

Reporter Name
  • আপডেট Friday, August 4, 2023
  • 40 জন দেখেছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা :: যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার ২০২৩ এর জন্য ৮ টি ক্যাটাগরিতে মোট ১০ জন ক্রীড়া ব্যক্তিত্ব ও ২ টি প্রতিষ্ঠানকে মনোনীত করা হয়েছে বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এমপি। তিনি বলেন, আগামীকাল ৫ আগস্ট, ২০২৩ শনিবার সকাল ০৯.৩০ টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার প্রদান করবেন।

প্রতিমন্ত্রী বলেন, পুরস্কার হিসেবে প্রত্যককে ১লক্ষ টাকা, ক্রেস্ট ও সম্মাননা সনদ দেওয়া হবে। বৃহস্পতিবার সকালে জাতীয় ক্রীড়া পরিষদের সভাকক্ষে আয়োজিত যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কর্তৃক শহীদ শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী উদযাপন ও শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার অনুষ্ঠানে এক সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা জানান। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী সংবাদ সম্মেলনে ‘শহীদ শেখ কামাল জাতীয় ক্রীড়া পুরস্কার ২০২৩’ এর জন্য মনোনীতদের নাম ঘোষণা করেন। পুরস্কার বিজয়ীরা হলেন:

১। আজীবন সম্মাননা : আবদুস সাদেক। ২। খেলোয়াড়/ক্রীড়াবিদ : সাবিনা খাতুন, তাসকিন আহমেদ, জিয়ারুল ইসলাম ৩। উদীয়মান খেলোয়াড়/ক্রীড়াবিদ: মুহতাসিন আহমেদ হৃদয়, আমিরুল ইসলাম। ৪। ক্রীড়া সংগঠক : মালা রানী সরকার, ফজলুল ইসলাম। ৫। ক্রীড়া অ্যাসোসিয়েশন/ফেডারেশন/ক্রীড়া সংস্থা : বাংলাদেশ আরচ্যারী ফেডারেশন। ৬। ক্রীড়া পৃষ্ঠপোষক/স্পন্সর : বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি)। ৭। ক্রীড়া সাংবাদিক : খন্দকার তারেক মোঃ নুরুল্লাহ। ৮। ক্রীড়া ধারাভাষ্যকার : আতাহার আলী খান।

তিনি আরো বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালের ০৬ আগস্ট তার শাহাদাৎ বরণের মাত্র ৯দিন পূর্বে দেশের খেলোয়াড় ও তাদের পরিবারের কল্যাণার্থে ‘বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশন’ প্রতিষ্ঠা করেন । পরবর্তীতে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশন আইন, ২০১১ প্রণয়ন করেন। প্রতিষ্ঠার পর ১৯৭৫ হতে ১৯৮৬ সাল পর্যন্ত এ ফাউন্ডেশনের সিডমানির পরিমাণ ছিল ১,২৫,০০,০০০/- (এক কোটি পঁচিশ লক্ষ) টাকা, যা ২০১৮ সাল পর্যন্ত ১৭ কোটি টাকায় পৌঁছায়। আপনারা জেনে আনন্দিত হবেন, বর্তমান সরকারের মেয়াদে অর্থাৎ বিগত সাড়ে চার বছরে মাদার অভ হিউম্যানিটি খ্যাত মাননীয় প্রধানমন্ত্রী এ ফাউন্ডেশনকে ৫০ কোটি টাকার সীডমানি প্রদান করেছেন যার ফলে বর্তমানে সিডমানির পরিমাণ দাঁড়িয়েছে ৬৭,৮৫,০০,০০০/- (সাতষট্টি কোটি পঁচাশি লক্ষ) টাকা। করোনা মহামারি ও ইউক্রেন রাশিয়া যুদ্ধের ফলে সৃষ্টি বিশ্ব আর্থিক মন্দার মধ্যেও আমাদের খেলোয়াড়দের কল্যানে ৫০ কোটি টাকা সীডমানি প্রদান করায় দেশের সমগ্র ক্রীড়া পরিবারের পক্ষ থেকে ক্রীড়াবান্ধব মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশন হতে ২০২৩-২০২৪ অর্থবছর হতে ক্রীড়াক্ষেত্রে কৃতিত্ব অর্জনকারী শিক্ষার্থীদের ক্রীড়া শিক্ষায় উৎসাহিত করার জন্য প্রথমবারের মতো ৫ম শ্রেণি হতে ১০ম শ্রেণির শিক্ষার্থীদের মাসিক ১,০০০/- (এক হাজার) টাকা হারে বাৎসরিক ১২,০০০/- (বার হাজার) টাকা এবং একাদশ শ্রেণি হতে স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের মাসিক ২,০০০/- (দুই হাজার) টাকা হারে বাৎসরিক ২৪,০০০/- (চব্বিশ হাজার) টাকা হিসাবে মোট ৫০০ (পাঁচশত) জনকে বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। আগামী ৫ আগস্ট মাননীয় প্রধানমন্ত্রী যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কর্তৃক প্রথমবারের মতো প্রবর্তিত “বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি” প্রদান কার্যক্রমে আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করবেন।

সংবাদ সম্মেলনে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব ড.মহিউদ্দিন আহমেদ স্বাগত বক্তব্য প্রদান করেন। এ সময়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (ক্রীড়া) মো: নজরুল ইসলাম, জাতীয় ক্রীড়া পরিষদের সচিব পরিমল সিংহসহ যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ও জাতীয় ক্রীড়া পরিষদের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর