April 22, 2024, 12:31 pm

সরকারকে সব দলের সঙ্গে সংলাপের প্রস্তাব ড. কামাল হোসেনের

Reporter Name
  • আপডেট Tuesday, August 29, 2023
  • 112 জন দেখেছে

নিজস্ব প্রতিবেদক :: নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য সরকারকে সব দলের সঙ্গে সংলাপের আহ্বান জানিয়েছেন গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন।  ‘আমার একটাই আবেদন, আপনারা সবাই জাতীয় ঐক্যের জন্য কাজ করবেন। ঐক্যবদ্ধ হয়েই আমরা আমাদের লক্ষ্য অর্জন করতে পারব।’ আজ মঙ্গলবার (২৯ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবের অডিটরিয়ামে ‘গণতন্ত্র, ন্যায়বিচার ও ভোটাধিকার প্রতিষ্ঠায় আসুন ঐক্যবদ্ধ হই’ শীর্ষক আলোচনাসভায় তিনি এসব কথা বলেন।

গণফোরামের ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনাসভাটির আয়োজন করা হয়। সভায় সশরীরে উপস্থিত থাকলেও অসুস্থতার কারণে ড. কামাল হোসেনের পক্ষে তার পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন গণফোরামের সাধারণ সম্পাদক ড. মিজানুর রহমান।

লিখিত বক্তব্যে তিনি বলেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক করার স্বার্থে অবিলম্বে সব রাজনৈতিক দলের সঙ্গে সংলাপে বসার জন্য আমি সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি। সংবিধানে বলা হয়েছে রাষ্ট্রের মালিক জনগণ।জনগণ শান্তিপূর্ণ পরিবেশে তার ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে গণতান্ত্রিক প্রক্রিয়ায় সরকার গঠন করতে চায়। অথচ এই স্বাধীন রাষ্ট্রে জনগণের মৌলিক ভোটাধিকার প্রতিষ্ঠার জন্য আজ সংগ্রাম করতে হচ্ছে, যা খুবই দুঃজনক।

কামাল হোসেন বলেন, একটি অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচনের লক্ষ্যে সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা সাপেক্ষে নির্বাচনকালীন নির্দলীয় ও নিরপেক্ষ সরকার গঠন করতে হবে। গ্রহণযোগ্য ব্যক্তিদের সমন্বয়ে নির্বাচন কমিশন পুনরায় গঠন করতে হবে।ব্যক্তি, সংবাদপত্র, ইলেকট্রনিক মিডিয়া, সামাজিক যোগাযোগ মাধ্যম ও সব রাজনৈতিক দলের সভা-সমাবেশের স্বাধীনতা নিশ্চিত করতে হবে এবং তাদের নিরপেক্ষ ভূমিকায় বাধা দেওয়া যাবে না।

তিনি আরো বলেন, গণতন্ত্র, আইনের শাসন, বিচারহীনতা, ধনবৈষম্য, কালো টাকা, সন্ত্রাস, দুর্নীতি, সামাজিক নিরাপত্তা, বাক-ব্যক্তির স্বাধীনতা ইত্যাদি প্রশ্নে কোনো সমাধান আজও হয়নি। বরং গণতন্ত্রহীনতা, কর্তৃত্ববাদ, অবাধে দুর্নীতি ও অর্থপাচার, অর্থনীতিতে সিন্ডিকেট, কালো আইন জারি ইত্যাদির ফলে সর্বত্র একটা ভয়ের সংস্কৃতি কাজ করছে। আমরা এমন জাতীয় সংসদ চাই, যা জনগণের কর্তৃত্ব প্রতিষ্ঠা করবে। এমন নির্বাহী বিভাগ চাই, যারা জনগণের কল্যাণ নিশ্চিত করবে।এমন বিচার বিভাগ চাই, যারা ন্যায়বিচার নিশ্চিত করবে। এ জন্য দরকার জনগণের কাছে দায়বদ্ধ ও জবাবদিহিমূলক একটি নির্বাচিত সরকার। সভায় উপস্থিত ছিলেন গণফোরামের কেন্দ্রীয় কমিটির সহসাধারণ সম্পাদক মো. মাহফুজুর রহমান, কোষাধ্যক্ষ শাহ মোহাম্মদ নুরুজ্জামান, সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট আবদুর রহমান জাহাঙ্গীর প্রমুখ।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর