June 21, 2024, 11:16 am

টঙ্গী থেকে ১০৯টি পাখি জব্দ, পরে অবমুক্ত

Reporter Name
  • আপডেট Monday, November 20, 2023
  • 41 জন দেখেছে

স্টাফ রিপোর্টার, টঙ্গী :: টঙ্গী এলাকায় রোববার বিকেলে অভিযান চালিয়ে ১০৯টি মুনিয়া, ঘুঘু, ও টিয়া পাখি জব্দ করেছে বন্যপ্রানী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ (ঢাকা) কর্মকর্তারা। পরে রোববার সন্ধ্যায় পাখিগুলো প্রকৃতিতে অবমুক্ত করা হয়েছে। রোববার সন্ধ্যায় এ অভিযান চালায়। আজ সোমবার (২০ নভেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ (ঢাকা)’র বন্যপ্রাণী পরিদর্শক নিগার সুলতানা।
বন্যপ্রাণী পরিদর্শক নিগার সুলতানা জানান, টঙ্গী বাজারে পাখির হাটে কবুতরের সঙ্গে দেশি বিভিন্ন জাতের পাখি বিক্রি হচ্ছে এমন খবরে বন্যপ্রাণী ও প্রকৃতির সংরক্ষণ অঞ্চলের বন সংরক্ষক ইমরান আহমেদ এবং বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতির সংরক্ষণ বিভাগের ঢাকা বিভাগীয় বন কর্মকর্তা শারমিন তিতলির নির্দেশনায় রোববার বিকেলে পাখির হাটে অভিযান চালানো হয়। সেখানে রোববার সাপ্তাহিক হাটে দেড় শতাধিক কবুতর বিক্রির দোকান বসে। এসব দোকানের বাইরে ভ্রাম্যমান বেশ কয়েকজন পাখি ব্যবসায়ি দেশীয় বিভিন্ন প্রজাতির পাখি বিক্রি করছিল। অভিযানের খবর পেয়ে ভ্রাম্যমান পাখি বিক্রেতারা পাখি ও খাচা ফেলে পালিয়ে যায়। পরে সেখান থেকে ৪০টি মুনিয়া, ২৮টি শালিক, ২৬টি টিয়া, ১৫টি ঘুঘুসহ মোট ১০৯ টি দেশীয় পাখি উদ্ধার করা হয় এবং সন্ধ্যায় পাখিগুলো প্রকৃতিতে অবমুক্ত করা হয়েছে।
বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ ঢাকার বন্যপ্রাণী পরিদর্শক নিগার সুলতানা বলেন, দেশিয় এসব পাখি ধরা এবং ক্রয় – বিক্রয়ে নিষেধাজ্ঞা থাকায় দেশীয় পাখিগুলো জব্দ করা হয়েছে। এ ব্যাপারে অজ্ঞাত ব্যক্তিদের নামে নিয়মিত মামলা রুজু করা হয়েছে।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর