June 24, 2024, 12:02 am

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ৫দিনব্যাপী বীজ প্রযুক্তি কোর্সের প্রশিক্ষণ উদ্বোধন

Reporter Name
  • আপডেট Sunday, August 6, 2023
  • 45 জন দেখেছে

স্টাফ রিপোর্টার, গাজীপুর :: ভালো বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিপণন বিষয়ে বীজ প্রযুক্তির উপর ৫ দিনব্যাপী সার্টিফিকেট কোর্সের উদ্বোধনী অনুষ্ঠান আজ রোববার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক ভবনে অনুষ্ঠিত হয়।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো: গিয়াসউদ্দীন মিয়া বলেন, গুণগতমানের বীজ খাদ্য উৎপাদন বৃদ্ধির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বিশ্বপরিস্থিতি বিবেচনায় খাদ্য ঘাটতি মোকাবেলায় বাংলাদেশকে গুণগতমানের বীজ উৎপাদন, সংরক্ষণ ও কৃষকের মাঝে ছড়িয়ে দিতে এ প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
তিনি বলেন, কৃষি বিশ্ববিদ্যালয় হিসেবে নবীন হলেও এর উন্নত গবেষণা ও প্রযুক্তি উদ্ভাবনে দেশের সকল বিশ্ববিদ্যালয়ের চেয়ে অনেক সুনাম অর্জন করেছে। দক্ষ জনশক্তি ও নিবেদিত প্রাণ গবেষকগণের নিরন্তর প্রচেষ্টায় এ বিশ্ববিদ্যালয় ধান, গম, তৈলবীজ, শাক-সবজি, ফলমূলসহ প্রায় ৭০টিরও বেশি নতুন জাত উদ্ভাবন করেছে এবং এসবের বীজ কৃষকের মাঝে ছড়িয়ে দিয়ে দেশের খাদ্য ঘাটতি মোকাবেলায় অনন্য নজির স্থাপন করেছে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের প্রাক্তন সচিব ও বীজ উইংয়ের সাবেক মহাপরিচালক আনোয়ার ফারুক এবং অত্র বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের পরিচালক (বহিরাঙ্গন কার্যক্রম) প্রফেসর ড. ইমরুল কায়েস।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বীজ বিজ্ঞান ও প্রযুক্তি ইউনিটের প্রফেসর এবং বিশ্ববিদ্যালয়ের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) ড. এম. ময়নুল হক এবং একই ইউনিটের প্রফেসর ও বিশ্ববিদ্যালয়ের সাবেক পরিচালক (গবেষণা) ড. এ. কে. এম. আমিনুল ইসলাম। উদ্বোধনী অনুষ্ঠানে অত্র বিশ্ববিদ্যালয়ের অনুষদীয় ডীন, পরিচালকসহ দেশের সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান থেকে আগত ৩০ জন প্রশিক্ষণার্থী এ প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর