March 2, 2024, 11:22 pm

বিশ্বরেকর্ড গড়লেন বাবর আজম

Reporter Name
  • আপডেট Friday, August 25, 2023
  • 94 জন দেখেছে

ক্রীড়া ডেস্ক :: হাম্বানটোটায় আফগানিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে শেষ ওভারের নাটকীয়তায় এক উইকেটে জয় পেয়েছে পাকিস্তান। রোমাঞ্চকর এ জয়ে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ নিজেদের করে নিল বাবর আজমের দল।

এ জয়ে ক্যারিয়ারে অর্জনের মুকুটে আরও একটি পালক যুক্ত হলো বাবর আজমের। পাকিস্তান অধিনায়ক স্পর্শ করেছেন নতুন মাইলফলকে, গড়েছেন বিশ্বরেকর্ড।বৃহস্পতিবার আফগানদের বিপক্ষে হাশিম আমলা, ভিভ রিচার্ডসদের ছাপিয়ে ওয়ানডে ক্রিকেটে বিশ্বরেকর্ড গড়েন বাবর আজম। ১০০টি ওয়ানডে ইনিংস খেলার পরে সর্বোচ্চ রান সংগ্রহকারী হয়েছেন তিনি। এছাড়া ১০০ ইনিংস খেলার পর বাবরই একমাত্র ব্যাটার, যিনি পাঁচ হাজারের বেশি স্কোর করেছেন।

বাবর আজম এদিন ৬৬ বলে ৫৩ রান করেন। ওয়ানডেতে এখন তার রান ৫১৪২। যেটা এই ফরম্যাটে ১০০ ইনিংস খেলা কোনও ব্যাটারের সর্বোচ্চ রান।

এ তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা। ১০০ ইনিংস শেষে তার সংগ্রহ ছিল ৪৯৪৬ রান। ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ভিভ রিচার্ডস রয়েছেন তিনে। তিনি ওয়ানডের ১০০ ইনিংসে ৪৬০৭ রান করেছিলেন। ভারতের বিরাট কোহলি অনেক পিছিয়ে। ১০০টি ওয়ানডে ইনিংস খেলার পর তার স্কোর ছিল ৪২৩০।

১০০টি ওয়ানডে ইনিংসে পাঁচ হাজারের বেশি রান করতে বাবর আজম ১৮টি সেঞ্চুরি এবং ২৭টি হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন।

বৃহস্পতিবার ৩০১ রানের বড় লক্ষ্যে খেলতে নেমে শেষ ১২ বলে পাকিস্তানের দরকার ছিল ২৭ রান। হাতে ছিল মাত্র দুই উইকেট। ম্যাচটা তখন আফগানদের দিকেই। ৪৯তম ওভারের শেষ দুই বলে আবদুল রহমানকে চার আর ছক্কা হাঁকিয়ে পাকিস্তানের আশা জাগান শাদাব খান।

শেষ ওভারে তাই জয়ের জন্য দরকার পড়ে ১১ রান। ফজলহক ফারুকি বল ছোড়ার আগেই শাদাব ক্রিজ ছেড়ে বেরিয়ে যান। এই সুযোগে তাকে মানকাডিং করেন ফারুকি। মাঠ ছাড়ার আগে ৩৫ বলে ৪৮ করেন তিনি। তারপরও শেষ ওভারে প্রয়োজনীয় ১১ রান তুলে নেন নাসিম শাহ ও হারিস রউফ।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর