July 16, 2024, 9:18 am

বাংলাদেশে তুরস্কের ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান

Reporter Name
  • আপডেট Sunday, September 10, 2023
  • 67 জন দেখেছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা :: বাংলাদেশের সম্ভাবনাময় খাতগুলোতে বিনিয়োগের জন্য তুরস্কের ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই-এর সভাপতি মাহবুবুল আলম। আজ রোববার (১০ সেপ্টেম্বর) এফবিসিসিআই কার্যালয়ে ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত রামিস সেনের সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি। এসময় তারা উভয়ই বাংলাদেশ ও তুরস্কের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগের পরিমাণ বাড়ানোর বিষয়ে আগ্রহ প্রকাশ করেন।

এফবিসিসিআই সভাপতি জানান, বহুকাল ধরেই তুরস্ক ও বাংলাদেশের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বিদ্যমান এবং ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে। এসময় তুরস্ক ও বাংলাদেশের মধ্যে আলোচনার মাধ্যমে সম্ভাবনাময় খাত ও ব্যবসায়ীদের চিহ্নিত করে বিজনেস টু বিজনেস (বিটুবি) সভা আয়োজনের মাধ্যমে দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের উদ্যোগ নেওয়া যেতে পারে বলে মন্তব্য করেন তিনি।

মাহবুবুল আলম বলেন, বাংলাদেশ সরকার সারাদেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের কাজ শুরু করেছে। এরই মধ্যে বেশ কিছু অর্থনৈতিক অঞ্চলে দেশি-বিদেশি বিনিয়োগকারীরা শিল্প কারখানা স্থাপন করেছেন। তুরস্কের বিনিয়োগকারীরা এই সুযোগ কাজে লাগাতে পারেন। এর ফলে বাংলাদেশের বিশাল ভোক্তা বাজারে তুর্কি ব্যবসায়ীদের প্রবেশ সহজ হবে। প্রয়োজনে তুরস্কের ব্যবসায়ীদের যাবতীয় সহযোগিতা প্রদান করবে এফবিসিসিআই।

বাংলাদেশে তেল পরিশোধন শিল্প, নির্মাণ শিল্প, ওষুধ এবং ইন্ডাস্ট্রিয়াল কেমিক্যাল, পর্যটন, কৃষি ও দুগ্ধজাত শিল্প, জাহাজ নির্মাণ শিল্প, বেসামরিক বিমান চলাচল এবং নৌ-পরিবহন খাতে তুরস্কের বাণিজ্য সম্ভাবনা রয়েছে বলে জানানো হয় সৌজন্য সাক্ষাতে। ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত রামিস সেন এসময় বাংলাদেশের উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন। দুই দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণে বাংলাদেশের সঙ্গে তুরস্ক কাজ করতে আগ্রহী বলে জানান তিনি। অনুষ্ঠানে এফবিসিসিআই এর সহ-সভাপতি খায়রুল হুদা চপল, মোহাম্মদ আনোয়ার সাদাত সরকার, রাশেদুল হোসেন চৌধুরী রনি, মো. মুনির হোসেন ও পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর