July 16, 2024, 10:22 am

হাসিনা-মোদী বৈঠকে বাংলাদেশ-ভারত তিন সমঝোতা স্মারক সই

Reporter Name
  • আপডেট Saturday, September 9, 2023
  • 58 জন দেখেছে

আন্তর্জাতিক ডেস্ক :: ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকের পাশাপাশি শুক্রবার দুই দেশের মধ্যে তিনটি সমঝোতা স্মারক সই হয়েছে। এর মধ্যে ডিজিটাল পেমেন্ট সংক্রান্ত একটি সমঝোতাও রয়েছে। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ন্যাশনাল পেমেন্টস কোঅপারেশন অব ইন্ডিয়া (এনপিসিআই) এবং বাংলাদেশ ব্যাংকের মধ্যে ডিজিটাল পেমেন্ট ব্যবস্থার বিষয়ে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

বাকি দুটি চুক্তির মধ্যে রয়েছে ভারত-বাংলাদেশের মধ্যে সাংস্কৃতিক বিনিময় কর্মসূচির (সিইপি) নবায়ন এবং ভারতীয় কৃষি গবেষণা কাউন্সিলের (আইসিএআর) সঙ্গে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) সমঝোতা। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, সমন্বিত অর্থনৈতিক অংশীদারত্ব চুক্তির (সিইপিএ) ওপর আলোচনা শুরুর বিষয়ে গুরুত্বারোপ করেছেন নরেন্দ্র মোদী এবং শেখ হাসিনা।

এছাড়া রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা, সীমান্ত ব্যবস্থাপনা, বাণিজ্য ও সংযোগ, পানিসম্পদ, বিদ্যুৎ ও জ্বালানি, উন্নয়ন সহযোগিতা এবং সাংস্কৃতিক ও জনগণের মধ্যে সংযোগসহ দ্বিপাক্ষিক সহযোগিতার বিস্তৃত পরিসর নিয়ে দুই নেতার মধ্যে আলোচনা হয়েছে। উঠে এসেছে সাম্প্রতিক আঞ্চলিক ঘটনাবলি এবং আন্তর্জাতিক ফোরামে সহযোগিতার বিষয়ও।

এসময় উন্নয়ন সহযোগিতা প্রকল্পগুলো বাস্তবায়নে সন্তুষ্টি প্রকাশ করেছেন দুই দেশের প্রধানমন্ত্রীরা। তারা সুবিধাজনক কোনো তারিখে আগরতলা-আখাউড়া রেল লিংক, মৈত্রী পাওয়ার প্ল্যান্টের ইউনিট-২ এবং খুলনা-মোংলা রেল সংযোগ যৌথভাবে উদ্বোধনের জন্য অপেক্ষা করছেন।

আঞ্চলিক পরিস্থিতি বিবেচনায় ১০ লক্ষাধিক রোহিঙ্গা শরণার্থীর বোঝা বহন করায় বাংলাদেশের প্রশংসা করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী। উদ্বাস্তুদের নিরাপদ ও টেকসই প্রত্যাবাসনের বিষয়ে ভারতের গঠনমূলক ও ইতিবাচক দৃষ্টিভঙ্গির কথা জানিয়েছেন তিনি। এদিন মোদীর আতিথেয়তার প্রশংসা করেন শেখ হাসিনা এবং উভয় নেতা সর্বস্তরে সহযোগিতা বিনিময় অব্যাহত রাখার ইচ্ছা প্রকাশ করেন।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর