October 22, 2024, 5:37 pm

কুমিল্লা সিটি করপোরেশনের ২০২৪-২৫ অর্থবছরের বাজেট ঘোষণা

Reporter Name
  • আপডেট Sunday, June 30, 2024
  • 24 জন দেখেছে

নিজস্ব প্রতিবেদক, কুমিল্লা :: কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) ২০২৪-২৫ অর্থবছরের ১ হাজার ৪৪ কোটি ৫০ লাখ ৮৩ হাজার ৪৬৪ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। আজ রোববার দুপুরে নগর ভবনের অতীন্দ্র মোহন রায় সম্মেলন কক্ষে এ বাজেট ঘোষণা করেন কুসিক মেয়র ডা. তাহসীন বাহার সূচনা। নির্বাচিত হওয়ার পর প্রথম নারী মেয়র হিসেবে ডা. তাহসীনের এটাই প্রথম বাজেট।
প্রস্তাবিত বাজেটে মোট নিজস্ব রাজস্ব আয় ধরা হয়েছে ৭৯ কোটি ৩৫ লাখ ৩২ হাজার টাকা। উন্নয়ন অনুদান ধরা হয়েছে ৮৩৫ কোটি ৫৫ লাখ টাকা। মোট আয় ও প্রাপ্তি ধরা হয়েছে ৯১৪ কোটি ৯৭ লাখ ৩৭ হাজার টাকা।
এছাড়াও প্রারম্ভিক তহবিল ধরা হয়েছে ১২৯ কোটি ৫৩ লক্ষ ৪৬ হাজার ৪৬৪ টাকা। অপরদিকে নিজস্ব রাজস্ব ব্যয় ধরা হয়েছে ৫৪ কোটি ৫০ লাখ ৪৫ হাজার টাকা এবং উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৯৫৮ কোটি ৮৬ লাখ ৫৯ হাজার ৭৮৩ টাকা। সমাপনী তহবিল ধরা হয়েছে ৩১ কোটি ১৩ লক্ষ ৭৮ হাজার ৬৮১ টাকা।
বাজেট বক্তব্যে ডা. তাসসীন বলেন, নগরবাসীর সুবিধার্থে হোল্ডিং ট্যাক্সসহ কোনো ধরনের অযৌক্তিক কর আরোপ করা হবে না। তবে বকেয়া কর আদায়ের ক্ষেত্রে আমরা কিছু পরিকল্পনা হাতে নিয়েছি।
তিনি বলেন, আমরা শহরকে অপরিকল্পিত নগরায়ণ থেকে মুক্ত করতে বেশ কিছু উদ্যোগ নিয়েছি। এছাড়াও যানজট, জলাবদ্ধতা, অবৈধ পার্কিং, অনুমোদনবিহীন ইমারত চিহ্নিত করা, ছাদ বাগানসহ নগরীর সৌন্দর্য বর্ধনে বেশ কিছু উদ্যোগ নিয়েছি।
এ বিষয়ে নগরীরবাসীকেও সহযোগিতায় এগিয়ে আসতে হবে বলে জানান তিনি।
বাজেট অনুষ্ঠানে কুসিকের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা আশরাফুন নাহার, কুসিকের (প্যানেল) মেয়র, হাবিবুর আল-আমিন সাদী, (প্যানেল) মেয়র মো. মনজুর কাদের (মনি), (প্যানেল) মেয়র কাউছারা বেগম, কুসিকের প্রধান প্রকৌশলী জি.পি. চৌধুরী, নির্বাহী প্রকৌশলী মো. আবু সায়েম ভূইঁয়া, প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা মো. মাসুদুর রহমান, প্রধান রাজস্ব কর্মকর্তা মুস্তাফিজুর রহমান, প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মদ হারুন অর রশিদ, হিসাবরক্ষক মো. নূর নবী আজাদসহ কুসিকের সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর