October 22, 2024, 7:44 pm

দ. আফ্রিকাকে হারিয়ে হোয়াইটওয়াশ এড়াল আয়ারল্যান্ড

ক্রীড়া প্রতিবেদক ::
  • আপডেট Tuesday, October 8, 2024
  • 4 জন দেখেছে

প্রথম দুই ম্যাচ জিতে আগেই সিরিজ নিশ্চিত করেছিল দক্ষিণ আফ্রিকা। শেষ ওয়ানডে জিতে হোয়াইটওয়াশ করাই ছিল লক্ষ্য। অন্যদিকে অন্তত একটি জয় নিয়ে সিরিজ শেষ করতে মরিয়ে ছিল আয়ারল্যান্ড। সেই লক্ষ্য পূরণ হয়েছে তাদের। ব্যাটারদের দারুণ ব্যাটিংয়ের পর বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে জয় পেয়েছে দলটি।
মঙ্গলবার আবুধাবির জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৬৯ রানে হারিয়ে দিয়েছে আয়ারল্যান্ড। প্রথমে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৮৪ রান করে তারা। জবাবে ৪৬.১ ওভারে ২১৫ রানে গুটিয়ে যায় প্রোটিয়ারা।
আইরিশদের জয়ের ভিতটা এদিন গড়ে দেন ব্যাটাররাই। টস জিতে ব্যাটিংয়ে নেমে ১০১ রানের ওপেনিং জুটি গড়েন দুই ওপেনার অ্যান্ডি বিলবার্নি ও অধিনায়ক পল স্টার্লিং। এরপর বিলবার্নি ফিরলে কার্টিস ক্যাম্ফারকে নিয়ে ৫৮ রানের আরও একটি জুটি গড়েন অধিনায়ক। এরপর অবশ্য ২০ রানের ব্যবধানে এই দুই সেট ব্যাটারকে ফিরিয়ে ম্যাচে ফেরে আফ্রিকা।
এরপর লরকান টাকারকে নিয়ে দলের হাল ধরেন হ্যারি ট্যাক্টর। চতুর্থ উইকেটে ৫৪ রান যোগ করেন এ দুই ব্যাটার। তাতেই লড়াইয়ের পুঁজি পেয়ে যায় দলটি। এরপর টাকার ফিরে গেলে এক প্রান্ত আগলে রেখে শেষ পর্যন্ত শেষপর্যন্ত স্কোরবোর্ডে ২৮৪ রান যোগ করে দলটি।
দলের পক্ষে সর্বোচ্চ ৮৮ রান করেন স্টার্লিং। ৯২ বলে ৮টি চার ও ৩টি ছক্কায় এই রান করেন অধিনায়ক। ট্যাক্টরের ব্যাট থেকে আসে ৬০ রান। ৪৮ বলে ৪টি চার ও ১টি ছক্কায় এই রান করেন তিনি। এছাড়া বিলবার্নি ৪৫ ও ক্যাম্ফার ৩৪ রান করেন। প্রোটিয়াদের পক্ষে ৫৬ রানের খরচায় ৪টি উইকেট নেন লিজার্ড উইলিয়ামস। এছাড়া ২টি করে উইকেট পান ওটনিল বার্টম্যান ও আন্দিল ফেলুকায়ায়ো।
লক্ষ্য তাড়ায় নেমে মার্ক অ্যাডাইরের তোপে শুরু থেকেই চাপে পড়ে দক্ষিণ আফ্রিকা। দলীয় ১০ রানেই টপ অর্ডারের তিন উইকেট হারিয়ে ফেলে দলটি। এরপর কাইল ভেরেনির সঙ্গে দলের হাল ধরেন ট্রিস্টান স্টাবস। ৪৯ রানের জুটিও গড়েছিলেন। ভেলেরিকে ফিরিয়ে এই জুটি ভাঙেন ক্রেইগ ইয়ং। স্টাবকেও দ্রুত তুলে নেন এই বোলার। ফলে ফের চাপে পড়ে যায় প্রোটিয়ারা।
৭৯ রানে ৫ উইকেট হারানোর দলটি হাল এক প্রান্ত আগলে ধরার চেষ্টা চালান জ্যাসন স্মিথ। তাকে কিছুটা সঙ্গ দেন ফেলুকায়ায়ো। এছাড়া আর কোনো ব্যাটারের সে অর্থে সমর্থন না পেলে ৬৯ রান দূরেই থামতে হয় দলটির।
দলের পক্ষে সর্বোচ্চ ৯১ রানের ইনিংস খেলেন স্মিথ। ৯৩ বলে ৯টি চার ও ৪টি ছক্কায় এই রান করেন তিনি। এছাড়া ভেরেনির ব্যাট থেকে আসে ৩৮ রান। আইরিশদের পক্ষে ২৮ রানের খরচায় ৩টি উইকেট নেন ক্যাম্ফার। ২৯ রানের বিনিময়ে ৩টি শিকার গ্রাহাম হিউমেরও। এছাড়া ২টী উইকেট পান অ্যাডাইর।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর