June 21, 2024, 11:01 am

বিচার বিভাগ রাজনৈতিক প্রভাবমুক্ত না হলে খারাপ সময় আসবে : প্রধান বিচারপতি

Reporter Name
  • আপডেট Thursday, August 31, 2023
  • 61 জন দেখেছে

নিজস্ব প্রতিবেদক :: ‘বিচার বিভাগ প্রজাতন্ত্রের হৃৎপিণ্ড’ উল্লেখ করে বিচার বিভাগকে রাজনৈতিক প্রভাবমুক্ত রাখার আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। তিনি বলেন, ‘বিচার বিভাগকে রাজনৈতিক প্রভাবমুক্ত রাখতে ব্যর্থ হলে জাতিকে খারাপ সময়ের জন্য অপেক্ষা করতে হবে।’

আজ বৃহস্পতিবার সকালে আপিল বিভাগের এজলাস কক্ষে তাকে দেওয়া বিদায়ী সংবর্ধনার সময় এসব কথা বলেন প্রধান বিচারপতি। তিনি বলেন, ‘মানুষ শাসন বিভাগ ও আইন বিভাগের প্রতি আস্থা হারাতে পারে। কিন্তু বিচার বিভাগের প্রতি আস্থা হারালে ওই জাতিকে খারাপ সময়ের জন্য, খারাপ দিনের জন্য অপেক্ষা করতে হবে।’তিনি বলেন, ‘বিচার বিভাগ জনগণের মৌলিক অধিকারের রক্ষক। সংবিধানের রক্ষক। তাই বিচারকদের সাহসী ও সুবিচারক হতে হবে।’ এর আগে, প্রধান বিচারপতিকে অ্যাটর্নি জেনারেল অফিস ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে বিদায়ী সংবর্ধনা দেওয়া হয়।

দেশের ২৩তম প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী অবসরে যাচ্ছেন আগামী ২৫ সেপ্টেম্বর। কিন্তু ওই সময় সুপ্রিম কোর্টের শরৎকালীন অবকাশ (ছুটি) থাকায় আজই বিচারক হিসেবে শেষ দিনের মতো এজলাসে বসবেন প্রধান বিচারপতি। উল্লেখ্য, ২০২১ সালের ৩১ ডিসেম্বর বঙ্গভবনে শপথ গ্রহণের মধ্যমে প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর