May 2, 2024, 5:37 pm

একীভূত হচ্ছে দুর্বল আরও ৩ ব্যাংক, দুটির চুক্তি সোমবার

Reporter Name
  • আপডেট Friday, April 5, 2024
  • 27 জন দেখেছে

নিজস্ব প্রতিবেদক :: দুর্বল আরও তিনটি ব্যাংক তুলনামূলক সবল তিন ব্যাংকের সঙ্গে একীভূত হতে যাচ্ছে। এর মধ্যে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক (বিডিবিএল) যাচ্ছে সোনালী ব্যাংকের সঙ্গে এবং রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) যাচ্ছে বাংলাদেশ কৃষি ব্যাংকের সঙ্গে। একীভূতকরণ নিয়ে এই চার ব্যাংকের মধ্যে আগামী সোমবার চুক্তি হতে যাচ্ছে বলে জানা গেছে। এর বাইরে রাষ্ট্রীয় মালিকানাধীন অগ্রণী ব্যাংকের সঙ্গে একীভূত হতে যাচ্ছে বেসিক ব্যাংক। এ নিয়ে উভয় ব্যাংকের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা শুরু হয়েছে। ঈদের পরই ব্যাংক দুটির মধ্যে একীভূতকরণ চুক্তি হতে পারে।
এরপরই একীভূতকরণের আলোচনায় রয়েছে বেসরকারি খাতের ন্যাশনাল, এবি, ইউনিয়ন, গ্লোবাল ইসলামী, বাংলাদেশ কমার্স, আইসিবি ইসলামিক এবং বিদেশি ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান। এভাবে একীভূতকরণের মাধ্যমে পর্যায়ক্রমে ব্যাংকের সংখ্যা ৪৪টি করা হতে পারে বলে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন।
এ বিষয়ে জানতে চাইলে অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও মুরশীদুল কবির আজকের পত্রিকাকে বলেন, ‘বেসিক ব্যাংককে একীভূত করার বিষয়ে আনুষ্ঠানিক কোনো বার্তা আমাদের কাছে নেই। এ নিয়ে চুক্তি হলে আমাদের তো জানাবে।’
একীভূতকরণ নীতিমালা জারি
বাংলাদেশ ব্যাংক গতকাল বৃহস্পতিবার ব্যাংক একীভূতকরণ নীতমালা জারি করেছে। এ নীতিমালা অনুযায়ী, একীভূত হওয়া দুর্বল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) চাকরি হারাবেন। এ ছাড়া একীভূত হওয়া দুই ব্যাংকের মধ্যে খারাপ অবস্থায় থাকা ব্যাংকের পরিচালক আগামী পাঁচ বছর অন্য কোনো ব্যাংকে পরিচালক হতে পারবেন না।
নীতিমালার আলোকে, একীভূতকরণের আগে দুই ব্যাংকের মধ্যে একটি সমঝোতা সই করতে হবে। এরপর বিস্তারিত পরিকল্পনা বিশেষ করে আমানতকারী, সব পাওনাদার ও বিনিয়োগকারীর অর্থ ফেরতের পরিকল্পনা জমা দিতে হবে।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, একীভূত হওয়ার পর আমানতের অর্থ পরিশোধের ক্ষেত্রে ব্যক্তিশ্রেণির আমানতকারীর অর্থ পরিশোধ বা তাঁদের হিসাব ও ব্যাংকিং লেনদেন সচল করার বিষয়টি অগ্রাধিকার দিতে হবে। প্রাতিষ্ঠানিক আমানতকারীর অর্থ পরিশোধের ক্ষেত্রে একটি নির্দিষ্ট সময়ে সম্পূর্ণ অর্থ পরিশোধের উদ্দেশ্যে একটি পরিশোধ কর্মপরিকল্পনা করে বাংলাদেশ ব্যাংকে পাঠাতে হবে অনুমোদনের জন্য।
কর্মকর্তা-কর্মচারীদের তিন বছরের মধ্যে ছাঁটাই করা যাবে না। বিলুপ্ত ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও উপব্যবস্থাপনা পরিচালককে একীভূত ব্যাংকের কোনো পদে রাখা যাবে না। তবে একীভূত ব্যাংকের পর্ষদ বিলুপ্তির পর এমডি, এএমডি ও ডিএমডিকে উপযুক্ত মনে করলে নতুন করে চুক্তির ভিত্তিতে কোনো পদে নিয়োগ করা যাবে।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর