July 16, 2024, 9:21 am

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে চ্যাম্পিয়ন ভারত

Reporter Name
  • আপডেট Sunday, June 30, 2024
  • 11 জন দেখেছে

স্পোর্টস ডেস্ক :: ২০ দলের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা নেমেছে। ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দিয়েছে ভারত। ২০১১ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপ শিরোপা উঁচিয়ে ধরেছে তারা। এই জয়ের পর স্বাভাবিকভাবেই উচ্ছ্বাসে ভাসছেন ক্রিকেটাররা।
একই সঙ্গে মোটা অঙ্কের প্রাইজমানিও পাচ্ছে ভারত। এবারের বিশ্বকাপে সব মিলিয়ে ১১ দশমিক ২৫ মিলিয়ন ডলার বা ১৩২ কোটি টাকার প্রাইজমানি দিচ্ছে আইসিসি। চ্যাম্পিয়ন দল হিসেবে ভারত পাচ্ছে ২ দশমিক ৪৫ মিলিয়ন মার্কিন ডলার বা বাংলাদেশি মুদ্রায় ২৮ কোটি ৭৫ লাখ টাকারও বেশি। রানার্সআপ হওয়া দক্ষিণ আফ্রিকাকে দেওয়া হয়েছে ১২ লাখ ৮০ হাজার ডলার বা প্রায় ১৫ কোটি ৪ লাখ টাকা।
সেমিফাইনালে বিদায় নিয়েছে ইংল্যান্ড ও আফগানিস্তান। তারা ৭ লাখ ৮৭ হাজার ৫০০ ডলার বা প্রায় ৯ কোটি ২৫ লাখ টাকা করে পাচ্ছে। পঞ্চম থেকে অষ্টম স্থানে শেষ করা চারটি দেশ ৩ লাখ ৮২ হাজার ৫০০ ডলার বা বাংলাদেশি টাকায় প্রায় ৪ কোটি ৪৯ লাখ টাকা পেয়েছে। বাংলাদেশের সঙ্গে এই অর্থ পাচ্ছে অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ।
এবারের বিশ্বকাপে ফাইনালের সেরা ক্রিকেটার হয়েছেন বিরাট কোহলি। ৬টি চার ও ২টি ছক্কায় ৫৯ বলে ৭৬ রান করায় এই স্বীকৃতি মিলেছে তার। টুর্নামেন্টের সেরা ক্রিকেটার হয়েছেন ভারতেরই জসপ্রীত বুমরাহ। ৮ ম্যাচে ওভারপ্রতি স্রেফ ৪.১৭ গড়ে রান দিয়ে ১৫টি উইকেট নিয়েছেন তিনি।
বিশ্বকাপে প্রথমবারের মতো সেমিফাইনালে জায়গা করে নেয় আফগানিস্তান। ফাইনালে উঠতে না পারলেও দলটির দুজন ক্রিকেটার আছেন সেরার তালিকায়। রহমানউল্লাহ গুরবাজ ৮ ম্যাচে ২৮১ রান করে হয়েছেন সর্বোচ্চ রান সংগ্রাহক, হাঁকিয়েছেন তিনটি হাফ সেঞ্চুরি। ৮ ম্যাচে ১৭ উইকেট করে নিয়ে সর্বোচ্চ উইকেটশিকারী আর্শদ্বীপ ও ফজল হক ফারুকী।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর