May 2, 2024, 8:36 am

কয়লা সংকটে বন্ধ পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের একটি ইউনিট

নিজস্ব প্রতিবেদক ::
  • আপডেট Tuesday, May 30, 2023
  • 63 জন দেখেছে

কয়লা সংকটে পাঁচ দিন ধরে বন্ধ রয়েছে পটুয়াখালীর পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের একটি ইউনিট। বর্তমানে যে পরিমাণ কয়লা মজুত আছে তা দিয়ে দ্বিতীয় ইউনিট চলবে আগামী ৩ জুন পর্যন্ত। ডলার সংকটে কয়লার ৩৯০ মিলিয়ন ডলার পরিশোধ করতে না পারায় সাময়িকভাবে বন্ধ হয়ে যাচ্ছে এ বিদ্যুৎকেন্দ্রটি।

কেন্দ্রটির কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, চীন ও বাংলাদেশের যৌথ বিনিয়োগে ২০২০ সালে পায়রা ১ হাজার ৩২০ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্রটি বাণিজ্যিক কার্যক্রম শুরু করে। কেন্দ্রটি চালানোর জন্য কয়লা কিনতে ঋণ দিয়ে আসছে চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট কোম্পানি (সিএমসি)। এপ্রিল পর্যন্ত কয়লার ৩৯০ মিলিয়ন ডলার বকেয়া বিল পরিশোধ না করায় কয়লা সরবরাহ বন্ধ করে দেয় সিএমসি। এতে কেন্দ্রটির ৬৬০ মেগাওয়াটের একটি ইউনিটের বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যায়। তবে সরকার ১০০ মিলিয়ন ডলার ব্যবস্থা করে দিচ্ছে। এতে নতুন করে কয়লা আমদানি শুরু হলেও কয়লা আসতে সময় লাগবে আও ২৫ দিন। তাই ৪ জুন থেকে বন্ধ থাকবে পুরো বিদ্যুৎ উৎপাদন।

পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শাহ আব্দুল হাসিব জানান, কয়লা সংকটে কারণে আমাদের এক নম্বর ইউনিট মে মাসের ২৫ তারিখ থেকে বন্ধ রয়েছে। এখন কয়লার মজুত আছে ৪০ হাজার টন। এ মজুতে আগামী জুন মাসের তিন থেকে চার তারিখ পর্যন্ত দুই নম্বর ইউনিট চালাতে পারব। তারপর ইউনিটি বন্ধ হয়ে যাবে। এটি একটি সাময়িক সংকট। বৈশ্বিক কারণে ডলারের সমস্যা ছিল। এ সমস্যা সমাধান হলে আবার পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রটি চালু হবে।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর