July 16, 2024, 8:26 am

বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল আজ ভারত, না নিউজিল্যান্ড ফাইনালে কারা?

Reporter Name
  • আপডেট Wednesday, November 15, 2023
  • 87 জন দেখেছে

স্পোর্টস ডেস্ক :: ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপ ক্রিকেটের লিগ পর্বের খেলা শেষ বাকি আর মাত্র তিন ম্যাচ। বিশ্বকাপের ত্রয়োদশ এই আসরের শেষ চারের খেলা শুরু হচ্ছে আজ থেকে। সেমিফাইনালের প্রথম খেলায় আজ মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা স্বাগতিক ভারতের মুখোমুখি হবে চতুর্থ দল নিউজিল্যান্ড। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বেলা আড়াইটায়।
এবারের বৈশ্বিক এই আসর শুরু হওয়ার আগেই শিরোপার অন্যতম বড় দাবিদার ভাবা হচ্ছিল রোহিত শর্মার দলকে। বিশ্বকাপ শুরুর পর এই দাবি আরও পাকাপোক্ত হয়েছে। ঘরের মাটিতে নিজেদের শ্রেষ্ঠত্ব ভালোভাবেই প্রমাণ করে যাচ্ছেন দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। গ্রুপপর্বে ৯ ম্যাচের সবকটিতেই জিতেছে মেন ইন ব্লুরা। এ পর্যন্ত দুর্দান্ত পারফরম্যান্সে নক আউট পর্ব নিশ্চিত করলেও নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ চারে বাড়তি চাপ ভারতের ওপরই থাকবে বলে অনেকে মনে করছেন।
বিশ্বকাপের গ্রুপপর্বে মুখোমুখি হওয়া প্রতিটি দলকে হেসে খেলে হারানো বাড়তি আত্মবিশ্বাস জোগাবে রাহুল দ্রাবিড়ের শিষ্যদের। দলের তারকা ব্যাটার বিরাট কোহলি এখন পর্যন্ত আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক। অধিনায়ক রোহিতও খুব একটা পিছিয়ে নেই। অন্যদিকে ফাস্ট বোলিং লাইন-আপে জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ ও মোহাম্মদ শামি রীতিমতো প্রতিপক্ষ ব্যাটারদের আতঙ্কের নামে পরিণিত হয়েছেন। পেস বোলারদের সাথে স্পিনার রবিন্দ্র জাদেজা ও কুলদীপ যাদব নিয়মিত উইকেট তুলে নিয়ে ভারতের বোলিং অ্যাটাককে অন্য সবার চেয়ে এগিয়ে রেখেছেন।
ভারতের সর্বশেষ বিশ্বকাপ জয়ের পেরিয়ে গেছে ১২ বছর। ২০১১ সালে শ্রীলঙ্কাকে হারিয়ে বিশ্বকাপ শিরোপা ঘরে তুলেছিল ভারত। তৃতীয় শিরোপার জন্য দীর্ঘ অপেক্ষার পর আবারো হোম ভেন্যুতে বিশ্বকাপের সেমিফাইনালে খেলতে নামা ভারতের সামনে এর চেয়ে ভালো সুযোগ হয়তো আর আসবে না। চার বছর আগে ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপের সেমিফাইনালে ম্যানচেস্টারে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ভারতকে ১৮ রানে পরাজিত করে ফাইনালে উঠেছিল নিউজিল্যান্ড। বৃষ্টির কারণে ম্যাচটি রিজার্ভ ডে’-তে গড়িয়েছিল। সেই কিউইদের বিপক্ষে কি পারবে ভারত?
অন্যদিকে, ২০১৫ ও ২০১৯ দুই বিশ্বকাপেই ফাইনাল খেলা নিউজিল্যান্ড আরেকটি ফাইনালের দ্বারপ্রান্তে। এ পর্যন্ত হওয়া ১৩টি বিশ্বকাপের মধ্যে ৯ বার ফাইনাল খেলেছে কিউইরা। এবারের আসরে প্রথম চার ম্যাচে জয়ী হওয়ার পর টানা চার ম্যাচে পরাজিত কেইন উইলিয়ামসনের দল ঘুরে দাঁড়িয়ে শেষ চার নিশ্চিত করেছে ।
মুম্বাইয়ে ম্যাচের আগে গণমাধ্যমের কাছে দলটির পেসার লকি ফার্গুসন বলেন, ‘আমাদের দুই দলকেই আবারো শূন্য থেকে শুরু করতে হবে। কালকের ম্যাচটি ভিন্ন একটি ম্যাচ, নতুন দিন, আশা করছি চ্যালেঞ্জটা ভালোই হবে।’
চার বছর আগের ভারতের বিপক্ষের সেই সেমিফাইনাল নিয়ে ফার্গুসন বলেন, ‘সে সময়ের অনুভূতি সত্যিই আমাদের সবার জন্য বেশ আনন্দের ছিল। কিন্তু চার বছর পার হয়ে গেছে। এর মধ্যে আমরা প্রচুর ক্রিকেট খেলেছি।’
২০১৯ সেমিফাইনালে অংশ নেওয়া পাঁচজন খেলোয়াড় -রোহিত, কোহলি, কেএল রাহুল, বুমরাহ ও জাদেজা বর্তমান ভারতীয় দলে আছেন। আগামীকাল এই পাঁচজনেরই খেলা প্রায় নিশ্চিত। ভারতীয় কোচ রাহুল দ্রাবিড় বলছেন, ‘এই মুহূর্তে সব দলই টুর্নামেন্টের শেষ ধাপে রয়েছে, এখানে আর ভুলের সুযোগ নেই। ভারতের ওপর কিছুটা হলেও প্রত্যাশার চাপ থাকবে। কিন্তু আমি বিশ্বাস করি সেই চাপ সামলে আমরা ভালোভাবেই ম্যাচটি উপভোগ করতে পারবো। আমাদের নিজেদের ওপর সেই আস্থা আছে।’
গত মাসে ধর্মশালায় গ্রুপ পর্বে নিউজিল্যান্ডকে চার উইকেটে হারিয়েছিল ভারত। এ ছাড়া মুম্বাইয়ের এই মাঠেই গ্রুপ পর্বে শ্রীলঙ্কাকে মাত্র ৫৫ রানে গুটিয়ে দিয়ে ৩০২ রানের বিশাল জয় পেয়েছিল ভারত। ৩৬ বছর বয়সী ওপেনার রোহিতের আগ্রাসী ব্যাটিংয়ে ভারত বড় স্কোর গড়ে তোলে। ধারণা করা হচ্ছে এটাই রোহিতের শেষ বিশ্বকাপ। দ্রাবিড় বলেন, ‘রোহিতের নেতৃত্বগুণ নিয়ে কোনো সন্দেহ নেই। সে আমাদের জন্য প্রায় প্রতি ম্যাচে দারুণভাবে শুরু করেছেন।’
তবে নিউজিল্যান্ড দলেও রোহিতের মতো না হলেও পরীক্ষীত বিশ্বমানের ব্যাটার রয়েছে। ট্রেন্ট বোল্ট ও টিম সাউদি অভিজ্ঞ পেসার হিসেবে দলকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন। তাদের সাথে রয়েছেন ফার্গুসন। বাঁ-হাতি স্পিনর মিচেল স্যান্টনার ইতোমধ্যেই ১৬ উইকেট নিয়ে প্রতিপক্ষের জন্য হুমকি হয়ে উঠেছেন। তবে এবারের বিশ্বকাপে নিউজিল্যান্ডের সবচেয়ে বড় সম্পদ রাচিন রবীন্দ্রকে নিয়ে আলাদা করে ভাবতেই হচ্ছে ভারতকে। ভারতীয় বংশোদ্ভূত এই বাঁ-হাতি ব্যাটার ইতোমধ্যে তিন সেঞ্চুরিসহ ৫৬৫ রান সংগ্রহ করেছেন। এখন দেখার বিষয় বেলা আড়াইটায় অপ্রতিরোধ্য ভারত কি ‍কিউই দেয়ালে বাধাগ্রস্ত হয় কি না?

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর