May 21, 2024, 12:47 am

রাজনৈতিক সিদ্ধান্ত বাস্তবায়ন এবং গণতান্ত্রিক সরকার ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয় : প্রধানমন্ত্রী

Reporter Name
  • আপডেট Sunday, April 16, 2023
  • 177 জন দেখেছে

নিজস্ব প্রতিবেদক:: রাজনৈতিক সিদ্ধান্ত বাস্তবায়ন এবং গণতান্ত্রিক সরকার ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  তিনি বলেছেন, গত ১৪ বছর গণতান্ত্রিক সরকার ক্ষমতায় থাকার কারণেই দেশের ‘অভূতপূর্ব’ উন্নয়ন হয়েছে।  তবে একটা শ্রেণী বারবার বাঁধা তৈরি করলেও দেশ এগিয়ে যাবে বলে প্রত্যয় ব্যক্ত করেছেন শেখ হাসিনা।

রোববার সকালে গণভবনে জাতীয় প্রশিক্ষণ কাউন্সিলের সভায় বক্তব্য দেন প্রধানমন্ত্রী।  এসময় তিনি বলেন, যতদিন ক্ষমতা ক্যান্টনমেন্টে বন্দি ছিলো ততদিন দেশের উন্নতি হয় নি। ক্যান্টনমেন্ট থেকে ক্ষমতা বেরিয়ে রাজনৈতিক দলের হাতে এসেছে বলেই দেশের উন্নতি হয়েছে।  ‘গণতান্ত্রিক সরকার ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়। দেশের উন্নতি তখনই হয়েছে, যখন গণতান্ত্রিক সরকার ক্ষমতায় এসেছে।’ তিনি বলেন, ‘রাজনৈতিক সিদ্ধান্ত বাস্তবায়ন ছাড়া দেশের উন্নতি সম্ভব নয়। বিশেষ করে ২০০৯ থেকে টানা ১৪ বছর দেশের অভূতপূর্ব অগ্রগতি হয়েছে।’   বৈশ্বিক সংকটের মধ্যেও দেশের উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রয়েছে বলেন মন্তব্য করেন সরকার প্রধান।  শেখ হাসিনা বলেন, ‘কিন্তু বারবার বাধা আসবে। একটা শ্রেণী আছে তাদের বাধা থাকে। বাধা বিপত্তি আসবেই। সেটা কাটিয়ে কীভাবে উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখা যায়, সে লক্ষ্যেই কাজ করে যেতে হবে।

প্রযুক্তির সাথে সামঞ্জস্য রেখে উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে যেতে হবে বলে মনে করিয়ে দেন প্রধানমন্ত্রী। আর এজন্য প্রশিক্ষণের গুরুত্বারোপ করেন তিনি।  শেখ হাসিনা বলেন, আগামীর জনগোষ্ঠীকে প্রশিক্ষিত হতে হবে। আর প্রশিক্ষিত জনগোষ্ঠীকে নিয়েই আমরা এগিয়ে যেতে চাই। বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে আমাদের উপযুক্ত জনবল দরকার।  ডিজিটাল বাংলাদেশ সফলভাবে বাস্তবায়নের পর আগামী নির্বাচনে ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ে তোলার প্রতিশ্রুতি থাকবে বলে জানান আওয়ামী লীগের সভাপতি।  আর এই স্মার্ট বাংলাদেশ গড়া নিয়ে মানুষের মধ্যে ইতোমধ্যেই ইতিবাচক মনোভাব তৈরি হয়েছে বলে জানান তিনি। 

প্রধানমন্ত্রী বলেন, স্মার্ট দেশ গড়তে এক লাফে নয়, ধাপে ধাপে এগিয়ে যেতে চাই। কেউ পিছিয়ে থাকবে না। সবাইকে নিয়েই এগিয়ে যেতে চাই। দেশে আর কোন অতি দরিদ্র থাকবে না। সরকার প্রণীত ডেল্টা প্ল্যান বাস্তবায়ন হলে দেশকে আর পিছন ফিরে তাকাতে হবে না বলেও মন্তব্য করেন তিনি। 

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর