October 22, 2024, 5:46 pm

লোক নাট্যদল পদক পেলেন ৬ নাট্যজন

Reporter Name
  • আপডেট Monday, July 8, 2024
  • 23 জন দেখেছে

বিনোদন প্রতিবেদক :: আনুষ্ঠানিকভাবে দেয়া হলো ‘লোক নাট্যদল পদক ২০২১-২২। গত  (৬ জুলাই ২০২৪) সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় গুণীজনদের হাতে তুলে দেয়া হয় এই পদক। আড়ম্বর এ অনুষ্ঠানে দেশের ৬ গুণী নাট্যজনকে সম্মাননা জানানো হয়। প্রয়াত ড. ইনামুল হক, এস এম মহসীন, আরহাম আলো, শাহাদাৱ হোসেন খান হীলু, সৈয়দ দুলাল এবং কঙ্কন দাশকে এ সম্মাননা জানানো হয়েছে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব একুশে পদক এবং স্বাধীনতা পদকে ভূষিত মঞ্চসারথী আতাউর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লোক নাট্যদলের অধিকর্তা, গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। আয়োজনে প্রয়াত গুণী নাট্যজন ড.ইনামুল হক এর পক্ষে পুরস্কার গ্রহণ করেন তাঁর সহধর্মীনি নাট্য ব্যক্তিত্ব লাকী ইনাম। তাঁর জীবন বৃত্তান্ত পাঠ করেন কৃষ্টি হেফাজ। প্রয়াত গুণী নাট্যজন এস এম মহসীন এর পক্ষে পদক গ্রহণ করেন তাঁর ছেলে তন্ময়। এ সময় সংস্কৃতি অঙ্গণে বিশেষ করে দেশের নাট্যচর্চায় তাদেঁর ভূমিকা তুলে ধরা হয়। পরে আলোচনা পর্বে প্রধান অতিথির বক্তব্যে খলিল আহমদ বলেন, `সংস্কৃতি খাতে যে বাজেট বরাদ্দ দেয়া হয় খুবই কম, সাংস্কৃতিক খাতে অনেক কাজ করার আছে যার জন্য বাজেট বরাদ্দ আরো বাড়ানো প্রয়োজন’।
সভাপতির বক্তব্যে লিয়াকত আলী লাকী বলেন, ‘বাংলাদেশ ইতিহাস ঐতিহ্য সংস্কৃতি দিয়ে আমরা বিশ্ব জয় করতে পারি। আমাদের অস্ত্র হলো এই শিল্প সংস্কৃতি, ২০৪১ সালে প্রধানমন্ত্রীর ঘোষিত উন্নত বাংলাদেশ গঠনে সবচেয়ে বড় ভূমিকা পালন করবে এই শিল্প, শিল্পী কবি সাহিত্যিক এবং শিল্প পরিবার ও সমাজ।’ সম্মাণনা শেষে ঢাক ঢোল নৃত্য পরিবেশিত হয়। এরপর লোকনাট্য প্রযোজিত বিভিন্ন নাটকের গান নিয়ে পরিবেশনা উপস্থাপন করা হয়। এরপর পরিবেশিত হয় মনোজ্ঞ নৃত্য, বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বীরপুরুষ’ অবলম্বনে নৃত্যালেখ্য। ভাবনা ও পরিকল্পনায় লিয়াকত আলী লাকী। পরিবেশনায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি শিশু নৃত্য দল। এরপর ‘একটি শীতের রাত্রি’ নাটক মঞ্চায়িত হয়। নাটকটি রচনা করেছেন স্তাফান গোথে, অনুবাদ করেছেন কৃষ্টি হেফাজ এবং নির্দেশনা দিয়েছেন লিয়াকত আলী লাকী। সবশেষে সমবেত সংগীত ‘ধন্য মুজিব ধন্য, ধন ধান্য পুষ্প ভরা’ পরিবেশন করে বাংলাদেশ শিশু কিশোর সংগীত দল।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর