June 23, 2024, 11:17 pm

শব্দ দূষণ নিয়ন্ত্রণে পরিবহন শ্রমিকদের কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক ::
  • আপডেট Friday, May 26, 2023
  • 200 জন দেখেছে

শব্দ দূষণ নিয়ন্ত্রণে পরিবহন চালকসহ অন্যান্য পরিবহন শ্রমিকদের নিয়ে সচেতনতামূলক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার (২৬ মে ) রাজধানীর পূর্বাচলের ড্রাইভার্স ট্রেনিং সেন্টার-ডিটিসি মিলনায়তনে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে শব্দ দূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পের অধীনে এ কর্মশালার আয়োজন করা হয়। অনুষ্ঠানে দুই শতাধিক পরিবহন-শ্রমিক শব্দ দূষণ নিয়ন্ত্রণে অযথা হর্ন না বাজানোর অঙ্গীকার করেন। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন পরিবেশ অধিদপ্তরের শব্দ দূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পের প্রশিক্ষণ ও প্রচারণা বিশেষজ্ঞ গাজী মহিবুর রহমান। তিনি প্রথমে শব্দ দূষণ নিয়ন্ত্রণ সংক্রান্ত সচেতনতামূলক ভিডিওচিত্র ও পরে এই বিষয়ে তথ্যচিত্র উপস্থাপন করেন। 

তিনি তার উপস্থাপনায় অবহিত করেন, শব্দ দূষণ হৃদরোগ ও উচ্চ রক্তচাপসহ ৩০টি রোগের কারণ। হাইড্রোলিক হর্ন বহু আগেই নিষিদ্ধ করা হয়েছে। বিধিমালা অনুসারে, এই হর্ন ব্যবহার করলে তার শাস্তি রয়েছে। এছাড়া বিধিমালা অনুসারে, নীরব এলাকায় গাড়ির চালকদের হর্ন না বাজানোসহ বিভিন্ন এলাকায় কী কী নিয়ম মানতে হবে –তা তাদের জানতে হবে। পরিবেশ অধিদপ্তরের সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক ফজলে এলাহী বলেন, শব্দ দূষণ নিয়ন্ত্রণের জন্য সংশ্লিষ্ট সবাইকে আইন জানতে হবে। এজন্য আমরা বিভিন্ন পর্যায়ে এ বিষয়ে সচেতনতামূলক প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করে যাচ্ছি।

ডিটিসির চেয়ারম্যান নূর নবী শিমুর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডিটিসিএল এর ব্যবস্থাপনা পরিচালক কাজী আতাহিয়া, রোড সেফটি অ্যালায়েন্সের সদস্য সচিব মো. আব্দুল ওয়াহেদ,  ডিটিসির পরিচালক শাহীন হোসেন মোল্লা, দিদারুল ইসলাম দিদার, জহিরুল ইসলাম, মো. আলম, লোকমান হোসেন রানা, বাংলাদেশ মোটরযান মেকানিক ফেডারেশনের সাধারণ সম্পাদক জসীমউদ্দিন, শ্রমিক নেতা আনোয়ার হোসেন আনু, সেবক এর প্রতিষ্ঠাতা সভাপতি খান মোহাম্মদ বাবুল, ডিটিসিএল এর প্রশিক্ষণ কর্মসূচির অধ্যক্ষ আবেদ হোসেন পলাশ, নারী গাড়ি চালকদের প্রশিক্ষক রূপা রহমান।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর