October 22, 2024, 5:34 pm

হাসান মাহমুদের ফাইফার, ৩৭৬ রানেই অলআউট ভারত

স্পোর্টস ডেস্ক ::
  • আপডেট Friday, September 20, 2024
  • 10 জন দেখেছে

চেন্নাই টেস্টের প্রথম দিনের শুরুটা ভালো হলেও, শেষটা ভালো হয়নি বাংলাদেশের। প্রথম দুই সেশনে ভারতের ৬ উইকেট তুলে নিলেও শেষ সেশনে বাংলাদেশকে খুজেঁই পাওয়া যায়নি। তবে আজ (২০ সেপ্টেম্বর) দ্বিতীয় দিনের শুরুতেই ভারতের শিবিরে তাণ্ডব চালাচ্ছেন পেসার তাসকিন আহমেদ। প্রথম দিনের শুরুতে ভারতের ব্যাটিং লাইন আপে ধ্বস নামিয়েছিলেন হাসান মাহমুদ, আর আজ দ্বিতীয় দিনে ভারত ভারত ব্যাটারদের কাঁপন ধরিয়েছেন আরেক পেসার তাসকিন আহমেদ।
একে একে তিনি সাজঘরে ফেরান জাদেজা, আকাশ দীপ ও অশ্বিনকে। এরপর বুমরাহকে ফিরিয়ে ফাইফার পূর্ণ করেন ডানহাতি পেসার হাসান মাহমুদ। যার ফলে প্রথম দিনের সঙ্গে মাত্র ৩৭ রান যোগ করেই ৩৭৬ রানেই অলআউট হয়েছে ভারত। আজ শুক্রবার (২০ সেপ্টেম্বর) দ্বিতীয় দিনে ব্যাটিংয়ে নামে ভারত। দ্বিতীয় দিনে আজ ব্যাটিংয়ে নামেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটার রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন। তবে দ্বিতীয় দিনে এই জুটিকে বেশিদূর এগোতে দেননি পেসার তাসকিন আহমেদ। তাসকিনের বলে লিটন দাসের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান রবীন্দ্র জাদেজা। প্রথম দিন ৮৬ রান করলেও দ্বিতীয় দিনে কোনো রান করার আগেই ফিরে গেলেন প্যাভিলিয়নে। তার বিদায়ে ভাঙে ১৯৯ রানের জুটি।
জাদেজার বিদায়ের পর আকাশ দীপের সঙ্গে জুটি গড়েন রবিচন্দ্রন অশ্বিন। আর তখনই আবারও ভারত শিবিরে আঘাত হানেন তাসকিন। তাসকিনকে উড়িয়ে মারতে গিয়ে মিড অফে নাজমুল হোসেন শান্তর হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান আকাশ দীপ। তার বিদায়ে ৩৬৭ রানে ৮ উইকেট হারালো ভারত। জাদেজা ও আকাশ দীপকে ফেরানোর পর সেঞ্চুরি তুলে নেওয়া রবিচন্দ্রন অশ্বিনকে ফেরান তাসকিন। তাসকিনের বলে ডিপ মিড উইকেটে শান্তর হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান অশ্বিন। অশ্বিনের বিদায়ে ৩৭৪ রানেই ৯ উইকেট হারায় ভারত।
তাসকিনের পর ভারত শিবিরে আঘাত হানেন আগের দিন চার উইকেট তুলে নেওয়া হাসান মাহমুদ। হাসানের বলে জাকির হাসানের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান জাসপ্রিত বুমরাহ। বুমরাহকে ফিরিয়ে ফাইফার পূর্ণ করেন হাসান। ভারতের মাটিতে বাংলাদেশের প্রথম পেসার হিসেবে ৫ উইকেট পেলেন হাসান।
এর আগে চেন্নাইয়ের এম এ চিদাম্বারাম স্টেডিয়ামে বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) টস জিতে শুরুতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন নাজমুল হোসেন শান্ত। ২০ টেস্ট আর ৪২ বছর পর কোনো অধিনায়ক এখানে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিলেন। এর কারণে হিসেবে তিনি জানান উইকেটের শুরুর আর্দ্রতা কাজে লাগাতে চান তিনি। উইকেট দেখে মনে হচ্ছে প্রথম সেশনে পেসাররা সুবিধা পাবে। তার এই ভাবনাকে সত্যি প্রমাণ করতে সময় নেননি হাসান মাহমুদ। মাত্র ৩৪ রানের মধ্যেই ভারতের টপ অর্ডারের চার ব্যাটারকে সাজঘরে ফেরান তিনি। প্রথম সেশন শেষে দ্বিতীয় সেশনের শুরুতেই ভারতের শিবিরে আঘাত হানেন তিনি।
হাসান মাহমুদের পর ভারত শিবিরে জোড়া আঘাত হানলেন নাহিদ রানা ও মেহেদী হাসান মিরাজ। যার ফলে ১৪৪ রানেই ৬ উইকেট হারিয়ে বিপদে পড়ে ভারত। এর পরেই জুটি গড়েন রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন। সপ্তম উইকেটে এই জুটির ১৯৫ রানে ভর করে ৮০ ওভারে ৩৩৯ রান তুলে ভারত। এরপরেই প্রথম দিনের খেলা সমাপ্ত ঘোষণা করেন আম্পায়াররা।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর