May 28, 2024, 11:02 pm

সুদান ফেরত ১৩৫ বাংলাদেশিকে আর্থিক সহায়তা দেয়ার ঘোষণা প্রবাসী কল্যাণমন্ত্রীর

Reporter Name
  • আপডেট Monday, May 8, 2023
  • 277 জন দেখেছে

দৈনিক বিজয়বাংলা ডেস্ক :: যুদ্ধকবলিত সুদান থেকে সৌদি আরবের জেদ্দা হয়ে ঢাকায় ফিরেছেন ১৩৫ বাংলাদেশি। আজ সোমবার (৮ মে) সকালে হযরত শাহজালার আন্তর্জাতিক বিমানবন্দরে তা‌দের স্বাগত জানান প্রবাসী কল্যাণ ও বৈ‌দে‌শিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। তিনি বলেন, সুদান থেকে সবাই খালি হাতে ফিরে এসেছেন, তাদের কিভাবে সহায়তা করা যায় সে বিষয়ে কাজ করছে সরকার।

তিনি আরও বলেন, আজকে আমরা যা কিছু দেই না কেন, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) আমাদের সঙ্গে আছে। তাদের সাহায্য ছাড়া এই কাজটা অত তাড়াতাড়ি হতো না। আজকে আইএমও আপনাদের কিছু আর্থিক সাহায্য দেবে। আমরা মন্ত্রণালয়ের কল্যাণ বোর্ড থেকে আপনাদের জন্য কিছু আর্থিক সাহায্য দেবো। সবাইকে নিবন্ধন করার আহ্বান জানিয়ে প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, পরবর্তীতে কীভাবে আপনাদের এগিয়ে নিয়ে যেতে পারি এটা ঠিক করতে নাম-ঠিকানার প্রয়োজন হবে।এসময় তিনি জানান, সুদানের পরিস্থিতির উন্নতি হলে কর্মীদের আবার ফেরত পাঠানো হবে। বাংলাদেশ দূতাবাস জানায়, সুদান থেকে প্রথম দফায় নারী, শিশু ও অসুস্থ যাত্রীদের অগ্রাধিকার দিয়ে নিয়ে আসা হয়েছে।

প্রসঙ্গত, গত ১৫ এপ্রিল থেকে সুদানে বড় ধরনের সংঘাত চলছে। খার্তুমে বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতের বাসা ও অফিস আক্রান্ত হয়েছে। এ ছাড়া বাংলাদেশিরাও লুটপাটের শিকার হয়েছেন। সংঘাত শুরুর সময় সুদানে প্রায় দেড় হাজার বাংলাদেশি ছিলেন বলে ধারণা করা হয়। তাদের মধ্যে প্রায় ৭০০ জন দেশে ফেরার আগ্রহ প্রকাশ করেছেন। সুদান পরিস্থিতি অনিরাপদ হওয়ায় বাকিদেরও ফিরে আসতে বাংলাদেশ সরকার অনুরোধ জানিয়েছে।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর